BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

২০২০-র অস্কারের দৌড়ে তামিলনাড়ুর খুদে স্কেটবোর্ডারের কাহিনি ‘কামালি’

Published by: Sandipta Bhanja |    Posted: May 13, 2019 9:00 pm|    Updated: May 13, 2019 9:00 pm

Kamali documentry shortlisted for Academy Awards

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাবলিপুরমের দুর্দান্ত খুদে স্কেটবোর্ডার কামালি মুরথি। বয়স ৯। মেয়ে হয়ে স্কেটবোর্ডে মগ্ন থাকায় প্রতিনিয়ত কথা শুনতে হত কামালির মা সুগন্থিকে। কিন্তু লোকের কথায় কান না দিয়ে মেয়ের ইচ্ছাকেই প্রাধান্য দিয়েছেন তিনি। আর তামিলনাড়ুর সেই মেয়েই এখন অস্কারের মঞ্চে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। খুদে স্কেটবোর্ডার কামালি মুরথিকে নিয়ে তৈরি হয়েছে তথ্যচিত্র ‘কামালি’। ইতিমধ্যেই সেই তথ্যচিত্র আটলান্টা ফিল্ম ফেস্টিভ্যালে ‘বেস্ট ডকুমেন্টারি’ বিভাগে পুরস্কৃত হয়েছে। আর এবার মনোনীত হয়েছে ২০২০ সালের একাদেমি পুরস্কারের জন্য। কামালি এবং তাঁর মা সুগন্থির জীবন সংগ্রামের উপর আলোকপাত করা হয়েছে এই তথ্যচিত্রে।

[ আরও পড়ুন:  ঠাকুরদার পথেই হাঁটতে চান, আর কে স্টুডিওর ঐতিহ্য এগোনোর দায়িত্ব নিলেন রণবীর]

ছবিতে ‘কামালি’র চরিত্রে দেখা গিয়েছে রিয়েল লাইফ কামালিকেই। মাত্র ২৪ মিনিটের ফিল্ম। পরিচালনা করেছেন নিউজিল্যান্ডের সাশা রেনবো নামের এক পরিচালক। তামিলনাড়ুর প্রথম মহিলা স্কেটবোর্ডার কামালি। জেলে পাড়ার কেউ জানত না যে, এই স্কেটবোর্ডার দিয়ে বিশ্বের খেলার দুনিয়ায় সফল হওয়া যায়। তবে, কামালিকে আবিষ্কার করেন টনি হক নামে এক বিখ্যাত ফটোগ্রাফার। তিনিই এই একরত্তি মেয়ের খালি পায়ে করা স্কেটিং দেখে মুগ্ধ হয়ে যান। সেইসঙ্গে ওই মুহূর্তবন্দি করে আপলোড করেন সোশ্যাল মিডিয়ায়। খালি পায়ে ছোট্ট কামালির স্কেট-কামাল দেখে ভাইরাল হয় সেই ছবি। খুদে মেয়ে স্কেটবোর্ডার হিসেবে পরিচিতি পায় কামালি। সেই সঙ্গে সার্থক হয় কামালির মায়ের জীবন সংগ্রাম। সিঙ্গল মাদার তিনি। একাই মেয়েকে বড় করে তুলছেন। কামালির এই সাফল্যের নেপথ্যে তাঁর মা এবং দিদিমাও।

[ আরও পড়ুন নয়া রহস্য উন্মোচনে অমিতাভ, ‘চেহরে’তে অন্যরকম চরিত্রে ধরা দিলেন বিগ বি]

সাশা রেনবো তাঁর টিম নিয়ে ৬ সপ্তাহ ধরে শুটিং করে রিয়েল লোকেশনে। তারপর তথ্যচিত্রের এডিট করে মুম্বই আন্তর্জাতিক শর্ট ফিল্ম ফেস্টিভ্যালে পাঠানো হয় ‘কামালি’। সেখানেই পুরস্কার জিতে নেয় তথ্যচিত্রটি। এরপর বিদেশের বহু ফিল্ম ফেস্টিভ্যালেই মন জয় করে নেয় ছোট্ট কামালির কেরামতি। তবে এই শর্ট ফিল্মের দৌলতে কামালির পায়ে উঠেছে বিদেশি ব্র্যান্ডের জুতো। দামি স্কেটবোর্ড ও ভালো মেন্টর। ২৪ মিনিটের এই তথ্যচিত্র ইতিমধ্যেই আটলান্টা ফিল্ম ফেস্টিভ্যালে ‘বেস্ট ডকুমেন্টারি’ বিভাগে পুরস্কৃত হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে