BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

প্রয়াত ছয়ের দশকের সাড়া জাগানো অভিনেত্রী কুমকুম, টুইটে শ্রদ্ধাজ্ঞাপন লতার

Published by: Sandipta Bhanja |    Posted: July 28, 2020 6:12 pm|    Updated: July 28, 2020 6:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের নক্ষত্রপতন বলিউডে। প্রয়াত ছয়ের দশকের খ্যাতনামা অভিনেত্রী কুমকুম। সূত্রের খবর, মঙ্গলবার সকাল ১১টা নাগাদ নিজের বাসভবনেই শেষ নিশ্বাস ত্যাগ করেন বর্ষীয়ান এই বলিউড অভিনেত্রী। জনপ্রিয় পরিচালক-অভিনেতা গুরু দত্তের হাত ধরেই হিন্দি সিনেমার জগতে পদাপর্ন করেছিলেন কুমকুম (Kumkum)। জহুরীর চোখ নিরাশ করেনি বলিউড ইন্ডাস্ট্রিকে। গুরু দত্তের সিনেমার একটি গানে দর্শকের নজর কেড়ে পরপর অনেকগুলো হিট ছবিতে কুমকুমের স্ক্রিন প্রেজেন্স মুগ্ধ করেছিল দর্শককে। সেই অর্থে তিনিই সম্ভবত বলিউডের প্রথম ‘আইটেম ডান্সার’ অভিনেত্রী। তাঁর প্রয়াণে আজ শোকবিহ্বল বলিউড। টুইট করে শোকবার্তা জ্ঞাপন করেছেন লতা মঙ্গেশকর-সহ আরও অনেকেই।

সালটা ১৯৫৪। কুমকুমকে খুঁজে আনলেন পরিচালক অভিনেতা গুরু দত্ত। সে সময় গুরু দত্ত ‘আর পার’ ছবিটি বানাচ্ছিলেন। আর সেই সিনেমারই ‘কভি আর কভি পার’ গানে একজন ভালো অভিনেত্রী তথা নৃত্যশিল্পীর দরকার ছিল। কাউকেই মনে ধরছিল না গুরু দত্তের। ওদিকে তৎকালীন রক্ষণশীল সমাজে কেউই আইটেম ডান্সার হিসেবে কাজ করতে রাজি হচ্ছিলেন না। এরপরই বিহারের মেয়ে কুমকুমের মধ্যে সেই স্কিল দেখতে পেয়ে তাঁকেই বেছে নিলেন। ‘কাভি আর কাভি পার লাগা তীরে নজর’ গানটি রীতিমতো হিট হয়ে যায়। এরপর আর ইন্ডাস্ট্রিতে ফিরে তাকাতে হয়নি বিহারের এই মেয়েটিকে। পরবর্তীতে এই গানের হিন্দি রিমেকও বেরিয়েছে। তাও রীতিমতো কাঁপিয়েছে সোশ্যাল দুনিয়া তথা দর্শক-শ্রোতাদের।

[আরও পড়ুন: লকডাউনে কাজ খুঁইয়ে রাস্তায় সবজি বিক্রি করছেন আইটি কর্মী, চাকরি দিলেন সোনু সুদ]

গুরু দত্তের ‘আর পার’ ছবিতে ‘কভি আর কভি পার’ গানে অভিনয় করার পর কুমকুম আরও ১০০টির বেশি ছবিতে অভিনয় করেন। ‘মিস্টার এক্স ইন বম্বে’, ‘মাদার ইন্ডিয়া’, ‘সন অফ ইন্ডিয়া’, ‘কোহিনূর’, ‘উজালা’, ‘নয়া দৌড়’, ‘শ্রীমান ফান্টুস’, ‘এক সাপেরা এক লুটেরা’, ‘গঙ্গা কি লাহেরাঁ’, ‘রাজা ওর রৌনাক’, ‘আঁখে’, ‘লালকার’, এবং ‘গীত’-এর মতো সিনেমাগুলি এক্ষেত্রে উল্লেখ্য।

প্রথম ছবির পর আবারও কুমকুম গুরু দত্তের সিআইডি’তে ‘ইয়ে হ্যায় বোম্বে মেরি জান’ গানেও অভিনয় করেছেন। ‘মধুবন মে রাধিকা নাচে রে’ এবং আরেকটি জনপ্রিয় গান যা তাঁর নাচের প্রতিভাকে তুলে ধরেছিল। অভিনয়ের পাশাপাশি নৃত্যশৈলীর জন্যও কুমকুম বিখ্যাত ছিলেনসিনেজগতে। ‘মেরে মেহবুব কেয়ামত হোগি’ও এক্ষেত্রে উল্লেখযোগ্য।

সূত্রের খবর, দীর্ঘদিন বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন বর্ষীয়ান এই অভিনেত্রী। বাড়িতেই ছিলেন। বিহারের হুসেনবাদের মেয়ে গুরু দত্তের হাত ধরে উঠে এসে একের পর এক ভাল ছবিতে কাজ করেছেন শুধুমাত্র নিজের যোগ্যতায়। কিশোর কুমারের এবং দিলীপ কুমারের সঙ্গেও জুটি বেঁধে কাজ করেছেন তিনি।

[আরও পড়ুন: সুশান্তের বিরুদ্ধে #MeToo অভিযোগ নিয়ে মুখ খুললেন স্বস্তিকা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement