১৪  আষাঢ়  ১৪২৯  বুধবার ২৯ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সাংসদ তহবিলের টাকায় স্কুলে সোলার ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসালেন মিমি

Published by: Sandipta Bhanja |    Posted: February 16, 2020 7:56 pm|    Updated: February 17, 2020 3:16 pm

Mimi Chakraborty installed napkin vending machine in schools

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘সুকন্যা’ মিমি চক্রবর্তীর স্বপ্নের গ্রিন প্রজেক্ট। যার মাধ্যমে বালিকা বিদ্যালয় তথা কো-এড স্কুলগুলিতে স্যানিটারি ন্যাপকিনের জন্য একটি করে ভেন্ডিং মেশিনের ব্যবস্থা করা হয়, যাতে ঋতুস্রাবের দিনগুলিতে মেয়েদের স্কুলে আসতে অসুবিধে না হয়। এবার সেই গ্রিন প্রজেক্টের দৌলতেই দক্ষিণ ২৪ পরগণার আখড়া সন্তোষপুরের বনহুগলির একটি স্কুলে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসানো হল মিমির ‘সুকন্যা’র তরফে। উদ্বোধনে হাজির ছিলেন তৃণমূল সাংসদ মিমি চক্রবর্তী স্বয়ং।

সাংসদ তহবিলের টাকায় দক্ষিণ ২৪ পরগণার আখড়া সন্তোষপুরের বনহুগলিতে বলরামপুর মন্মথনাথ হাই স্কুলে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসানো হয়েছে। ১০ টাকায় তিনটে প্যাড। শিক্ষার্থীদের কথা মাথায় রেখেই স্কুলে সহজলভ্য করা হয়েছে প্যাড। যাতে ছাত্রীদের পকেটে টান না পড়ে, তা ভেবেই যথাযথ দাম নির্ধারন করার সিদ্ধান্ত। মেশিনে ১০ টাকার কয়েন ফেললেই মিলবে তিনটে স্যানিটারি ন্যাপকিন। অন্যদিকে, পরিবেশন দূষণের কথাও মাথায় রাখা হয়েছে। ব্যবহৃত প্যাড থেকে পরিবেশ দূষিত হওয়ার সম্ভাবনা থাকে। সেরকম সমস্যার সম্মুখীন যাতে না হতে হয়, সেইজন্যই ব্যবহৃত প্যাড ‘ডাম্প’ করারও মেশিন রয়েছে। যা পুরোপুরি পরিবেশবান্ধব। এছাড়াও এই মেশিনের বিশেষত্ব, এটি পুরোপুরি সৌরশক্তিতে চলবে।

[আরও পড়ুন: ‘এটাই বিজেপির আতঙ্কবাদীদের নগ্ন সত্যি’, জামিয়ায় পুলিশি তাণ্ডব নিয়ে সরব অনুরাগ]

মিমির সংসদীয় এলাকায় এই উদ্যোগে খুশি জনসাধারণ তথা বিদ্যার্থীরা। প্রসঙ্গত, মিমি নিজেও ধন্যবাদ জানিয়েছেন এলাকার বিধায়ককে। আগামী দিনে আরও ৩০টি স্কুলে বসানো হবে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন। স্কুলের মেয়েদের পাশে দাঁড়াতে পেরে খুশি তৃণমূল সাংসদ মিমি চক্রবর্তীও।  

উল্লেখ্য, স্যানিটারি ন্যাপকিন নিয়ে এখনও গ্রামবাংলা কিংবা প্রত্যন্ত অঞ্চলে নানারকম ট্যাবু রয়েছে। ন্যাপকিন ব্যবহারের সচেতনার অভাবে অনেক মেয়েদেরই কম বয়সে রোগের শিকার হতে হয়। অনেকেই আবার সে সমস্ত বিশেষ দিনগুলিতে স্কুলে আসতে চায় না। সেই জায়গা থেকেই মেয়েদের কথা ভেবে স্কুলে-স্কুলে ন্যাপকিন ভেন্ডিং মেশিন বসানোর উদ্যোগ নিয়েছে সাংসদ মিমি চক্রবর্তীর ‘সুকন্যা’ সংস্থা। রবিবার আখড়া সন্তোষপুরের বনহুগলির একটি স্কুলে অভিনব ন্যাপকিন ভেন্ডিং মেশিনের উদ্বোধন করলেন যাদবপুরের সাংসদ।

[আরও পড়ুন: ‘কোনও অ্যাওয়ার্ড শো-তে যাব না’, ফিল্মফেয়ার কর্তৃপক্ষকে কটাক্ষ গীতিকার মনোজ মুন্তাশিরের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে