BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের সাম্মানিক ডক্টরেট পেলেন শাহরুখ, আপ্লুত অভিনেতা

Published by: Bishakha Pal |    Posted: April 5, 2019 12:41 pm|    Updated: April 5, 2019 12:41 pm

Shah Rukh Khan facilitated with another doctorate from University of Law

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি বলিউডের বাদশা। বছরের পর বছর ধরে দর্শকের মনোরঞ্জন করছেন। শুধু অভিনেতা নন, শাহরুখ খান এখন গ্লোবাল আইকন। তাঁর এই অবদানের জন্য একাধিকবার দেশে ও বিদেশে সম্মানিত হয়েছেন। এবার আরও একবার সাম্মানিক ডিগ্রি পেলেন তিনি। তাঁকে ফিলানথ্রপিতে ডক্টরেট ডিগ্রি দিল লন্ডনের ইউনিভার্সিটি অফ ল। এর আগে বেডফোরশায়ার বিশ্ববিদ্যলয় ও এডিনবার্গ বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি পান তিনি।

৪ এপ্রিল লন্ডনের বার্বিক্যানে ছিল বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েশন সেরিমনি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রায় ৩৫০ জন ছাত্রছাত্রী। সেখানেই অভিনেতাকে সাম্মানিক ডিগ্রি প্রদান করা হয়। ডিগ্রি নেওয়ার পর শাহরুখ বলেন, দান সসম্মানে কিন্তু নিঃশব্দে করা উচিত। নিজের দানধ্যানের কথা ফলাও করে প্রচার করা ঠিক নয়। যে বিষয়গুলি তাঁর ভাল লাগে, সেগুলির জন্য তিনি কাজ করেছেন। নিজের পাবলিক পার্সোনালিটি ইমেজটা এক্ষেত্রে তাঁকে সাহায্য করেছে। মহিলাদের ক্ষমতায়ণ, দুঃস্থদের পুনর্বাসন, মৌলিক অধিকার রক্ষা ইত্যাদি নিয়ে কাজ করেছেন বলে জানান শাহরুখ। সঙ্গে এও বলেন, যা তিনি পাচ্ছেন, তা বিশ্বকে ফিরিয়ে দেওয়া তাঁর কর্তব্যের মধ্যে পড়ে। সাম্মানিক ডক্টরেট ডিগ্রির জন্য তিনি কৃতজ্ঞ।  

[ আরও পড়ুন: টলিউড থেকে ব্যক্তিগত চিন্তাভাবনা, ‘ভিঞ্চি দা’ মুক্তির আগে অকপট রুদ্রনীল ]

এখনও পর্যন্ত প্রায় ৮০-রও বেশি বলিউড ছবিতে দেখা গিয়েছে শাহরুখ খানকে। এছাড়া রেড চিলিজ এন্টারটেনমেন্ট নামে নিজের প্রযোজনা সংস্থা রয়েছে তাঁর। ২০০৩ সালে তৈরি হওয়া এই সংস্থাটি এখনও পর্যন্ত অনেক ছবিই প্রযোজনা করেছে। পাশাপাশি রেড চিলিজ ভিএফএক্স ও কালার্স নামে স্টুডিও-ও রয়েছে তাঁর নামে। খেলার দুনিয়াতেও উজ্জ্বল কিং খানের নাম। আইপিএলে কলকাতা নাইট রাইডার্স টিমের অন্যতম মালিক তিনি। 

এছাড়া পালস পোলিও, ন্যাশনাল এইডস কন্ট্রোল অর্গানাইজেশন (NACO)-সহ একাধিক সংস্থার সঙ্গে যুক্ত শাহরুখ। কাজ করেছেন মানবাধিকার নিয়েও। নিজের এনজিও রয়েছে তাঁর। অ্যাসিড আক্রান্তদের জন্যও কাজ করেছেন তিনি। এর জন্য তিনি ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের তরফ থেকে ২০১৮ সালে ক্রিস্টাল অ্যাওয়ার্ড পান।

[ আরও পড়ুন: ক্যানসার আক্রান্তের সংগ্রাম নিয়ে সেলুলয়েডে ‘কণ্ঠ’, পোস্টারেই গল্পের আভাস ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে