BREAKING NEWS

২ আশ্বিন  ১৪২৭  শনিবার ১৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

এবার মালায়ালি ভাষায় হবে ‘কন্ঠ’র রিমেক, মুক্তির আগেই স্বত্ব কিনলেন পরিচালক

Published by: Sandipta Bhanja |    Posted: May 1, 2019 12:22 pm|    Updated: May 1, 2019 12:22 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিনেমার কোনও জাত-ধর্ম নেই। নেই কোনও ‘লাইন অফ কন্ট্রোল’ও। সিনেমার একটা নিজস্ব ভাষা রয়েছে। তা হল আবেগ। সিনেম্যাটিক ইমোশন ধরতে হলে প্রয়োজন ভাষার। আর সেই জন্য শিবু-নন্দিতার ‘কণ্ঠ’র আবেগ বুঝে সেই ছবি এবার তৈরি হতে চলেছে অন্য ভাষায়। মুক্তির আগেই শিবু-নন্দিতার ‘কণ্ঠ’ ছবির স্বত্ব কিনে নিলেন মালায়ালি পরিচালক রাজেশ নায়ার। তবে, এইপ্রথম যে টলি ইন্ডাস্ট্রির পরিচালক জুটি শিবপ্রসাদ এবং নন্দিতার ছবি নিয়ে কাজ করছেন রাজেশ, এমনটা নয়! ‘কণ্ঠ’র আগে ‘হামি’র স্বত্বও কিনে ফেলেছেন এই মালায়ালি পরিচালক। মুক্তির পরই ‘হামি’তে মুগ্ধ হয়ে তিনি ফোন করেন শিবপ্রসাদকে। সেই ছবির কাজ বর্তমানে চলছে। আর এবার ‘কণ্ঠ’র মালায়ালি রিমেকের কথা ভাবছেন পরিচালক রাজেশ নায়ার। পরপর একই পরিচালকের দু’ দুটো বাংলা ছবি নিয়ে এইপ্রথম মালায়ালম ভাষায় কাজ হচ্ছে।

[আরও পড়ুন:  আয়নার সামনে দাঁড়িয়ে নিজেই কাটলেন সাধের লম্বা চুল, কিয়ারার ভিডিও ভাইরাল]

ট্রেলার দেখেই মুগ্ধ পরিচালক। তাই এবার আর ছবি মুক্তি অবধি অপেক্ষা করেননি। পরিচালকদ্বয়কে ফোনে ধরে তড়িঘড়ি ছবির স্বত্ব বুক করে নেন। প্রতিবারের মতো এবার শিবু-নন্দিতার গ্রীষ্মের ছুটির উপহার ‘কণ্ঠ’। স্বত্ব কিনে ইতিমধ্যেই তাই বাংলা ছবি মুক্তির আগেই শুরু হয়ে গিয়েছে ‘কণ্ঠ’র মালায়ালি রিমেকের কাজ। ‘কণ্ঠ’র মালায়ালি রিমেকের নাম ‘শব্দম’ (শব্দ)। শুটিং শুরু হবে চলতি বছরের নভেম্বর থেকে। শিবপ্রসাদের চরিত্রে অভিনয় করবেন দক্ষিণী অভিনেতা জয়সূর্য। তবে, নায়িকার চরিত্রে কে থাকছেন, তা এখনও ঠিক হয়নি। এমনটাই জানা গিয়েছে উন্ডোইজ প্রযোজনা সংস্থার তরফে।

জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিচালক রাজেশের কথায়, “আমি শিবপ্রসাদ মুখোপাধ্যায় এবং নন্দিতা রায়ের ছবির বড় ভক্ত। ওঁদের প্রায় সব ছবি আমার দেখা। যত দেখি, প্রত্যেকবারই ওঁদের ছবির প্রেমে পড়ে যাই। শিবপ্রসাদ এবং নন্দিতার গল্প বলার পদ্ধতিটা এক্কেবারে অন্যরকম। অত্যন্ত সর্বজনীনও। সবাইকে ছুঁতে পারবে, এরকম একটা গল্প। ‘হামি’ দেখেই ঠিক করেছিলাম ছবিটার রিমেক করব। কিন্তু ‘কণ্ঠ’র ট্রেলার দেখেই বুঝে গিয়েছিলাম যে এই ছবিটা সমস্ত রকম রেকর্ড ভাঙতে চলেছে। স্থান-কাল-পাত্র নির্বিশেষে এই গল্পটা সবার মন ছুঁয়ে যাবে। এবং অনুপ্রাণিতও করবে। তাই স্বত্ব কিনেই ফেললাম।”

[আরও পড়ুন:  রাশিয়ায় টিম ‘উধম সিং’, দেখুন কেমন লাগছে ‘বিপ্লবী’ ভিকিকে]

পাশাপাশি তিনি এও বলেন, “একটা রেডিও জকি তাঁর কণ্ঠস্বর হারিয়ে ফেলে, সেই নিয়েই গল্প। আমার ভাবতেই কষ্ট হয় যে মানুষের কাছে যেখানে কণ্ঠ দিয়েই সব কাজ, সেখানে এটা হারিয়ে ফেলাটা কতটা বেদনাদায়ক।”

মুক্তির আগেই যখন ‘কণ্ঠ’ এহেন সাড়া ফেলে দিয়েছে, পরিচালকের কী মতামত? এপ্রসঙ্গে নন্দিতা বলেন, “‘কণ্ঠ’ আমার আর শিবুর খুবই কাছে। প্রায় এক দশক ধরে ছবিটা নিয়ে রিসার্চ করেছি। আমরা চাই এই গল্পের আবেগটা সবার কাছে পৌঁছাক।” ‘কণ্ঠ’ মুক্তি পাচ্ছে ১০ মে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement