BREAKING NEWS

৩ জ্যৈষ্ঠ  ১৪২৮  মঙ্গলবার ১৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

অস্কারের মঞ্চে সৌমিত্র স্মরণ, বিশেষ প্রেজেন্টেশনের মাধ্যমে শ্রদ্ধাজ্ঞাপন

Published by: Sucheta Sengupta |    Posted: April 26, 2021 9:38 pm|    Updated: April 26, 2021 9:38 pm

Oscar 2021: Tribute to renowned Bengali actor Soumitra Chatterjee | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কৃতীদের কাজ তো শুধু জীবদ্দশাতেই সীমাবদ্ধ নয়। বরং জীবনের ওপারে পাড়ি দেওয়ার পরই বোধহয় তাঁদের কীর্তি আরও বেশি করে উজ্জ্বল হয়ে ওঠে। তাই চলে গিয়েও তাঁরা বারবার ফিরে আসেন শ্রদ্ধায়, স্মরণে। যেমন, ভারতীয় চলচ্চিত্র জগতের প্রবাদপ্রতিম শিল্পী সৌমিত্র চট্টোপাধ্যায় (Soumitra Chatterjee)। ২০২০ সালের নভেম্বরে তিনি জীবন-মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ার পর চলে গিয়েছেন পরলোকে। কিন্তু বারেবারেই তিনি যেন ফিরে ফিরে আসেন। ২০২১এর অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অর্থাৎ অস্কারের (OSCAR) মঞ্চে আরও একবার আবির্ভূত হলেন তিনি। সোমবার লস অ্যাঞ্জেলেসে (LA) অস্কারের মঞ্চে চলচ্চিত্র জগতের প্রয়াত ব্যক্তিত্বদের স্মৃতিচারণায় এলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। মরণোত্তর শ্রদ্ধা জানানো হল ইরফান খান-সহ আরও অনেককে।

বিশ্ব চলচ্চিত্র জগতের সবচেয়ে নামী পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস। একবার অস্কারের ট্রফি হাতে ওঠা মানেই কাজের সর্বোচ্চ স্বীকৃতি পরিচালক-অভিনেতা থেকে শুরু করে এর সঙ্গে সংশ্লিষ্ট প্রত্যেকের। তবে শুধু বর্তমানের কাজের স্বীকৃতিই নয়। এত বছর ধরে যাঁরা বিনোদন জগতে অবদান রেখে এসেছেন, মৃত্যুর পর তাঁদেরও স্মরণ করে শ্রদ্ধাজ্ঞাপন করা হয়। এ বছরও সেভাবেই সৌমিত্র চট্টোপাধ্যায়-সহ রুপোলি পর্দায় ছাপ ফেলে যাওয়া কয়েকজনকে শ্রদ্ধা জানায় অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস কমিটি।

[আরও পড়ুন: ফের মানবিক সলমন, ৫ হাজার করোনা যোদ্ধার খাবারের বন্দোবস্ত করলেন ভাইজান]

সোমবার প্রয়াত সিনে ব্যক্তিত্বদের প্রতি সম্মান জানাতে মঞ্চে ওঠেন মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলা ব্যাসেট। মঞ্চের বিশাল পর্দায় ফুটে ওঠে বিশেষ প্রেজেন্টেশন। তবে সেখানে ছিল না বঙ্গরত্ন সৌমিত্র চট্টোপাধ্যায়ের কোনও ছবি। যা নিয়ে কিছুটা ক্ষুব্ধ তাঁর অনুরাগীরা। যদিও সদ্য প্রয়াত বাঙালির এই আইকনকে শ্রদ্ধার্ঘ্য জানানোয় অ্যাকাডেমি কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন সৌমিত্র-কন্যা পৌলমী বসু। তাঁর মতে, অভিনেতা কোনওদিনই পুরস্কারের প্রতি মোহ দেখাননি। কখনও সম্মান নিয়ে মাথা ঘামাননি। তবে তাঁর কাজের জন্য এত বড় আন্তর্জাতিক মঞ্চে যেভাবে তাঁকে সম্মানিত করা হয়েছে, তা দেখে তিনি খুশি। মেয়ের আশা, কাজের মধ্যে দিয়ে এভাবেই সকলে তাঁর বাবাকে মনে রাখবেন।

[আরও পড়ুন: পরিবর্তনের অস্কারে সেরা ছবি ‘নোমাডল্যান্ড’, আর কারা পেলেন সেরার শিরোপা?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement