BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বাস্তুহারা কাশ্মীরি পণ্ডিতদের গল্প এবার বড়পর্দায়, আসছে ‘শিকারা’

Published by: Bishakha Pal |    Posted: December 20, 2019 3:36 pm|    Updated: December 20, 2019 3:39 pm

The motion poster of Vidhu Vinod Chopra's Shikara is out

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৯৯০ সালের জানুয়ারি। হাজার হাজার কাশ্মীরি পণ্ডিতদের ঘরছাড়া হতে হয়েছিল সেই সময়। আজও তাঁরা নিজেদের পৈত্রিক ভিটেয় ফিরতে পারেননি। কাশ্মীরি পণ্ডিতদের সেই গল্প এবার উঠে আসছে বড়পর্দায়। ছবির নাম ‘শিকারা’। মুক্তি পেয়েছে ছবির প্রথম টিজার পোস্টার।

ছবির যে টিজার পোস্টার মুক্তি পেয়েছে, সেখানে একটি ভয়েস ওভার শোনা গিয়েছে। তাতে শোনা গিয়েছে, ১৯৯০ সালের ১৯ জানুয়ারি কাশ্মীরি পণ্ডিতদের ভিটেমাটি ছাড়া করা হয়। তার ৩০ বছর পর, ১৯ জানুয়ারি, ২০২০ সালে সেইসব ঘরছাড়া পণ্ডিতদের কথা বলা হবে। ছবিতে আবহসংগীতের দায়িত্ব সামলেছেন এ আর রহমান। টিজারে তার একটু ইঙ্গিত পাওয়া গিয়েছে। তবি ছবিতে কারা অভিনয় করছেন, তা এখনও জানানো হয়নি।

[ আরও পড়ুন: অনবদ্য ধৃতিমান, নকুড়বাবুর হাত ধরে এল ডোরাডো অভিযান সফল প্রোফেসর শঙ্কুর ]

১৯৯০ সালে জম্মু-কাশ্মীরে হিন্দুদের বিরুদ্ধে সন্ত্রাস শুরু হওয়ার পর যখন কাশ্মীরি পণ্ডিতদের বেছে বেছে হত্যা করা শুরু হল, তখন অজস্র কাশ্মীরি পণ্ডিত প্রাণ হারিয়েছিলেন। প্রাণ বাঁচাতে ভিটেমাটি হারিয়েছিলেনও বহু। সেসময় কাশ্মীরে বসবাসকারী দু’লক্ষের বেশি হিন্দু পণ্ডিতের অর্ধেকের বেশি ঘরবাড়ি, জমি-সম্পত্তি ছেড়ে চলে আসেন দেশের অন্যান্য রাজ্যে। ‘শিকারা’ সেইসব বাস্তুহারা কাশ্মীরি পণ্ডিতদের কথাই বলবে। ছবিটি পরিচালনা করেছেন বিধু বিনোদ চোপড়া। প্রযোজনা করছে ফক্স স্টার স্টুডিও। পরের বছর ৭ ফেব্রুয়ারি মুক্তি পাবে ছবিটি।

প্রসঙ্গত, ৩৭০ ধারা বিলোপের ছ’মাস পর আসছে ‘শিকারা’। এবছর কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পর মোদি সরকারের নামে জয়ধ্বনী দিয়েছিলেন কাশ্মীরি পণ্ডিতরা। তখন বাস্তুচ্যুত কাশ্মীরী হিন্দুদের সংস্থা পানুন কাশ্মীরের সভাপতি ডা. অজয় চুরাঙ্গু বলেছিলেন, “৩৭০ ধারার সুবিধা নিয়ে কাশ্মীর আরেকটি ইসলামিক স্টেটে পরিণত হতে চলেছিল। বিজেপি সরকার তা থেকে বাঁচিয়ে দিল। এই প্রথম এই মর্মে কোনও ইতিবাচক পদক্ষেপ করল দেশের সরকার। যা কাশ্মীরে নতুন যুগের সূচনা করবে। আর তাই ৩৭০ ধারা প্রত্যাহারের এই সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাচ্ছি।”

[ আরও পড়ুন: গতবারের ‘বয়কট’ বিতর্কের জের, জাতীয় পুরস্কার অনুষ্ঠানে থাকছেন না রাষ্ট্রপতি ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে