BREAKING NEWS

১৮ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ৫ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

অস্কারে সেরা বিদেশি ছবি হিসেবে মনোনীত মালালা ইউসুফজাই প্রযোজিত পাক ছবি ‘জয়ল্যান্ড’

Published by: Akash Misra |    Posted: October 7, 2022 2:06 pm|    Updated: October 7, 2022 5:38 pm

Malala Yousafzai ‘Proud To Support’ Pakistan’s Oscar Submission ‘Joyland’ | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অস্কারে যাচ্ছে পাকিস্তানি ছবি ‘জয়ল্যান্ড’। এই ছবির কার্যনির্বাহী প্রযোজক হলেন নোবেলজয়ী শিক্ষাবিদ মালালা ইউসুফজাই (Malala Yousafzai)। সেরা আন্তর্জাতিক ছবির বিভাগে এই ছবিটি অস্কারের জন্য মনোনীত হয়েছে। 

মালালার প্রযোজনায় তৈরি ‘জয়ল্যান্ড’ চলতি বছরের শুরুতে দেখানো হয়েছিল কান চলচ্চিত্র উৎসবে। শুধু তাই নয়, এই ছবি জিতে নিয়েছে ক্যুইয়ার পাম ও বিশেষ জুরি পুরস্কার।

কী বিষয় নিয়ে তৈরি মালালার ‘জয়ল্যান্ড’?

যৌনতা নিয়ে চলতি ধারণার বিপক্ষে কথা বলে এই ছবি। এই ছবিতে এক পরিবারকে দেখানো হয়। সেই পরিবারে পুত্রসন্তানকে মাথায় করে রাখা হয়। সেই পরিবারের ছোটছেলে রীতিমতো বিদ্রোহ ঘোষণা করে। শুরু করে নাচ, গান, নাটক। প্রেমে পড়ে এক বৃহন্নলার। যৌনতার সামাজিক ধারণাকে ভেঙেচুড়ে দেয় এই ছবি।

[আরও পড়ুন: ‘টাপা টিনি’র সুরে মজে নব্যা নভেলি নন্দা, ভিডিও শেয়ার করে বিজয়ার শুভেচ্ছা বিগবি’র নাতনির ]

সংবাদমাধ্যমে মালালা জানিয়েছেন, ”পাকিস্তানি শিল্পীদের সঙ্গে বিশ্বের পরিচয় করিয়ে দেয় ‘জয়ল্যান্ড’। আমি ভীষণ গর্বিত এই ছবির সঙ্গে যুক্ত হতে পেরে, পাশে থাকতে পেরে। এ ছবি আমাদের চোখ খুলে দেয়। চারপাশের মানুষ, পরিবার-পরিজনকে নতুন করে চিনতে শেখায়। আমরা সমাজের পরিয়ে দেওয়া রঙিন চশমা দিয়ে দেখতে অভ্যস্ত হয়ে গিয়েছি।” এই ছবিতে অভিনয় করেছেন পাকিস্তানের একাধিক জনপ্রিয় অভিনেতা। ছবিতে রয়েছেন আলি জুনেজা, রাস্তি ফারুক, আলিনা খান, সরওয়াত গিলানি, সোহেল সমীর, সলমন পীরজাদা এবং সানিয়া সইদ।

বরাবরই অন্যায়ের বিরুদ্ধে মুখ খুলেছেন মালালা। নারীদের প্রতি অত্যাচার ও পুরুষতান্ত্রিক সমাজের দিকে আঙুল তুলেছেন তিনি। এই যেমন, চলতি বছরে কর্ণাটকের হিজাব বিতর্ক নিয়ে মুখ খুলেছিলেন তিনি। টুইট করে লিখেছিলেন, ”পড়াশোনা এবং হিজাবের মধ্যে কোনও একটা বেছে নিতে বাধ্য করছে কলেজ। হিজাব পরে মেয়েদের স্কুলে যেতে নিষেধ করার বিষয়টি ভয়ানক। খোলামেলা হোক বা ঢাকা পোশাক, মহিলাদের অবজেক্টিফিকেশনের ধারা চলছেই।”

[আরও পড়ুন: ‘চোল আমলে হিন্দু ধর্ম ছিল না’, ‘পোন্নিয়্যান সেলভান’ ছবিতে ইতিহাসের ভুল ব্যাখ্যা, দাবি কমল হাসানের ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে