১৭ অগ্রহায়ণ  ১৪২৮  শনিবার ৪ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘পেটে ভাত নেই, ভিটে মাটি চাঁটি করার আইন’, CAA’র বিরোধিতায় সরব কমলেশ্বর

Published by: Sandipta Bhanja |    Posted: December 18, 2019 3:47 pm|    Updated: December 18, 2019 3:47 pm

Kamaleswar Mukherjee opens up on Citizenship Amendments Bill

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কমলেশ্বরের কথায়, “আপনাদের ছড়ানো জাত আর ধর্মের আফিমে আর কাজ হচ্ছে না।” দিন কয়েক আগেই নাগরিকত্ব সংশোধনী আইনের (Citizenship Amendments Bill) বিরোধীতা করে কেন্দ্রীয় সরকারের দরবারে চিঠি পাঠিয়েছিলেন অপর্ণা সেন, অরুন্ধতী রায়-সহ বহু বিশিষ্টজনেরা। CAA-এর প্রতিবাদে অসম-ত্রিপুরায় বিক্ষোভের পর বাংলা একপ্রকার জ্বলছে। বিক্ষিপ্তভাবে বাংলার বিভিন্ন জায়গায় চলছে বিক্ষোভ মিছিল। গোটা দেশজুড়ে যে পরিস্থিতির শিকার আম জনতা, তার বিরুদ্ধে সরব হয়েছেন টলিউড থেকে বলিউডের বিশিষ্ট ব্যক্তিত্বরা। জামিয়া কাণ্ডের প্রতিবাদে মুখ খুলেছেন সৃজিত-স্বস্তিকা-পরমব্রত থেকে অনুপম রায়। এমতাবস্থায় দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন বিশিষ্ট পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়।

বিগত কয়েকদিন থেকেই CAA বিরোধিতায় সোশ্যাল মিডিয়ায় সরব হয়েছেন পরিচালক কমলেশ্বর। তবে নিজস্ব ভঙ্গিতে। মুখ খুলেছেন ধর্মীয় মেরুকরণের বিরুদ্ধে।  শব্দে শব্দে ঠুকেছেন উগ্র হিন্দুপন্থীদের। নাগরিকত্ব সংশোধনী আইনের সমালোচনা করে কমলেশ্বরের মন্তব্য, “একে ভাত নেই পেটে, তদুপরি ভিটে মাটি চাঁটি করার আইন করেছেন। প্রতিবাদী অসংগঠিত মানুষ হাতে আইন তুলে নেবে না তো কি পটল তুলে নেবে? এই নৈরাজ্যের জন্যে দায়ী অপশাসন। কল কারখানা খুলুন। চাষ বাসের ব্যবস্থা করুন। চাকরি কী করে হবে? ছাঁটাই কী করে বন্ধ করা যায়? সেসব নিয়ে ভাবুন। মানুষকে কথা বলতে দিন। মহিলাদের-শিশুদের নিরাপত্তা সুনিশ্চিত করুন। লেখা পড়া শেখান। এ কথা বুঝুন, আপনাদের ছড়ানো জাত আর ধর্মের আফিমে আর কাজ হচ্ছে না।”

[আরও পড়ুন: ‘আইসিইউতে গণতন্ত্র’, জামিয়া কাণ্ডে কেন্দ্রকে কটাক্ষ কমল হাসানের ]

জামিয়া কাণ্ডে রাজধানীতে সৃষ্টি হওয়া নৈরাজ্য প্রসঙ্গে কমলেশ্বরের মত, “প্রশাসনের হালখাতাতে নাগরিকতার হিসেব নাও, প্রতিবাদের শিরদাঁড়াটা পিটিয়ে বানাও ছাতু- ছাত্রযুব ক্ষেপলে তুমি ঘুমপাড়ানি গান শোনাও, কিংবা বলো ধর্ম জাতের দাবার ছকে মাতুক।” একাধিক পোস্টে পরিচালককে ধর্মীয় মেরুকরণের বিরুদ্ধে সরব হতে দেখা গিয়েছে।

[আরও পড়ুন: ‘আমরা সবাই নাগরিক, NRC হবে না’, প্রতিবাদী মিছিলেই CAA বিরোধী গান বাঁধলেন ইন্দ্রনীল ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে