৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

দুস্থ কলাকুশলীদের জন্য মমতার ভাবনায় শর্টফিল্ম, নববর্ষে মুক্তি পেল ‘ঝড় থেমে যাবে একদিন’

Published by: Sandipta Bhanja |    Posted: April 14, 2020 6:32 pm|    Updated: April 14, 2020 7:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনের জেরে অন্যান্য ক্ষেত্রের মতো বিনোদুনিয়াতেও যে বড়সড় আর্থিক ধ্বস নামতে চলেছে, তা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না! সবচাইতে ক্ষতিগ্রস্থ হবেন ইন্ডাস্ট্রির জুনিয়র টেকনিশিয়ানরা। যারা কিনা সিনেমার সেটে দিনরাত খেটে পরিচালকের ভাবনাকে পর্দায় ফুটিয়ে তুলতে সাহায্য করেন। আর সেসমস্ত স্পটবয়, সহকারী-কলাকুশলীদের সমস্যার কথা চিন্তা করেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক অভিনব উদ্যোগ নিয়েছেন, যাঁর নাম ‘ঝড় থেমে যাবে একদিন’। এই শর্টফিল্মের থেকে যা আয় হবে, তার পুরোটাই দুস্থ টেকনিশিয়ানদের সাহায্যার্থে তুলে দেওয়া হবে। এই গোটা কর্মকাণ্ডের ‘ক্যাপ্টেন অফ দ্য শিপ’ পরিচালক অরিন্দম শীল। নববর্ষ উপলক্ষে মুক্তি পেল ১২ মিনিটের এই ছবি।

মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাবনা পর্দায় ফুটিয়ে তুললেন অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, শাশ্বত চট্টোপাধ্যায়, পরমব্রত চট্টোপাধ্যায়, আবির চট্টোপাধ্যায়, জিৎ দেব ও পরাণ বন্দ্যোপাধ্যায়। দেখা গেলঅভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত, মিমি চক্রবর্তী, কোয়েল মল্লিক, শুভশ্রী গঙ্গোপাধ্যায়, রূক্মিণী মৈত্র, প্রিয়াঙ্কা সরকার এবং নুসরত জাহানকেও। সোশ্যাল ডিসটেন্সিং মেনেপরিচালক অরিন্দম শীলের নির্দেশনায় তারকারা সবাই যে যাঁর বাড়িতে থেকে বাড়ির লোকদের দিয়েই ক্যামেরা ধরিয়ে শুটিং সেরেছেন। কড়া শিক্ষকের মতো অরিন্দমও কোন অ্যাংগেল কোথা থেকে কীভাবে চান, এক্সপ্রেশন কী হবে, বোঝানোর জন্য ছবি এঁকে রীতিমতো ভিডিও কলে বুঝিয়ে দিয়েছেন। নববর্ষেই দেখা গেল পরিচালক এবং অভিনেতা-অভিনেত্রীদের সেই কসরত।  

[আরও পড়ুন: নববর্ষে পরিচালক রামকমলের ঋতুস্মরণ, ‘সিজনস গ্রিটিংস’ দিয়ে বলিউডে ফিরছেন সেলিনা জেটলি  ]

বছরের প্রথম দিনই মুক্তি পেল ছবি।  পোস্টারেও অভিনবত্ব। একেবারে সাদামাটা। কলকাতার ঐতিহ্যবাহী বিল্ডিংয়ের উপর কালো ঘন মেঘ। তারই মাঝে খেলে বেড়াচ্ছে এক খুদে। সিনেমার নামের সঙ্গে সাযুজ্য রেখে একেবারে শান্ত-সৌম্য একটা দৃশ্য উঠে এল পোস্টারে।

উল্লেখ্য, ছবির গানও লিখেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী। গীতিকার কবীর সুমন। চিত্রনাট্য লিখেছেন, পদ্মনাভ দাশগুপ্ত এবং অরিন্দম শীল। ছবিতে মিউজিক দিয়েছেন বিক্রম ঘোষ। লকডাউনের মধ্যে সামাজিক দূরত্ব বজায় থেকেই চলেছে শুটিং। উল্লেখ্য, এই ছবির মাধ্যমে মানুষকে যেমন সচেতনও করা হবে, তেমনই উপকৃত হবেন টেকনিশিয়ানরাও। কারণ এর থেকে ৫০ লক্ষ টাকা উঠে এলে সেই অর্থ তাঁদের হাতে তুলে দেবেন মুখ্যমন্ত্রী। এমন কঠিন পরিস্থিতিতে স্টুডিও পাড়ার জন্য মমতা বন্দ্যোপাধ্যায়ের এই উদ্যোগে আপ্লুত কলাকুশলীরা।

[আরও পড়ুন: ‘মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা’, গৃহবন্দি থেকেই তারকাদের ১লা বৈশাখ যাপন ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement