BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৭  মঙ্গলবার ২৬ মে ২০২০ 

Advertisement

আমাজনে আগুন লাগাতে টাকা দিয়েছিলেন লিওনার্দো, বিস্ফোরক ব্রাজিল প্রেসিডেন্ট

Published by: Sandipta Bhanja |    Posted: December 1, 2019 3:59 pm|    Updated: December 1, 2019 4:02 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিবেশ তথা বন্যপ্রাণ সংরক্ষণ নিয়ে সদা তৎপর হলিউডের প্রখ্যাত অভিনেতা লিওনার্দো ডি ক্যাপ্রিও। লিও’র পরিবেশপ্রেমের সঙ্গে গোটা বিশ্বই বেশ পরিচিত। আর সেই পরিবেশপ্রেমের জন্যই ফের একবার রোষানলে পড়তে হল লিওকে। চলতি বছরই আমাজন অগ্নিকাণ্ড নিয়ে উদ্বেগ প্রকাশ করে ‘আমাজন সংরক্ষণ’ তহবিলে ৫ মিলিয়ন ডলার দান করেছিলেন হলিউড অভিনেতা। এবার তা নিয়েই বিপাকে পড়লেন। লিওনার্দো ডি ক্যাপ্রিওর দিকে সরাসরি তোপ দাগলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেয়ার বলসোনারো।

আমাজন চিরহরিৎ অরণ্য নিধনে লিওনার্দোর আর্থিক মদত রয়েছে বলে বিস্ফোরক অভিযোগ বলসোনারোর। উল্লেখ্য, ব্রাজিলের প্রেসিডেন্ট এই বলসোনারোই একসময়ে প্রতিজ্ঞার সুরে প্রচার চালিয়েছিলেন  যে, ‘পরিবেশ বাঁচাও’ আন্দোলনে যুক্ত সমস্ত স্বেচ্ছাসেবী সংগঠনগুলিকে ব্রাজিলছাড়া করবেন তিনি। শুক্রবার বলসোনারো কোনওরকম রাখঢাক না করেই সাংবাদিকদের বলে ওঠেন, “এই ডি ক্যাপ্রিও ভীষণ ভদ্র, নম্র হাবভাব করেন, তাই না? অথচ, আমাজন জ্বালানোর জন্য অর্থ কিন্তু ওঁর থেকেই এসেছিল।” যদিও অভিযোগের স্বপক্ষে কোনওরকম প্রমাণ দিতে পারেননি ব্রাজিলের প্রেসিডেন্ট। তবে তিনি কিন্তু এখানেই থেমে থাকেননি।

সম্প্রতি এক ফেসবুক লাইভেও লিওনার্দোর বিরুদ্ধে অভিযোগ এনেছিলেন বলসোনারো। সেই লাইভেই কথা প্রসঙ্গে তাঁকে বলতে শোনা যায়, “লিওনার্দো ডি ক্যাপ্রিও, আমাজন ধ্বংসের কাজে আপনিও যোগ দিয়েছেন। ধিক্কার আপনাকে।” এখানেই শেষ নয়। বলসোনারোর আরও ক্ষোভ, ব্রাজিলের বিরুদ্ধে আন্তর্জাতিক প্রচারে সামিল হয়েছেন লিওনার্দো।

[আরও পড়ুন: সম্পর্কের চোরাবালিতে হারানো স্মৃতি ফিরে দেখবে জয়া-প্রসেনজিতের ‘রবিবার’ ]

কিন্তু হঠাৎ কেন লিও’র উপর এমন বিষোদগার বলসোনারোর? প্রেসিডেন্টের অভিযোগ, আগুন নেভানোর অছিলায় ওয়া্র্ল্ড ওয়াইল্ড লাইফ ফান্ডে সেই জন্যই টাকা দিয়েছিলেন লিও। যে সংগঠন কিনা আমাজনে আগুন লাগিয়ে সেসব ছবি সংগ্রহ করে নিজেদের ফান্ডে টাকা জোগাড় করেছিল। অন্যদিকে, ডব্লিউডব্লিউএফ প্রেসিডেন্টের তোলা অভিযোগ খারিজ করে জানিয়েছে, তারা বা তাদের সহযোগী সংস্থাকে নিয়ে এই ধরনের যাবতীয় প্রচার আসলে মিথ্যা। প্রেসিডেন্টের বক্তব্যের পালটা দিয়েছেন লিও। টুইট করে সাফ জানিয়ে দেন, আমাজন উপজাতিদের স্বার্থেই তিনি টাকা দিয়েছিলেন।

[আরও পড়ুন: শিল্প-ব্যবসা আর ত্রিকোণ প্রেমের রহস্যে মোড়া গল্প, প্রকাশ্যে ‘অসুর’-এর ট্রেলার]

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 

At this time of crisis for the Amazon, I support the people of Brazil working to save their natural and cultural heritage. They are an amazing, moving and humbling example of the commitment and passion needed to save the environment. The future of these irreplaceable ecosystems is at stake and I am proud to stand with the groups protecting them. While worthy of support, we did not fund the organizations targeted. I remain committed to supporting the Brazilian indigenous communities, local governments, scientists, educators and general public who are working tirelessly to secure the Amazon for the future of all Brazilians.

A post shared by Leonardo DiCaprio (@leonardodicaprio) on

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement