BREAKING NEWS

২১ শ্রাবণ  ১৪২৭  বৃহস্পতিবার ৬ আগস্ট ২০২০ 

Advertisement

রহিম সাহেবের বায়োপিকে ‘ব্রাত্য’ বাংলা ভাষা! ‘ময়দান’ নিয়ে বিতর্কের জবাব দিলেন রুদ্রনীল ঘোষ

Published by: Sandipta Bhanja |    Posted: July 4, 2020 7:48 pm|    Updated: July 4, 2020 10:58 pm

An Images

সন্দীপ্তা ভঞ্জ: আগামী বছর স্বাধীনতা দিবসের জন্য তৈরি থাকুন। রহিম সাহেবের বায়োপিকে ‘ময়দান’ কাঁপাতে আসছেন অজয় দেবগণ (Ajay Devgn)। বলিউড অভিনেতার টুইট স্মরণ করে আগাম জানিয়ে দিলেন রুদ্রনীল ঘোষ (Rudranil Ghosh)। কারণ, তিনিও তো ছবির খুব গুরুত্বপূর্ণ একটা ভূমিকায় অভিনয় করেছেন।

প্রথম বলিউড ছবি বলে কথা! সোশ্যাল মিডিয়ায় শুভেচ্ছাবার্তারও অন্ত নেই। অতঃপর বেশ উচ্ছ্বসিত রুদ্রনীল। আগামী বছর ১৩ অগাস্ট মুক্তির অপেক্ষায় দিন গুনছেন তিনিও। তবে, মুক্তির দিনক্ষণ ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গেই কিন্তু ইতিমধ্যে বাংলার নেটিজেনদের একাংশ আপত্তি তুলেছেন ‘ময়দান’ নিয়ে। তাঁদের একটাই প্রশ্ন- কেন বাংলা ভাষায় মুক্তি পাচ্ছে না এই ছবি? শুধু তাই নয়, বয়কটের ডাকও তুলেছেন তাঁরা! ফুটবল নিয়ে বাঙালিদের যে আলাদা একটা উন্মাদনা রয়েছে, তা বোধহয় অস্বীকার করার কোনও জায়গা নেই। 

এখনও পর্যন্ত ছবির ৪-৫ শতাংশ শুটিং বাকি। আমারও তিন-চার দিনের শুটিং বাকি রয়েছে।- রুদ্রনীল 

মোট ৪টি ভাষায় মুক্তি পাচ্ছে এই ছবি। হিন্দি, তামিল, তেলুগু ও মালায়াম ভাষায় দেখা যাবে অজয় দেবগণের বহুপ্রতীক্ষিত ‘ময়দান’। কিন্তু যাঁর বায়োপিক- রহিম সাহেব, যাঁকে নিয়ে বাঙালিদের এত উন্মাদনা। উপরন্তু বাংলাতেও ছবির অনেকটা গুরুত্বপূর্ণ অংশের শুটিং হয়েছে, সেই জায়গা থেকে তালিকায় বাংলা ভাষা নেই কেন? অনেকেই এই প্রশ্ন তুলেছেন।

অতঃপর ফোনে ধরা গেল ছবির আরেক অভিনেতা রুদ্রনীল ঘোষকে। তিনি জানালেন, “সিনেমা সাধারণত তখনই আলাদা আলাদা ভাষায় ডাব করার সিদ্ধান্ত নেওয়া হয়, যখন যে ভাষায় মুক্তি পাচ্ছে তাতে অনেকেই সরগড় না হন। সেই জায়গা থেকেই ‘ময়দান’কে তামিল, তেলুগু ও মালায়াম ভাষায় ডাবিং করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু আমার বিশ্বাস, দক্ষিণ ভারতীয়দের থেকে বাঙালিরা হিন্দিটা বেশ ভালই বোঝেন। তাছাড়া, এর আগেও তো বাংলার প্রেক্ষাপট নিয়ে হিন্দি সিনেমা হয়েছে- ‘ডিটেক্টিভ ব্যোমকেশ বক্সি’, ‘কাহানি’, ‘গুন্ডে’র মতো একাধিক ছবি। সেগুলো বাংলা থিয়েটারে চলেছেও ভাল, এমনকী বাঙালি দর্শকেরা সেসব সিনেমাকে হিটও করিয়ে দিয়েছেন! তাহলে ‘ময়দান’-এর (Maidaan) ক্ষেত্রে কেন এই বাংলা ভাষায় সিনেমা মুক্তির দাবি উঠছে!”

পাশাপাশি অভিনেতার মত, “ডাবিং করলে কিন্তু ছবির আসল স্বাদটাই হারিয়ে যায়! অনেকেই আমাকে মেসেজে লিখে জানতে চেয়েছেন যে বাংলা ভাষায় কেন মুক্তি পাচ্ছে না? আমরা বাঙালিরা হয়তো আমাদের আবেগ থেকেই সেটা আবদার করে ফেলছি। কিন্তু সিনেমাটা দেখেই বুঝতে পারবেন দর্শকরা যে এখানে বাংলা ভাষাটা গুরুত্বপূর্ণ, নাকি বাংলায় ঘটা ঘটনাটা বেশি গুরুত্বপূর্ণ?”

চলতি বছরের নভেম্বরেই ছবি মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু করোনার জন্য রিলিজ ডেট পিছিয়ে গেল। এপ্রসঙ্গে রুদ্রনীল বললেন, “এত বড় মাপের একটা ছবি যেহেতু, তাই ওটিটি প্ল্যাটফর্মে রিলিজ করানোর সিদ্ধান্ত নেননি প্রযোজক। প্রথমে কথা ছিল নভেম্বরে মুক্তি পাবে। তারপর, সেটা পিছিয়ে ডিসেম্বরের কথা ভাবা হল। কিন্তু পরে এই করোনা আবহের জন্যই সিদ্ধান্ত নেওয়া হল যে আগামী বছর স্বাধীনতা দিবস উপলক্ষে রিলিজ করা হবে ‘ময়দান’। কেননা, এখনও পর্যন্ত ছবির ৪-৫ শতাংশ শুটিং বাকি। আমারও তিন-চার দিনের শুটিং বাকি রয়েছে। যেটা এপ্রিলে শুট হওয়ার কথা ছিল। কিন্তু করোনা-লকডাউন আবহে তা আর সম্ভব হয়নি।”

[আরও পড়ুন: ‘কলঙ্কিনী রাধা’ গান নিয়ে আপত্তি! হিন্দুত্ববাদীদের এই ভাষাতেই জবাব দিলেন অভিনেতা অনির্বাণ]

rudranil

উপরন্তু অভিনেতা এও জানালেন যে, “লকডাউনের জন্য দীর্ঘকাল ধরে শুটিং বন্ধ থাকায় মুম্বইতে ‘ময়দান’-এর যে সেট তৈরি হয়েছিল, সেটাও নষ্ট হয়ে প্রচুর টাকার ক্ষতি হয়েছে। আশা করছি, পরিস্থিতির উন্নতি হলে সেপ্টেম্বর নাগাদ ওই বাকি অংশের শুটিং শেষ হয়ে যাবে। আমার মনে হয়, যদি ওটিটি প্ল্যাটফর্মে রিলিজ করার কথা ভাবা হত, তাহলে প্রযোজক কিংবা অজয় দেবগণ নিজেই সিদ্ধান্ত নিয়ে সেটা করতে পারতেন। কিন্তু যেহেতু, ‘ময়দান’ ছবিতে একটা দেশাত্মবোধক বিষয় রয়েছে, সেসব ভাবনা চিন্তা করেই আগামী বছর স্বাধীনতা দিবসে রিলিজ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

[আরও পড়ুন: ‘তুমি তো হরলিক্সটাও ঠিকমতো খেতে পারো না!’, চিনা অ্যাপ ইস্যুতে সোহমকে কটাক্ষ অনুপমের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement