১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

গতবারের ‘বয়কট’ বিতর্কের জের, জাতীয় পুরস্কার অনুষ্ঠানে থাকছেন না রাষ্ট্রপতি

Published by: Sandipta Bhanja |    Posted: December 20, 2019 1:18 pm|    Updated: December 20, 2019 1:19 pm

President Ram Nath Kovind to skip National award ceremony

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে সাত মাস পর জাতীয় পুরস্কার অনুষ্ঠানের আয়োজন করল কেন্দ্রীয় সরকার। নানা কারণে প্রতিবারের মতো ৩ মে এই অনুষ্ঠানের আয়োজন করতে সক্ষম হয়নি মোদি সরকার। তবে আর দিন তিনেক বাদেই অর্থাৎ ২৩ ডিসেম্বর জাতীয় পুরস্কার অনুষ্ঠান অনুষ্ঠিত হতে চলেছে নিউ দিল্লির বিজ্ঞান ভবনে। কিন্তু উপস্থিত থাকছেন না রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। নেপথ্যে ২০১৮ সালের বিতর্ক।

রোমনাথ কোবিন্দের বদলে এবছর বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন উপ রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু। কারণ? গত বছর আসলে জাতীয় পুরস্কার অনুষ্ঠানকে কেন্দ্র করেই জোর সমালোচনার শিকার হয়েছিলেন রামনাথ কোবিন্দ। মাত্র ১১ জন বিজয়ীর হাতে নিজে পুরস্কার তুলে দিয়েছিলেন তিনি। কিন্তু বাকিদের হাতে পুরস্কার তুলে দেন তৎকালীন তথ্য ও সম্প্রচার মন্ত্রী স্মৃতি ইরানি। যা শুনে এবম দেখে স্তম্ভিত হয়ে যান সেখানে উপস্থিত দর্শকরা। যে সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে গতবছর জাতীয় পুরস্কার অনুষ্ঠান বয়কট করেছিলেন ৬০ জন পুরস্কার প্রাপক। সেই তালিকায় ছিলেন ‘নগরকীর্তন’ ছবির জন্য সেরা অভিনেতার সম্মান পাওয়া ঋদ্ধি সেনও। যদিও তাঁর হাতে পুরস্কার তুলে দিয়েছিলেন রাষ্ট্রপতিই স্বয়ং।

[আরও পড়ুন: জামিয়া কাণ্ডে প্রতিবাদের জের, ‘বেটি বাঁচাও-বেটি পড়াও’-এর প্রচারমুখ থেকে ছাঁটাই পরিণীতি! ]

গতবছর বিদ্রোহের মূলে ছিল, প্রথাভঙ্গের অভিযোগ। প্রত্যেক বারের মতোই জয়ী শিল্পী ও কলা-কুশলীদের আমন্ত্রণপত্রে লেখা ছিল, রাষ্ট্রপতি পুরস্কার দেবেন। শিল্পীদের একাংশের অভিযোগ, গতবছর দিল্লি পৌঁছনোর পরে প্রথামাফিক তাঁদের যখন অনুষ্ঠানের জন্য মহড়ায় নিয়ে যাওয়া হয়, তাঁরা জানতে পারেন, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ নিজে ১১টি পুরস্কার তুলে দেবেন। বাকিদের পুরস্কৃত করবেন তৎকালীন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী স্মৃতি ইরানি। এই ‘বিভাজনে’ অসম্মানিত বোধ করেন শিল্পীরা। আর তাই জাতীয় পুরস্কার বয়কটের সিদ্ধান্ত নিয়েছিলেন প্রাপকদের একাংশ। এসব যাবতীয় বিতর্কের জেরেই এবার আর জাতীয় পুরস্কার অনুষ্ঠানে উপস্থিত থাকছেন না রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তার বদলে পুরস্কৃত করবেন বেঙ্কাইয়া নাইডু। যদিও এখবর প্রকাশ্যে আসার পর অসন্তোষ প্রকাশ করেছে শিল্পীমহলের একাংশ।

কেন এমন ঘটেছিল? রাষ্ট্রপতি ভবনের পক্ষ থেকে জানানো হয়েছিল, কোবিন্দ রাষ্ট্রপতি হওয়ার পরে যে প্রোটোকল তৈরি হয়েছে, তাতে একমাত্র প্রজাতন্ত্র দিবস ছাড়া অন্য কোনও অনুষ্ঠানেই তাঁর এক ঘণ্টার বেশি থাকার কথা নয়। রাষ্ট্রপতির প্রেস সচিব অশোক মালিক বলেছিলেন, ‘‘কোবিন্দ দায়িত্ব নেওয়ার পর থেকে এটাই প্রোটোকল। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রককে এক সপ্তাহ আগে জানিয়ে দেওয়া হয়েছিল।’’

[আরও পড়ুন: নির্ভয়া কাণ্ডে দোষীদের দ্রুত শাস্তি হোক, চাইছেন অভিনেতা বরুণ ধাওয়ান ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে