BREAKING NEWS

৬ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২০ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

গল্প চুরির অভিযোগে কাঠগড়ায় কাজল অভিনীত ‘দেবী’, সোশ্যাল মিডিয়ায় নিন্দার ঝড়

Published by: Sandipta Bhanja |    Posted: March 7, 2020 8:20 pm|    Updated: March 7, 2020 8:20 pm

Kajol starrer short film Devi hit with plagiarism allegation

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্প্রতি ইউটিউবে মুক্তি পেয়েছে পরিচালক প্রিয়াঙ্কা বন্দ্যোপাধ্যায়ের ‘দেবী’। তারকাখচিত ১৩ মিনিটের একটি স্বল্প দৈর্ঘ্যের ছবি। যা মুক্তির ঘণ্টা খানেকের মধ্যেই ঝড় তুলে দিয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেই স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘দেবী’-ই এবার গল্প চুরির অভিযোগে কাঠগড়ায়। অভিযোগ তুলেছেন নয়ডার এশিয়ান অ্যাকাডেমি অফ ফিল্ম অ্যান্ড টেলিভিশনের ছাত্র অভিষেক রাই।

অভিষেকের অভিযোগ, বিগত দুই বছর আগে তিনি ‘ফোর’ নামে একটি সাড়ে পাঁচ মিনিটের শর্ট ফিল্ম তৈরি করেছিলেন। যে ছবির সঙ্গে নাকি হুবহু মিল রয়েছে প্রিয়াঙ্কা বন্দ্যোপাধ্যায় পরিচালিত ‘দেবী’র, এমনটাই দাবি তুলেছেন নয়ডার এশিয়ান অ্যাকাডেমি অফ ফিল্ম অ্যান্ড টেলিভিশনের ওই ছাত্র।

[আরও পড়ুন: সংসদীয় কাজের জন্য ‘তুমি অনন্যা’ পুরস্কার পেলেন তৃণমূল সাংসদ নুসরত জাহান]

প্রসঙ্গত, ‘ফোর’ ছবির বিষয়বস্তুও ছিল ধর্ষণ। সেখানে ভাওরিদেবী ধর্ষণকাণ্ড, নির্ভয়া কাণ্ড থেকে কাঠুয়া ধর্ষণ কাণ্ডের আসিফার কথাও উঠে এসেছিল। প্রিয়াঙ্কার ১৩ মিনিটের এই ছবিতেও সেসব বিষয়ই তুলে ধরা হয়েছে। ‘ফোর’ নামে ওই শর্ট ফিল্ম মুক্তির পরই লার্জ শর্ট ফিল্মস ইউটিউবে প্রকাশ করেছে কাজল, নেহা ধুপিয়া, শ্রুতি হাসান-সহ একাধিক তারকা অভিনীত স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘দেবী’।  ১৩ মিনিটের ওই শর্ট ফিল্মে সমাজের বিভিন্ন স্তর থেকে উঠে আসা নির্যাতিতা মহিলাদের মনের কষ্টের কথা তুলে ধরা হয়েছে। সেখানেই অভিযোগ তুলেছেন অভিষেক। তাঁর দাবি, প্রথমত, ‘দেবী’র গল্পটা ‘ফোর’ থেকে চুরি করা। এবং দ্বিতীয়ত, এই ছবি তৈরি করার আগে প্রিয়াঙ্কা বন্দ্যোপাধ্যায় এবং নির্মাতাদের কেউই অভিষেকের সঙ্গে যোগাযোগ করেননি।

অভিষেক রাই তাঁর যাবতীয় অভিযোগ তুলে ক্ষোভ উগরে দিয়েছেন ফেসবুকের এক পেল্লাই আকৃতির পোস্টে। ‘দেবী’ এবং ‘ফোর’ ছবির কিছু দৃশ্য পাশাপাশি রেখেও তুলনা করেছেন তিনি। যদিও নয়ডার ওই পড়ুয়ার অভিযোগের ভিত্তিতে এখনও কোনওরকম মন্তব্য করতে শোনা যায়নি পরিচালক প্রিয়াঙ্কা কিংবা অভিনেত্রীদের কাউকেই। প্রসঙ্গত, ‘দেবী’ ছবিতে ৯ অভিনেত্রী এবং পরিচালক ছাড়াও সিনেমা তৈরির প্রায় সমস্ত বিভাগের সদস্যই মহিলা। শুধু প্রযোজক, আর্ট ডিরেক্টর এবং সহযোগী কয়েকজন সদস্য পুরুষ।

[আরও পড়ুন: রোমাঞ্চে ভরপুর ‘রক্তরহস্য’র ট্রেলার, মাতৃত্বের গল্প বলতে আসছেন ‘স্বর্ণজা’ কোয়েল]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে