৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘ভবিষ্যতের ভূত’ ইস্যুতে সুপ্রিম রায়ে উচ্ছ্বসিত কৌশিক সেন

Published by: Bishakha Pal |    Posted: April 11, 2019 5:20 pm|    Updated: April 11, 2019 7:29 pm

Kaushik Sen and Anik Dutt welcome the Supreme Court verdict

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলা সিনেমাজগতে আজ এক বিশেষ দিন। দু’মাস ধরে ক্রমাগত যুদ্ধের পর কিছুদিন আগে দেশে সর্বোচ্চ আদালতে জয়ী হয়েছিল ‘ভবিষ্যতের ভূত’। কিন্তু আজ সুপ্রিম কোর্ট যা রায় দিল, তা বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির জন্য এক স্মরণীয় দিন হয়ে রইল। ছবিটি বন্ধ থাকার সময় নির্মাতাদের যে ক্ষতি হয়েছে, তা যাতে কিয়দাংশে পূরণ করা যায়, তার জন্য উদ্যোগ নিল সুপ্রিম কোর্ট। আদালতের তরফে নির্দেশ দেওয়া হয়েছে, রাজ্য যেন নির্মাতাদের ২০ লক্ষ টাকা জরিমানা দেয়। দেশের সর্বোচ্চ আদালতের এই নির্দেশের পর খুশির হাওয়া টলিপাড়ায়।

প্রযোজক থেকে পরিচালক, অভিনেতা সবাই খুশি। এমনকী ছবিতে যাঁরা অভিনয় করেননি, তাঁদের আবেগও বাঁধ মানছে না। কারণ এই জয় তো শুধু ‘ভবিষ্যতের ভূত’ ছবির জয় নয়, এই জয় গোটা বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির জয়। কলকাতায় তৈরি হওয়া একটা ছোট্ট ইস্যু আজ সর্বজনবিদিত। আসমুদ্রহিমাচল জানে ‘ভবিষ্যতের ভূত’-এর কথা। জানে কীভাবে এই একটা ছবি দর্শকদের দেখানোর জন্য গোটা ফিল্ম ইন্ডাস্ট্রি রব তুলেছিল। সবাই দাঁড়িয়েছিল ছবির প্রযোজক-পরিচালকদের পাশে। বাংলার বর্ষীয়ান অভিনেতা-অভিনেত্রী সৌমিত্র চট্টোপাধ্যায়, অপর্ণা সেন-সহ অনেকেই রাস্তায় নেমে প্রতিবাদ জানিয়েছেন। ফলে সুপ্রিম কোর্টের এই নির্দেশের পর গোটা টলিউড আনন্দিত।

[ আরও পড়ুন: দিল্লির রাস্তায় হেলমেট ছাড়াই বাইকে সওয়ার সারা, থানায় অভিযোগ দায়ের ]

এই নিয়ে সংবাদ প্রতিদিন ডিজিটালের তরফে যোগাযোগ করা হয়েছিল ছবির পরিচালক অনীক দত্ত ও অভিনেতা কৌশিক সেনের সঙ্গে। দুজনেই এই খবর শুনে উচ্ছ্বসিত। পরিচালক অনীক দত্ত জানিয়েছেন, এই খবর নিঃসন্দেহে খুব ভাল খবর। সুপ্রিম কোর্টের এই নির্দেশের পর ‘ভবিষ্যতের ভূত’ ছবির নির্মাতাদের যে আর্থিক ক্ষতি হয়েছে, তা কিছুটা হলেও পূরণ করা সম্ভব। কিন্তু পরিচালকের একটি আক্ষেপ রয়েই গিয়েছে। সেটি হল এই টাকার উৎস। অনীক বলেছেন, “রাজ্য সরকারের জরিমানা আমাদের মতো করদাতাদের টাকা থেকেই দেওয়া হবে৷ তাই আমি চাই মূল কুচক্রী যারা, তাদের ব্যক্তিগত অ্যাকাউন্ট থেকেই এই জরিমানার টাকা দেওয়া হোক৷” তবে এই ধরনের ঘটনার যাতে পুনরাবৃত্তি না হয়, সেদিকে নজর রাখতে হবে।

অভিনেতা কৌশিক সেনের গলাতেও শোনা গেল একই সুর। তাঁকে ফোন করার পর ফোনেই উচ্ছ্বাস প্রকাশ করলেন তিনি। প্রশ্ন সম্পূর্ণ করার আগেই তিনি বললেন, “খুবই ভাল খবর। এর থেকে ভাল বিচার আর কীই বা হতে পারে?” তবে পরিচালকের কথার প্রতিধ্বনি শোনা গেল তাঁর গলাতেও। তিনিও বললেন, সুপ্রিম কোর্ট যা নির্দেশ দিয়েছে, তাতে হয়তো এই ধরনের সিদ্ধান্ত নেওয়ার আগে দু’বার ভাবা হবে।

ছবির প্রযোজক কল্যাণময় চট্টোপাধ্যায় বলেছেন, বাকস্বাধীনতার ক্ষেত্রে এটি এক যুগান্তকারী পদক্ষেপ। সুপ্রিম কোর্ট যে নির্দেশ দিয়েছে, তা ‘ল্যান্ডমার্ক জাজমেন্ট’। তবে জরিমানা নিয়ে তাঁদের কোনও দাবি ছিল না। আদালত নিজেই এমন নির্দেশ দিয়েছে রাজ্য সরকারকে। তবে অনীক দত্ত ও কৌশিক সেনের মতো তিনিও এক বাক্যে এই কথা স্বীকার করেছেন, আদালতের এই নির্দেশের পর ভবিষ্যতে এমন সিদ্ধান্ত হয়তো আর কেউ করবে না।

কলকাতায় এখন সগৌরবে চলছে ‘ভবিষ্যতের ভূত’। এই সপ্তাহে দিল্লিতেও মুক্তি পাবে ছবিটি।

[ আরও পড়ুন: মোদির পক্ষে যাক জনগণের রায়, ভেবেচিন্তে ভোট দেওয়ার আবেদন বিবেক-শংকরের ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে