১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অস্ট্রেলিয়ার দাবানল নিয়ে উদ্বিগ্ন লিওনার্দো, তহবিলে দিলেন ৩ মিলিয়ন ডলার

Published by: Sandipta Bhanja |    Posted: January 11, 2020 2:40 pm|    Updated: January 11, 2020 2:40 pm

Leonardo DiCaprio’s Earth Alliance launches Australia Wildfire Fund

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দাউদাউ করে আগুন জ্বলছে অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ বনাঞ্চল। সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এই বিধ্বংসী দাবানলের জেরে পুড়ে গিয়েছে প্রায় কয়েক লক্ষ একর জমি। ভস্মীভূত হয়েছে প্রায় দু’শোরও বেশি বাড়ি। ক্ষতি হয়েছে কয়েকশো কোটি টাকার । বিভিন্ন জায়গা থেকে প্রায় ২৫ জনের মৃত্যুর খবরও পাওয়া গিয়েছে। ভয়াবহ এই দাবানলের জেরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বন্যপ্রাণীদেরও। অস্ট্রেলিয়ার পরিবেশবিদদের তথ্য বলছে, ঝলসে মৃত্যু হয়েছে প্রায় ৫০ কোটি জন্তুর। ভয়াবহ এই পরিস্থিতি দেখে শিউরে উঠেছে বিশ্বের নাগরিক সমাজ। এমন পরিস্থিতিতে অস্ট্রেলিয়ার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন প্রখ্যাত হলিউড অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও।

দগ্ধ অস্ট্রেলিয়ার পরিস্থিতির কথা চিন্তা করে ভাঁজ পড়েছে লিওনার্দোর কপালেও। আর যার জন্যে তিনি নিজে আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। ‘আর্থ অ্যালায়ানস’ নামে এক পরিবেশপ্রেমী সংস্থা যার সহ-সভাপতি লিওনার্দো দি ক্যাপ্রিও নিজে, সেই সংস্থার তরফে এমন সংকটজনক পরিস্থিতির কথা চিন্তা করে ইতিমধ্যেই ‘অস্ট্রেলিয়ার দাবানল’ (The Australia Wildfire Fund) তহবিলে দান করেছেন ৩ মিলিয়ন ডলার। শুক্রবার এই আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছেন হলিউড অভিনেতা। সাধারণ মানুষদেরও নিজেদের সাধ্যমতো আর্থিক সাহায্যের জন্য এগিয়ে আসার অনুরোধ জানিয়েছেন। লিওনার্দোর পাশাপাশি ‘অস্ট্রেলিয়ার দাবানল’ তহবিলে সাহায্য করেছেন নিকোলে কিডম্যান, এলটোন জন, পিংক, কেইথ আরবান, ক্রিস হেমসওয়ার্থ প্রমুখ।

[আরও পড়ুন: রিয়েল লাইফ হিরো, সমুদ্রে ঝাঁপ দিয়ে এক ব্যক্তির প্রাণ বাঁচালেন লিওনার্দো]

হলিউডের ডাকসাইটে অভিনেতা লিওনার্দো দি ক্যাপ্রিও যে পরিবেশপ্রেমী, তা বোধহয় অল্পবিস্তর অনেকেরই জানা। পরিবেশদূষণ এবং জলবায়ু পরিবর্তন নিয়ে আগাগোড়াই সরব তিনি। জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে যথাযথ ব্যবস্থাপনার অভাবে এর আগে একাধিকবার মার্কিন প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন লিওনার্দো। তাঁর বক্তব্য, “গ্লোবাল ওয়ার্মিংয়ের জন্য যেভাবে জলবায়ুর পরিবর্তন হচ্ছে, অচিরেই সারা বিশ্বের জন্য দুর্দিন আসতে চলেছে। তাই এই অবস্থার মোকাবিলা করার জন্য সবার উচিত এগিয়ে আসা।” অস্কারের মঞ্চে ‘দ্য রেভেনান্ট’ ছবির জন্য পুরস্কার নিতে গিয়েও তাঁর গলায় শোনা গিয়েছিল পরিবেশ নিয়ে চিন্তার সুর। লিও বলেছিলেন, “বিশ্বের বর্তমান পরিস্থিতি মোটেই হেলাফেলা করার মতো নয়।” এবার অস্ট্রেলিয়ার বিধ্বংসী দাবানল নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন লিও।

[আরও পড়ুন: দিল্লির দূষণ নিয়ে উদ্বিগ্ন, প্রতিবাদে সরব পরিবেশপ্রেমী লিওনার্দো]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে