BREAKING NEWS

০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ১৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের গল্প চুরির অভিযোগ উইন্ডোজের বিরুদ্ধে! ফেসবুক পোস্টে ক্ষোভ উগরে দিলেন লেখিকা

Published by: Sandipta Bhanja |    Posted: March 10, 2020 8:23 pm|    Updated: March 10, 2020 8:27 pm

Once again Plagiarism controversy hits Windows Production

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের টলিউডে পরিচালক-প্রযোজক এবং লেখিকা তরজা। নেপথ্যে ‘গল্পচুরি’। সম্প্রতি মুক্তি পেয়েছে উইন্ডোজ প্রযোজনা সংস্থার ছবি ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’। প্রেক্ষাগৃহে বেশ সাফল্যের সঙ্গেই চলছে। কিন্তু তারই মাঝে গল্পচুরির অভিযোগ উঠল শিবপ্রসাদ মুখোপাধ্যায় এবং নন্দিতা রায় প্রযোজিত এই ছবির উপর। অভিযোগ তুলেছেন খ্যাতনামা লেখিকা দেবারতি মুখোপাধ্যায়।

৬ মার্চ ছবি মুক্তির পরের দিনই দেবারতি পেল্লাই আকৃতির এক ফেসবুক পোস্টে তার যাবতীয় ক্ষোভ উগরে দিয়েছেন। লেখিকার দাবি, “তাঁর লেখা ‘দিওতমা’ উপন্যাসের সঙ্গে ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’র গল্পের হুবহু মিল রয়েছে। যদিও এর আগে সংবাদ প্রতিদিন ডিজিটাল-এর সঙ্গে এক সাক্ষাৎকারে পরিচালক অরিত্র মুখোপাধ্যায় জানিয়েছেন, এই গল্পের ভাবনা পুরোপুরি শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের স্ত্রী জিনিয়া সেনের। কিন্তু দেবারতির দাবি, ২০১৮ সালে খ্যাতনামা প্রকাশনা সংস্থা দীপ প্রকাশন থেকে প্রকাশিত তাঁর লেখা উপন্যাস ‘দিওতিমা’র মূল উপজীব্য ছিল, অব্রাহ্মণ ও নারী হয়েও একটি মেয়ের পৌরোহিত্য করতে চাওয়ার প্রবল প্রয়াস ও তার বিরুদ্ধে সনাতন সমাজের ছুঁড়ে দেওয়া নানা বাধা। কীভাবে সে সব বাধাবিপত্তি পার হয়ে নিজের লক্ষ্যে অবিচল থাকে, সমান্তরালে প্রেমের কাহিনীর বুননে এই যাত্রাপথই দেখিয়েছিলাম ‘দিওতিমা’য়। যার সঙ্গে উইন্ডোজের নতুন ছবির প্রচুর মিল রয়েছে।”

‘দিওতমা’ উপন্যাসের লেখিকা দেবারতি মুখোপাধ্যায়

[আরও পড়ুন: পরিচারিকার সঙ্গে মনিবের প্রেম, ছকভাঙা সম্পর্কের গল্প বলবে বঙ্গকন্যা তিলোত্তমার ‘স্যর’ ]

পাশাপাশি ওই পোস্টে লেখিকা এও দাবি করেছেন যে, মাসকয়েক আগে তাঁর পাঠকরা ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’র ট্রেলার তাঁকে পাঠিয়ে জিজ্ঞাসাবাদ শুরু করেছিল যে, তিনি কি ‘দিওতিমা’র স্বত্ব উইন্ডোজকে দিয়েছেন কিনা? কারণ, ‘দিওতিমা’র মূল কনসেপ্ট থেকে শুরু করে এক মহিলা পুরোহিতের সংগ্রাম, ট্রেলারের নানা দৃশ্যের সঙ্গে প্রচুর সাদৃশ্য। যদিও লেখিকার তরফে এই নিয়ে শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি যাবতীয় অভিযোগ অস্বীকার করেছেন। দেবারতিও তারপর থেকে ঝামেলা-ঝঞ্ঝাটে জড়াতে নারাজ, তাই আর কোনওরকম উচ্চবাচ্য করেননি। কিন্তু ছবি মুক্তির পর থেকে পাঠকদের নানা প্রশ্নের সম্মুখীন হয়েই তিনি আবার ফেসবুকে সরব হয়েছেন। ফেসবুকের ওই পোস্টে এমনটাই জানিয়েছেন লেখিকা দেবারতি মুখোপাধ্যায়।

প্রসঙ্গত, এর আগেও সুচিত্রা ভট্টাচার্যের গল্পের সঙ্গে ছবির বিষয়বস্তুর মিল থাকায় সমালোচিত হয়েছিল উইন্ডোজ। ‘গোত্র’ এবং ‘সাঁঝবাতি’র গল্প নিয়েও উইন্ডোজের শিবু-নন্দিতার সঙ্গে ঝামেলা বেঁধেছিল লীনা-শৈবালের। যদিও সব মিটে গিয়ে দুটি ছবিই গত বছর বক্স অফিসে ভাল ব্যবসা করেছে। এবার নতুন করে ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’র গল্পচুরির অভিযোগ উঠল উইন্ডোজের বিরুদ্ধে।

[আরও পড়ুন: ৭১-এর গল্প আসছে হইচইয়ে, পাকিস্তানি সাংবাদিকের চরিত্রে সৃজিতপত্নী মিথিলা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে