BREAKING NEWS

১৩ জ্যৈষ্ঠ  ১৪২৭  বুধবার ২৭ মে ২০২০ 

Advertisement

পরিযায়ী শ্রমিকদের উপর জীবাণুনাশক স্প্রে! যোগী সরকারের সমালোচনায় সরব স্বস্তিকা

Published by: Sandipta Bhanja |    Posted: April 3, 2020 12:05 pm|    Updated: April 3, 2020 12:07 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাস্তার মাঝে বসিয়ে ভিন রাজ্য থেকে আসা শ্রমিকদের উপর জেট স্প্রে দিয়ে জীবাণুনাশক রাসায়নিক ছড়ানো হচ্ছে! “যেন মানুষ নয়, কোনও অপার্থিব বস্তু থেকে জীবাণু নিধন করা হচ্ছে!”, ভিডিও ভাইরাল হতেই এমন মন্তব্য করে নিন্দায় মুখর হয়ে উঠেছিল দেশবাসীর একাংশ। পরিযায়ী শ্রমিকদের উপর সেই জীবাণুনাশক স্প্রে করার ইস্যু নিয়েই এবার যোগী সরকারের সমালোচনায় সরব হলেন টলিউড অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়। এমনকী ভিডিও শেয়ার করে ঘটনার তীব্র নিন্দা করেছেন অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ও।

ওই দুস্থ মানুষগুলির জন্য উদ্বেগ প্রকাশ করে স্বস্তিকার বলেছেন, “না, দরিদ্র মানুষদের সুরক্ষার জন্য সত্যিই কিচ্ছু নেই। এবং অনেককেই দেখছি উত্তরপ্রদেশ প্রশংসা করতে।” “তা সেটা কি এইজন্যই?” প্রশ্ন তুলেছেন অভিনেত্রী। স্বস্তিকা অবশ্য বরবারই সোজাসাপটা কথা বলতে ভালবাসেন। এর আগেও মেরুকরণের রাজনীতি নিয়ে গেরুয়া শিবিরকে একাধিকবার বিঁধেছেন। এবার পরিযায়ী শ্রমিকদের সুরক্ষা নিয়ে যোগী সরকারের সমালোচনা করেছেন।

অন্যদিকে অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায়ও ঘটনার তীব্র নিন্দা করে ‘অমানবিক’ আখ্যা দিয়েছেন। টুইট করেছেন, “মানুষের উপর কি এভাবে জীবাণুনাশক স্প্রে করা উচিত! করোনা সংক্রমণ আটকানোর এরকমও কোনও পন্থা হতে পারে? তাও আবার এরকম অমানবিকভাবে!” “এই কঠিন সময়ে মনুষ্যত্ব এবং সহানুভূতি পরস্পরের প্রতি বজায় রেখে চলা উচিত। সেটা কোথায় হচ্ছে?”, প্রশ্ন তুলেছেন অভিনেত্রী।

 

[আরও পড়ুন: সমালোচনার কড়া জবাব! করোনা মোকবিলায় বাংলা-দিল্লি-মহারাষ্ট্রে বিপুল সাহায্য শাহরুখের]

প্রসঙ্গত, লখনউ থেকে ২৭০ কিলোমিটার দূরে অবস্থিত এই বরেলি শহরের ভিডিওতে দেখা গিয়েছে রাস্তায় সার দিয়ে বসে পরিযায়ী শ্রমিকরা। এক পুলিশ আধিকারিক চিৎকার করে তাদের সতর্ক করছেন, “চোখ বন্ধ রাখুন, বাচ্চাদের চোখ বন্ধ করে দিন।” ভিন রাজ্য থেকে তারা ফিরছেন নিজেদের গ্রামে। বাড়ি ফেরার আগেই ব্যাগপত্তর-সহ রাস্তায় বসিয়ে তাদের গায়ে স্প্রে করা হচ্ছে জীবাণুনাশক স্প্রে। এই স্প্রে সাধারণত রাস্তা, বাস, ট্রেন ও হাসপাতালগুলিতে ব্যবহার করা হয় জীবাণুমুক্ত করার জন্য। তবে মানুষের গায়ে সেই স্প্রে করায় যোগী সরকারের অমানবিক আচরণ নিয়ে প্রশ্ন উঠেছে রাজনৈতিক মহলের অন্দরেও। এই ঘটনার তীব্র সমালোচনা করেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী।

সমস্যার বিষয় হল এই পরিযায়ী শ্রমিকদের দলে রয়েছেন মহিলা ও শিশুরা। কোনও কারণে এই স্প্রে থেকে অন্য কোনও শারীরিক সমস্যা দেখা দিলে বা অন্য কোনও রোগ দেখা দিলে নতুন করে জেরবার হতে হবে চিকিৎসকদের। এছাড়াও জীবাণু মুক্তকরণের অনেক উপায় থাকা সত্ত্বেও পরিযায়ী শ্রমিকদের উপর এই স্প্রে করাটা একেবারেই নজিরবিহীন ঘটনা। জানা গিয়েছে, এই শ্রমিকদের ফিরিয়ে আনতে একটি বিশেষ বাসের ব্যবস্থা করা হয়েছিল। সেই বাস থেকে তাদের নামিয়ে রাস্তায় বসিয়েই চলেছে এই জীবানু মুক্তকরণের কাজ। আর অবাক দৃষ্টিতে তা দেখে গিয়েছেন বেশ ক’জন পুলিশ আধিকারিকরা। এদিকে এই ঘটনা প্রসঙ্গে বরেলির মেডিক্যাল অফিসার আশুতোষ পরাশরি বলেছেন, ”ওই শ্রমিকদের উপর হাইপোক্লোরাইট মিশ্রণ স্প্রে করা হয়েছে। এটা তেমন ক্ষতিকর নয়।” তবে ঘটনার নিন্দা করেছেন বরেলির জেলাশাসক। ঘটনায় যুক্ত কর্মীদের শাস্তি দেওয়া হবে বলেও জানিয়েছিলেন তিনি। 

[আরও পড়ুন: ‘দায়িত্বজ্ঞানহীনের মতো কাজ’, দিল্লির নিজামউদ্দিন কাণ্ডে সরব সাংসদ নুসরত জাহান]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement