BREAKING NEWS

৫ মাঘ  ১৪২৭  মঙ্গলবার ১৯ জানুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

‘সৌমিত্রদাদের মৃত্যু হয় না’, প্রয়াত কিংবদন্তির প্রদর্শনী উদ্বোধনে আবেগপ্রবণ মুখ্যমন্ত্রী

Published by: Suparna Majumder |    Posted: January 14, 2021 7:00 pm|    Updated: January 14, 2021 8:41 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘প্রয়াত’ শব্দ এখনও তাঁর নামের পাশে বেমানান। আর মাত্র কয়েকটা দিন বাদেই ১৯ জানুয়ারি। সৌমিত্র চট্টোপাধ্যায়ের (Soumitra Chatterjee) ৮৬তম জন্মদিন। সেই উপলক্ষে আয়োজন করা হয়েছে সৌমিত্র চট্টোপাধ্যায় রেট্রোস্পেক্টিভ এগজিবিশনের। বৃহস্পতিবার তার উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। ছিলেন প্রবাদপ্রতীম শিল্পীর স্ত্রী দীপা চট্টোপাধ্যায়, মেয়ে পৌলমী বসু এবং শহরের অন্যান্য বিশিষ্টরা।

এদিন প্রদর্শনী ঘুরে দেখেন মুখ্যমন্ত্রী। তারপর নিজের ছোটবেলার স্মৃতিকথা শোনান। মুখ্যমন্ত্রী জানান, কীভাবে তিনি তাঁর মায়ের সঙ্গে নাইট শো দেখতে যেতেন। সেখানে তাঁর মা তাঁকে চানাচুর ও বাদাম কিনে দিতেন। ‘প্রথম কদম ফুল’ সিনেমা, ‘তিন ভুবনের পারে’ ছবির ‘জীবনে কী পাব না…’ গানের সেই স্মৃতি আজও তাঁর মনে রয়েছে। বাংলা, ভারত তথা বিশ্বের চলচ্চিত্র জগৎ ও শিল্পমহলে সৌমিত্রর অবদানের কথা স্মরণ করিয়ে মুখ্যমন্ত্রী বলেন, “উত্তমকুমারের পর সৌমিত্রদা বাংলা চলচ্চিত্রের অভিভাবক ছিলেন। তাঁর চলে যাওয়া অপূরণীয় ক্ষতি।”

[আরও পড়ুন: দুর্ঘটনার কবলে বাংলা ধারাবাহিকের জনপ্রিয় শিশুশিল্পী অদ্রিজা, কেমন আছে সে?]

প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে শেষবার আলাপচারিতার স্মৃতিও সকলের সঙ্গে ভাগ করে নিলেন মুখ্যমন্ত্রী। জানান, সেদিন মেদিনীপুরে ছিলেন তিনি। ভাবতে পারেননি যে সৌমিত্র চট্টোপাধ্যায় এভাবে চলে যাবেন। সৌমিত্রকন্যা পৌলমীরও প্রশংসা করেন। মমতা বলেন, “সৌমিত্রদাদের মৃত্যু হয় না। তাঁরা বেঁচে থাকেন নিজেদের শিল্পের মধ্যে।” কিংবদন্তি শিল্পীর স্ত্রী দীপা চট্টোপাধ্যায়ের পাশে থাকার আশ্বাস দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

৩১ জানুয়ারি পর্যন্ত এই বিশেষ প্রদর্শনী চলবে বলে ফেসবুকে জানিয়েছেন পৌলমী বসু। ১৭ জানুয়ারি থাকছে রক্তদান শিবির। ১৮ জানুয়ারি কবিতা সন্ধের আয়োজন করা হয়েছে। ১৯ জানুয়ারি দেখা যাবে শ্যামবাজার ‘মুখোমুখি’ নাট্যদলের প্রযোজিত নাটক ‘ফেরা’। এছাড়াও প্রদর্শনীতে থাকছে সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত কিছু সিনেমা।

অন্যদিকে, বৃহস্পতিবারই সৌমিত্র চট্টোপাধ্যায়ের ছবি পোস্ট করে অভিনেতা-পরিচালক পরমব্রত চট্টোপাধ্যায়।  পোস্টের নিচে হ্যাশট্যাগ হিসেবে ‘অভিযান’ (Abhijaan) সিনেমার নাম ব্যবহার করেছেন পরমব্রত। এই নামেই সৌমিত্র চট্টোপাধ্যায়ের জীবননির্ভর সিনেমা তৈরি করছেন তিনি। লকডাউনের পর পরমব্রতর পরিচালনায় ছবিতে নিজের ভূমিকাতেই অভিনয় করেছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। তরুণ সৌমিত্রর চরিত্রে অভিনয় করেছেন যিশু সেনগুপ্ত। সেই সংক্রান্ত কোনও খবর হয়তো ১৯ জানুয়ারি জানাবেন পরমব্রত।

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Parambrata Chattopadhyay (@parambratachattopadhyay)

[আরও পড়ুন: ফেলে আসা ভালবাসার কথা মনে করালেন অনিন্দ্য, দেখুন ‘প্রেম টেম’ ছবির নতুন গান]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement