BREAKING NEWS

১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

মোদির পক্ষে যাক জনগণের রায়, ভেবেচিন্তে ভোট দেওয়ার আবেদন বিবেক-শংকরের

Published by: Bishakha Pal |    Posted: April 11, 2019 3:28 pm|    Updated: April 11, 2019 3:29 pm

900 artistes, including Vivek Oberoi to vouch for 'Mazboot Sarkar'

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিল্পীরা সচরাচর এতদিন রাজনীতি নিয়ে মাথা ঘামাতেন না। যাঁরা সরাসরি রাজনীতির আঙিনায় পা রাখতেন, তাঁদের কথা আলাদা। কিন্তু তার বাইরে রাজনীতির ময়দানে কী কুরুক্ষেত্র চলছে, তা নিয়ে ব্যতিব্যস্ত হত না কেউ। কিন্তু এবছরের ছক খানিকটা আলাদা। রাজনীতিতে না থেকেও অনেকে ইতিমধ্যেই  বিজেপিকে ভোট না দেওয়ার আবেদন জানিয়েছেন। তাঁদের মধ্যে রয়েছে নাসিরউদ্দিন শাহ, কঙ্কনা সেনশর্মার মতো ব্যক্তিত্ব। এবার তাদের পালটা জবাব এল বলিউড থেকেই। বিবেক ওবেরয়, শংকর মহাদেবনের মতো শিল্পীরা বিজেপিকে ভোট দেওয়ার পক্ষে আবেদন করেছেন।

তবে তালিকায় শুধু বিবেক ওবেরয় আর শংকর মহাদেবনই নেই। রয়েছেন আরও অনেকে। সব মিলিয়ে প্রায় ৯০০ জন শিল্পী বিজেপিকে ভোট দেওয়ার আবেদন করেছেন। তাঁদের বক্তব্য এবছর নির্বাচনে ‘মজবুর সরকার’ নয়, ‘মজবুত সরকার’ গঠন করুক জনগণ। আর সেই কারণেই বিজেপিকে ভোট দেওয়া জরুরি। এই শিল্পীদের মধ্যে রয়েছেন, রাগ সংগীতজ্ঞ পণ্ডিত যশরাজ, কুচিপুরি নৃত্যশিল্পী রাজা-রাধা রেড্ডি, থিয়েটার শিল্পী ওয়ামান কেন্দ্রে, ধ্রুপদশিল্পী উস্তাদ ওয়াসিফুদ্দিন দগার ও স্ট্যাচু অফ ইউনিটির স্থাপত্যশিল্পী রাম সুতার। তাঁর ছেলে অনিল সুতার জানিয়েছেন, বিজেপির সাংসদ ও ইন্ডিয়ান কাউন্সিল অফ কালচারাল রিলেশনের (ICCR) প্রেসিডেন্ট বিনয় সহস্রবুদ্ধের সঙ্গে শিল্পীদের একটি বৈঠক হয়। সেখানে তিনি দেশের শাসকদল সম্পর্কে শিল্পীদের অনুভূতি জানতে চান। এমন ক’জন করে?

[ আরও পড়ুন: ‘দাবাং থ্রি’-র শুটিংয়ে ক্ষতিগ্রস্ত হেরিটেজ স্থাপত্য, বিপাকে সলমন ]

একটি বিবৃতি জারি করে এই ৯০০ শিল্পী বলেন, জনগণ যেন কোনওরকম চাপ ও কুসংস্কার ছাড়াই তাদের নতুন সরকার নির্বাচিত করে। গত পাঁচ বছর ধরে দেশবাসী দেখেছে দুনীতিমুক্ত শাসনকার্য চালিয়েছে এই সরকার। অনেক উন্নয়ন করেছে তারা। এই সময়কালে ভারত বিশ্বের দরবারে অনেক বেশি সম্মান পেয়েছে। তাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পরিচালিত সরকার ফের নির্বাচিত হয়ে ক্ষমতায় আসা দরকার বলে মনে করেন তাঁরা।

উল্লেখ্য, গতমাসে লোকসভা নির্বাচনে বিজেপিকে ভোট না দেওয়ার আবেদন জানান ১০০-রও বেশি চিত্রপরিচালক। তাঁদের স্লোগান ছিল- ‘গণতন্ত্র বাঁচাও’ (Save the democracy)। জনগণের কাছে তাঁদের আবেদন ছিল, এবারের নির্বাচনে তারা যেন এমন একটি সরকার নির্বাচন করে, যারা দেশের সংবিধানকে শ্রদ্ধা করবে। সমস্ত রকম সেন্সরশিপ থেকে যেন অব্যাহতি পাওয়া যায় আর বাক স্বাধীনতা যাতে লঙ্ঘন না হয়। দেশের সাংস্কৃতিক ও ভৌগলিক অখণ্ডতা বজায় রাখতে এই নির্বাচন অত্যন্ত জরুরি। তার কিছুদিন পর ৬০০ জন শিল্পীও এই একথা কথা বলেন। এই ৬০০ জন শিল্পীর মধ্যে রয়েছেন নাসিরউদ্দিন শাহ, রত্না পাঠক, অমল পালেকর, অনুরাগ কাশ্যপ, কঙ্কনা সেনশর্মা, লিলেট দুবে ও মানব কউলের মতো ব্যক্তিত্ব। বিবৃতিতে শিল্পীরা বলেন, ভালবাসা, সহানুভতি, সাম্যতা ও সামাজিক বিচারবোধকে গুরুত্ব দিয়ে ভোট দেওয়া উচিত। বিজেপি হিন্দুত্বে কোনও লাগাম রাখেনি। রাজনীতিতে সুবিধা পাওয়ার জন্যই এই কৌশল ব্যবহার করেছে গেরুয়া শিবির। এমনকী হিংসা ও ঘৃণা ছড়াচ্ছে বলেও অভিযোগ তুলেছেন তাঁরা।

[ আরও পড়ুন: ‘ভবিষ্যতের ভূত’ নিয়ে আরও বিপাকে রাজ্য, ২০ লক্ষ টাকা জরিমানা সুপ্রিম কোর্টের ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে