BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০ 

Advertisement

কাশ্মীরে ‘লকডাউন’, জাতীয় পুরস্কার জেতার খবরই পেল না খুদে শিল্পী

Published by: Sandipta Bhanja |    Posted: August 11, 2019 6:20 pm|    Updated: August 11, 2019 6:20 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  ৩৭০ এবং ৩৫এ ধারা বাতিলের জেরে ভূস্বর্গ এখন থমথমে। একদিকে কারফিউ জারি, কোথাও বা বিচ্ছিন্ন বিক্ষোভকারী দলের সমস্বরে স্লোগান, সবমিলিয়ে অস্থির পরিস্থিতি এখনও কাটিয়ে ওঠা তো দূরঅস্ত, জনজীবনই স্বাভাবিক নয়। জম্মু ও কাশ্মীরের একাধিক জায়গায় যোগাযোগ এখনও বিচ্ছিন্ন। দূরভাষেও তাঁদের পাওয়া প্রায় অসম্ভবপর হয়ে উঠেছে। তার মাঝেই কাশ্মীরের এক খুদে অভিনেতা জিতল জাতীয়স্তরে সেরা শিশুশিল্পীর খেতাব। নিঃসন্দেহে আনন্দের। তবে এই খুশির খবরও আজ আংশিক বিষাদময়। কারণ, সেই জাতীয় পুরস্কারের শিরোপা জেতা শিশুশিল্পী এখনও অবধি জানেই না তার এমন সাফল্যের খবর। এমনকী, ভূস্বর্গের এহেন বিপর্যস্ত পরিস্থিতিতে তার সঙ্গে যোগাযোগ করাও সম্ভব হয়নি।

[আরও পড়ুন: ‘ঠগবাজরাই রাজত্ব করুক’, মোদি সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে টুইটার ছাড়লেন অনুরাগ]

কাশ্মীরি সেই শিশুশিল্পীর নাম তালহা আরশাদ রেশি। পরিচালক আজাজ খানের ছবি ‘হামিদ’-এর মূল চরিত্রে অভিনয় করেছিল সে। আরশাদ রেশির চরিত্রের নামও ছিল হামিদ। একরত্তি হামিদের গল্পকে ঘিরেই এগিয়েছে যেই ছবির গল্প। আর সেই ছবির ঝুলিতেই এবার দু’ দুটো জাতীয় পুরস্কার।  সম্প্রতি ৬৬তম জাতীয় পুরস্কারের তালিকা প্রকাশ্যে এসেছে। আঞ্চলিক বিভাগে সেরা উর্দু ছবির খেতাব গিয়েছে ‘হামিদ’-এর ঝুলিতে। এছাড়াও তালহা আরশাদ রেশির অভিনয় এই ছবিকে এনে দিয়েছে আরও একটি জাতীয় পুরস্কার। যার জন্য যারপরনাই উচ্ছ্বসিত ‘হামিদ’-এর গোটা টিম। তবে পরিচালকের গলায় শোনা গেল বেদনার সুর।

আজাজের কথায়, তাঁদের এই জিত আনন্দের তো বটেই, কিন্তু তার মাঝে তিনি বেশ দুঃখিতও। কারণ, এই খুশির খবর তিনি তাঁর ছোট্ট ‘হামিদ’ আরশাদ রেশিকে দিতেই পারেননি। কাশ্মীরে আপাতত দূরভাষ পরিষেবা বিপর্যস্ত। তাই ওর সঙ্গে যোগাযোগ করা যায়নি। আর এই দিনটা তো ওর জন্যও ঠিক ততটাই গৌরবের। “ইচ্ছে হচ্ছে এখনই ওকে ফোন করে বলি। কিন্তু কাশ্মীরের পরিস্থিতি দুর্ভাগ্যজনক। আশা করি, খুব শিগগিরিই ভূস্বর্গের মানুষদের ঘরে শান্তি ফিরবে”, বলেন আবেগপ্রবণ আজাজ।

[আরও পড়ুন: ‘ঠগবাজরাই রাজত্ব করুক’, মোদি সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগরে টুইটার ছাড়লেন অনুরাগ]

উল্লেখ্য, ‘হামিদ’-এ অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী রশিকা দুগ্গাল এবং বিকাশ কুমার। ‘ফোন নম্বর ৭৮৬’ নাটক অবলম্বনে তৈরি হয়েছে ছবিটি। ভগবানের সঙ্গে ফোনে যোগাযোগ করার আপ্রাণ প্রচেষ্টা এক খুদের, হামিদের এই গল্প নিঃসন্দেহে আপনাকে ফিরিয়ে দেবে শৈশবের স্বাদ। স্থান-কাল-পাত্র ভিন্ন হলেও খুদে মনের বাসনা সেই সমস্ত সীমার উর্ধ্বে। অনেকটা একই রকমের। তালহা আরশাদ রেশিও যেন সেই খুশিতে শামিল হতে পারে খুব শিগগিরিই, সেই প্রার্থনাই রইল।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement