BREAKING NEWS

১১ অগ্রহায়ণ  ১৪২৯  সোমবার ২৮ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মুক্তির কয়েক ঘণ্টার মধ্যেই অনলাইনে ফাঁস ‘দ্য লায়ন কিং’

Published by: Sandipta Bhanja |    Posted: July 20, 2019 2:51 pm|    Updated: July 20, 2019 2:51 pm

Movie pirates strike again, The Lion King leaked online

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিকে ‘দ্য লায়ন কিং’ দেখার জন্য ঠান্ডা প্রেক্ষাগৃহের সামনে ভিড় যখন উপচে পড়ছে, তখন অনলাইনে ফাঁস হল বিখ্যাত এই হলিউডি ছবি। অতঃপর টিকিট বুক করা থেকে চোখ সরিয়ে সিনেদর্শকরা হন্যে হয়ে অনলাইনে খুঁজতে থাকলেন ফাঁস হওয়া ‘দ্য লায়ন কিং’-এর লিংক। মুক্তির কয়েক ঘণ্টার মধ্যেই ভারতে পাইরেসির খপ্পরে পড়ল ওয়াল্ট ডিজনির ‘দ্য লায়ন কিং’। কোথায়? কোন সাইটে? নতুন প্রযুক্তির মোড়কে সিম্বা-মুফাসার ঝাঁ চকচকে কর্মকাণ্ড দেখতে হন্যে হয়ে খুঁজছেন তো যে কোন ওয়েব প্ল্যাটফর্মে ফাঁস হল?

[আরও পড়ুন: এবার ওয়েব সিরিজে ইমরান হাশমি, আসছে ঋভু দাশগুপ্তের ‘বার্ড অফ ব্লাড’ ]

উত্তরটা বোধহয় আর আলাদা করে দেওয়ার দরকার নেই। কারণ, ভারতে এযাবৎকাল যেসব মোটা বাজেটের ছবি মুক্তি পেয়েছে, তাঁর মধ্যে প্রায় বেশিরভাগই শিকার হয়েছে কুখ্যাত এই পাইরেসি সাইটের। তাঁর অন্যথা হয়নি ‘দ্য লায়ন কিং’-এর ক্ষেত্রেও। শুক্রবার অর্থাৎ ১৯ জুলাই ভারতে এই ছবিমুক্তির প্রায় কয়েক ঘণ্টার মধ্যেই তামিল রকার্সে ফাঁস হয়ে যায় ওয়াল্ট ডিজনি প্রযোজিত ‘দ্য লায়ন কিং’। ডোনাল্ড গ্রোভার, বেয়ন্সের ছবিও পার পেল না কুখ্যাত এই তামিল পাইরেসি সাইট থেকে। ‘দ্য লায়ন কিং’-ই নয়, সম্প্রতি মুক্তি পাওয়া যেমন ‘আর্টিকল ১৫’, ‘সুপার ৩০’, ‘কবীর সিং’, ‘স্পাইডার ম্যান ফার ফ্রম হোম’ মতো বেশ কিছু ভাল মানের ছবিও এই সাইটের খপ্পরে পড়েছিল। ইংরেজি, হিন্দি, তামিল ও তেলুগু-মোট ৪টি ভাষায় মুক্তি পেয়েছে ‘দ্য লায়ন কিং’। হিন্দি, তামিল ও তেলুগু ভাষায় আলাদা করে ডাবিং করা হয়েছে এই ছবি। এদেরমধ্যে ইংরেজি এবং হিন্দি ভার্সনটাই ফাঁস হয়েছে অনলাইনে।

[আরও পড়ুন: বিয়ের পর প্রথম ছবির কাজ সাংসদ নুসরত জাহানের, আগস্টে শুরু শুটিং]

বেআইনিভাবে ছবি ডাউনলোড এবং পাইরেসি চক্র কঠোর হস্তে দমনের প্রচেষ্টার পরও সবই গিয়েছে জলে। ফলে, এই পাইরেসির চক্র রীতিমতো রাতের ঘুম কেড়ে নিয়েছে সিনেমা ব্যবসায়ীদের। ১৯৫৭ সালে চালু হওয়া কপিরাইটের আওতাভুক্ত এই পাইরেসি ইস্যু নিয়ে মামলা করলে সেক্ষেত্রে কারাবাস থেকে মোটা অঙ্কের জরিমানা অবধি দিতে হতে পারে। কপিরাইট আইন অনুযায়ী, প্রথমবারের জন্য কেউ দোষী সাব্যস্ত হলে ৬ মাস থেকে ৩ বছর পর্যন্ত জেল হতে পারে। এমনকী, জরিমানা হতে পারে ৫০ হাজার থেকে ২ লক্ষ টাকা অবধি। তবে, পাইরেসির খপ্পরে পড়লেও ভার্চুয়াল রিয়ালিটিতে শুট হওয়া এই সিম্বা-ম্যাজিক বড়পর্দায় উপভোগ করতে দর্শকরা প্রেক্ষাগৃহে যে পা রাখবেনই, তা হলফ করে বলা যায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে