Advertisement
Advertisement
বঙ্গবন্ধু

বঙ্গবন্ধুর বায়োপিকে হাসিনার চরিত্রে নুসরত, মুজিবের ভূমিকায় এই বাংলাদেশি অভিনেতা

পরের বছর মুক্তি পাবে ছবিটি।

Nusrat Faria to play the role of Sheikh Hasina in Mujibur Rahman's biopic
Published by: Bishakha Pal
  • Posted:March 3, 2020 9:04 pm
  • Updated:March 3, 2020 9:04 pm

সুকুমার সরকার, ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর চলচ্চিত্রের (বায়োপিক) কাজ চলছে জোরকদমে। চরিত্রাভিনেতাদের বাছাই পর্বও শেষ করে ফেলছেন পরিচালক শ্যাম বেনেগাল। শোনা যাচ্ছে মুজিবুর রহমানের ভূমিকায় অভিনয় করতে পারেন বাংলাদেশি অভিনেতা আরফিন শুভ। শেখ হাসিনার চরিত্রেও এক বাংলাদেশি অভিনেত্রীকেই বেছেছেন পরিচালক। তিনি নুসরাত ফারিয়া। অবশ্য নুসরতকে হাসিনার ছোটবেলার চরিত্রে দেখা যাবে। শেখ হাসিনার বড়বেলার ভূমিকায় অভিনয় করছেন জান্নাতুল সুমাইয়া।

এ বছর ১৭ মার্চ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ। এদিন থেকে মুজিববর্ষ শুরু হবে। এই বিশেষ দিনটিতেই বঙ্গবন্ধুর বায়োপিকের শুটিং শুরু হবে বলেও খবর। পরের বছর ১৭ মার্চের আগে ছবির কাজ শেষ হয়ে যাবে বলে শোনা যাচ্ছে। ছবিতে নুসরত ফারিয়া, আরফিন শুভ ও জান্নাতুল সুমাইয়া ছাড়াও অভিনয় করেছেন বাংলাদেশের অনেক শিল্পী। যেমন- ফজিলাতুন্নেসার ভূমিকায় দেখা যাবে নুসরাত ইমরোজ তিশাকে। ফেরদৌস আহমেদ অভিনয় করছেন তাজউদ্দিন আহমেদের ভূমিকায়। শেখ মুনিরের ভূমিকায় মোস্তাফিজুর ইমরান নুর। মিশা সওদাগর অভিনয় করছেন জেনারেল আইয়ুব খানের ভূমিকায়।

Advertisement

nusrat-faria

Advertisement

[ আরও পড়ুন: ‘পুরুষরা এখন সাত পা দূরে থাকে’, #MeToo নিয়ে মুখ খুললেন কাজল ]

ছবির পরিচালক শ্যাম বেনেগাল বলেন, “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে সিনেমা পরিচালনার দায়িত্ব পেয়ে আমি গর্বিত। এ ধরনের চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে ইতিহাসের প্রতি সৎ থাকা বড় একটি বিষয়। আমি সেটাই করতে চাই। এটা হবে জীবনীভিত্তিক একটি চলচ্চিত্র, এর মধ্যে আরও অনেক কিছু আসবে। এটা একটি জাতির জন্মের কথা বলবে, এর একটি মহাকাব্যিক দিকও থাকবে। এতে এমন এক ব্যক্তির গল্প থাকবে, যিনি একটা দেশের বিজয় নিয়ে এসেছেন। এছাড়া গ্রিক থিয়েটারের মতো শেষের দিকে ট্র্যাজেডিও থাকবে। এটা হবে অন্যরকম একটা গল্পের চিত্রায়ন। এটা সঠিকভাবে করাটা বেশ কঠিন। কিন্তু, আমি আমার সাধ্যমতো চেষ্টা করব।” তিনি আরও বলেন, “যৌথ প্রযোজনার হলেও সিনেমার পুরো চিত্রায়ন হবে বাংলাদেশে। আমি আশা করি দুই দেশের সবাই নিষ্ঠার সঙ্গে কাজটি করবেন। তবেই এটা একটা সফল কাজ হবে।”

shyam benegal mujib

ছবিটি পুরদস্তুর ফিচার ফিল্ম। দুই থেকে আড়াই ঘণ্টা হবে এর দৈর্ঘ্য। বাজেট প্রায় ৪০ কোটি টাকা। ছবিটি সহ-পরিচালনা করেছেন দয়াল নিহালানি। চিত্রনাট্যের দায়িত্ব সামলেছেন করেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনায় থাকছেন নীতীশ রায়। কস্টিউম ডিরেক্টর শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল। মূলত বাংলা ভাষায় নির্মিত হবে ছবিটি। তবে একাধিক ভাষায় সাবটাইটেল থাকবে বলে খবর।

[ আরও পড়ুন: ‘গোলন্দাজ’এর শুটিংয়ে জখম, মাঠের বাইরে দেব ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ