৯ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘বলিউডের গায়ক-গায়িকারা উপযুক্ত পারিশ্রমিক পান না’, বিস্ফোরক নেহা

Published by: Bishakha Pal |    Posted: April 11, 2020 7:36 pm|    Updated: April 11, 2020 9:26 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘গরমি’, ‘আঁখ মারে’, ‘ও সাকি’, ‘দিলবর’, ‘কালা চশমা’-সহ বেশ কয়েকটি হিট গান রয়েছে তাঁর ঝুলিতে। কিন্তু তাও নাকি তিনি বলিউডে কলকে পান না। সম্প্রতি এমনই অভিযোগ তুলেছেন নেহা কক্কর। শুধু তিনি নন, বলিউডের কোনও গায়ক বা গায়িকাই নাকি উপযুক্ত পারিশ্রমিক পান না বলে জানিয়েছেন তিনি। নেহার এই বক্তব্যে চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে নেটদুনিয়ায়। কেউ কেউ নেহার কথা লাইমলাইট টানার চেষ্টা বলে উড়িয়ে দিয়েছেন। কেউ আবার বলেছেন, ঝাঁ চকচকে ইন্ডাস্ট্রির পিছনের অন্ধকার এক লহমায় সর্বসমক্ষে এনে দিলেন নেহা।

বলিউডে বর্তমানে যে ক’জন হিট গায়িকা রয়েছেন, নেহা তাঁদের মধ্যে অন্যতম। কিন্তু তাঁর কাজ অনুযায়ী যে পারিশ্রমিক পাওয়ার কথা, তা তিনি পান না বলেই জানিয়েছেন গায়িকা। বলেছেন “আমাদের বলিউডে গান গাওয়ার জন্য মোটেও উপযুক্ত পারিশ্রমিক দেওয়া হয় না। কারণ ওরা মনে করে আমরা যদি ইন্ডাস্ট্রিকে সুপারহিট গান দিই, তবে শো করে অনেক টাকা উপার্জন করব।” আর সেই কারণেই বলিউড গায়িকা বা গায়করা অনেক কম বেতন পেয়ে থাকেন। কিন্তু একথা যদি সত্যি হয়, তবে তাঁদের খরচ চলে কী করে? এরও রাস্তা বলেছেন নেহা। জানিয়েছেন, তিনি মূলত টাকা পান লাইভ কনসার্ট থেকে। যা আয়, তা সেখান থেকেই হয়। তাঁর মতো অনেক গায়ক-গায়িকার এই একই অবস্থা। বলিউডে গান গাওয়ার জন্য তাঁরা কোনও টাকা পান না।

[ আরও পড়ুন: ‘হিন্দু ধর্মের অভিভাবক কে বানাল ওঁকে?’, মুকেশ খান্নাকে কটাক্ষ কংগ্রেস নেতা শত্রঘ্ন সিনহার ]

তবে সবার ক্ষেত্রে এই সমীকরণ যে খাটে না, তাও জানিয়েছেন নেহা। বলেছেন, কিছু শিল্পী রয়েছেন যাঁরা ভাল পারিশ্রমিক পান। বিশেষ করে যাঁরা সংগীত পরিচালনার সঙ্গে যুক্ত, তাঁদের ক্ষেত্রে এ কথা প্রযোজ্য নয়। শোনা যায়, তাঁরা নাকি প্যাকেজ হিসেবে পারিশ্রমিক নিয়ে থাকেন। হয়তো সংগীত পরিচালনার পাশাপাশি একটি গানও গেয়ে দিলেন। এভাবেই চলে বলিউড। গুটিকয়েক প্লে-ব্যাক সিঙ্গার রয়েছেন, যাঁরা সঠিক পারিশ্রমিক পান। তবে এ তো বলিউডের অন্দরের কথা। ইন্ডাস্ট্রির লোকেরা জানলেও সাধারণ মানুষের পরিধির বাইরে ছিল এই তথ্য। নেহাই প্রথম এই অন্ধকার দিকটি জনসমক্ষে তুলে ধরলেন।

[ আরও পড়ুন: ‘আগে কি সোচ’, ভবিষ্যতকে সুরক্ষিত রাখতে র‌্যাপ গেয়ে বাড়িতে থাকার বার্তা দিলেন রাধিকা-বিক্রম ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement