৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের বিতর্কে জাহ্নবীর ‘গুঞ্জন সাক্সেনা’, ছবির প্রদর্শন বন্ধ করার দাবি জাতীয় মহিলা কমিশনের

Published by: Sandipta Bhanja |    Posted: August 17, 2020 5:41 pm|    Updated: August 17, 2020 5:41 pm

NCW demands discontinue of Gunjan Saxena biopic screening

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “ধর্মা প্রোডাকশন জাতির নামে একটা কলঙ্ক”, ‘গুঞ্জন সাক্সেনা: দ্য কারগিল গার্ল’ (Gunjan Saxena: The Kargil Girl) দেখেই বেজায় চটে গিয়েছেন ভারতীয় বায়ু সেনাবাহিনির প্রাক্তন ডেপুটি কমান্ডার অশোক ছিব্বর। মুক্তির পর থেকেই বিতর্কের শিরোনামে জাহ্নবী কাপুর অভিনীত এই ছবি। রিলিজের ২৪ ঘন্টার মধ্যেই বায়োপিকের চিত্রনাট্য নিয়ে আপত্তি জানিয়েছিল ভারতীয় বায়ু সেনাবাহিনি দপ্তর। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছিল যে করণ জোহর প্রযোজিত এই ছবিতে ইন্ডিয়ান এয়ার ফোর্সকে ভুলভাবে তুলে ধরার অভিযোগ তুলে চিঠি পাঠানো হয়েছিল সেন্টার বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশনের কাছে। এবার জাতীয় মহিলা কমিশনের তরফে দাবি উঠল ‘গুঞ্জন সাক্সেনা’ বায়োপিকের প্রদর্শন নিষিদ্ধ করার জন্যে।

মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মার অভিযোগ, ছবির কাহিনিতে সেনাবাহিনীর মহিলা অফিসার হওয়ার দরুণ যে লিঙ্গ বৈষম্যের বিষয়টি তুলে ধরা হয়েছে তা ভিত্তিহীন! সমাজের কাছেও ভুল বার্তা যাচ্ছে এভাবে। ফলে অবিলম্বে এই ছবিটি দেখানো বন্ধ করা উচিত। আসলে ছবির বিষয়বস্তু নিয়েই সহমত নন রেখা শর্মা। একটি টুইটে তিনি লিখেছেন, “আসল গুঞ্জন সাক্সেনার সামনে এসে বলা উচিত, ছবিতে সেনাবাহিনীর মধ্যে যে ধরনের লিঙ্গবৈষম্যের কথা বলা হয়েছে তার বাস্তবতা আদৌ আছে কি না! সেনা অফিসাররা গুন্ডাদের মতো আচরণ করছেন, এমনটা তো আমি ভাবতেই পারি না। ভারতীয় সেনায় মহিলারা সবসময় মর্যাদা পেয়ে এসেছেন।”

[আরও পড়ুন: চুরাশির শিখ দাঙ্গায় দেশ ছাড়তে বলা হয়েছিল! ভাবলে এখনও শিউরে ওঠেন অঙ্গদ বেদি]

যার জীবনের স্ট্রাগলকে ঘিকে তৈরি হয়েছে এই ছবি, সেই গুঞ্জন সাক্সেনার কী মত? “আমার স্বপ্ন সফলের গাথা আজ একটি ছবির বিষয়বস্তু হয়ে উঠেছে, আমি গর্বিত দেশবাসীকে সেবা করতে পেরে। আমি চাই এই ছবি সদর্থক বার্তা দিক এবং সকলকে অনুপ্রাণিত করুক।” আর বাস্তবের গুঞ্জন সাক্সেনার এই টুইটের স্ক্রিনশট শেয়ার করেই রেখা শর্মা আপত্তি তুলে জানিয়েছেন, “এটাই যদি বাস্তব হয় তা হলে সিনেমার পরিচালকের ক্ষমা চাওয়া উচিত এবং ছবির প্রদর্শন বন্ধ করা উচিত।”

অন্যদিকে, গুঞ্জন সাক্সেনার এক সহকর্মীর রোষানলে পড়েছেন জাহ্নবী কাপুর (Janhvi Kapoor)। অভিনেত্রীকে রীতিমতো কটাক্ষ করে তিনি বলেছেন, “নিজেকে গর্বিত ভারতীয় মহিলা ভাবলে ভবিষ্যতে কখনোই এধরনের ছবিতে অভিনয় করবেন না!” ইন্ডিয়ান এয়ার ফোর্সের প্রাক্তন ডেপুটি কমান্ডার অশোক ছিব্বর ধর্মা প্রোডাকশনকে বিঁধে লিখেছেন, “ছবি একাধিক অসত্য তথ্য রয়েছে। একজন ডেপুটি কমান্ডার হিসেবে কোনও দিন লিঙ্গবৈষম্য না করে আমি অনেককে প্রশিক্ষণ দিয়েছি। ধর্মা প্রোডাকশন জাতির নামে একটা কলঙ্ক।”

[আরও পড়ুন: ভারত কম নিরাপদ? তুরস্কের ফার্স্ট লেডির সঙ্গে দেখা করে তীব্র কটাক্ষের শিকার আমির খান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে