BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জ্বলছে পৃথিবীর ফুসফুস, আমাজনের জঙ্গল বাঁচানোর অনুরোধ ‘শংকর’ দেবের

Published by: Sandipta Bhanja |    Posted: August 24, 2019 5:22 pm|    Updated: August 24, 2019 5:22 pm

Tollywood actor turned politician Dev urges to save Amazon

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হঠাৎ সিংহের গর্জন। বন্দুক উঁচিয়ে উঠল শংকর। আশেপাশে কোথাও নিশ্চয় ওত পেতে বসে রয়েছে… উফ! চূড়ান্ত ক্লাইম্যাক্স। আমাজনের জঙ্গলে তখন শংকরের অভিযান চলছে। মনিটরে কড়া চোখ কমলেশ্বর মুখোপাধ্যায়ের। শুটিং চলছে ‘আমাজন অভিযান’-এর। সাপ, বিষাক্ত মাকড়সা, সিংহ কেউই বাকি নেই দেবের শখ্যতার তালিকায়। কমলেশ্বর আর দেবের হাত ধরে আমাজনের জঙ্গলের গহিনে গলি-ঘুপচিতে ঢুকে গিয়েছিল বাঙালি সিনেদর্শক। বিস্ময়ের অন্ত নেই। কারণ, রিয়েল লোকেশনে শুট। বাংলা ছবিতে প্রথম এরকম কাজ। দক্ষিণ আফ্রিকার চিরহরিৎ বৃষ্টি-অরণ্যের নদী-ঝরনা, জঙ্গলে বিস্ময়ের চোখে মেতেছিল বাঙালি। দেবের স্মৃতিতে আরেকবার তাজা হয়ে উঠল আমাজনে শুটিং করার সেসব রোমাঞ্চকর অভিজ্ঞতা। ‘আমাজনকে বাঁচান’, কাতর আরজি অভিনেতা দেবের

[আরও পড়ুন:  অরুণ জেটলির প্রয়াণে শোকাহত বলিমহল, শ্রদ্ধাজ্ঞাপন তারকাদের]

দিঘা আর দার্জিলিঙের বাইরে বেরোতে না পেরে যে বাংলা ছবি এককালে ভৌগোলিক প্রতিবন্ধী হয়েই থেকে যেত, সেই টলিউড তখন ব্যাংকক, ইউরোপ, আমেরিকা হয়ে আমাজনের বৃষ্টি-অরণ্যে ঢুকে পড়েছে। মাথায় কাউবয় হ্যাট আর হাতে বন্দুক নিয়ে অ্যাডভেঞ্চারে মত্ত বাঙালির প্রতিনিধি শংকর ওরফে দেব। কিন্তু সেই আমাজন এখন দগ্ধ। দাবানলের হলকায় সংকটে বহু প্রাণ। বছর দুয়েক আগের সেই স্মৃতিতে ভেসে গেলেন অভিনেতা দেব। ছোট নৌকোয় চড়ে আফ্রিকার বৃষ্টি-অরণ্য অববাহিকার এদিক-ওদিক ভেসে বেড়ানো। হ্রদের উপর দাঁড়িয়ে থাকা ছোট্ট কাঠের ঘর-ওয়াচ টাওয়ার। ক্যামেরার নেপথ্যের সব দৃশ্য স্মৃতির অ্যালবাম থেকে বের করলেন দেব। কারণ? শুটিংয়ের সেই স্মৃতি বিজরিত জায়গা এখন জ্বলছে। অস্তিত্ব সংকটে বহু প্রাণ। সোশ্যাল মিডিয়ায় সেসব ছবি এবং ভিডিও শেয়ার করে দেব লিখেছেন, “রেকর্ড হারে জ্বলছে আমাজন। পৃথিবীকে বাঁচাতে আমাজনকে বাঁচান।”

[আরও পড়ুন:  প্রিয়াঙ্কার পাশে দাঁড়িয়ে পাকিস্তানকে যোগ্য জবাব রাষ্ট্রসংঘের]

জ্বলছে ‘পৃথিবীর ফুসফুস’। ফুসফুসই বটে! কারণ, পৃথিবীর অক্সিজেনের প্রায় ২০ শতাংশই তৈরি হয় এই অঞ্চল থেকে। আগুনের হলকা যদিও এখন থিতুপ্রায়। তবুও ধোঁয়ায় কালো হয়ে যাওয়া আকাশ-বাতাসে বিপন্ন বাকি জীবজন্তুদের অস্তিত্ব। প্রায় তিন সপ্তাহ ধরে দাবানলে পুড়ছে আমাজন। তাকে বাঁচাতে উদ্যোগী গোটা বিশ্ব। আদৌ কি? ওই আলোচনাই সার। তাবড় তাবড় দেশগুলো কোনও সমাধান সূত্র নিয়ে এগিয়ে আসেনি। যদিও ছোট্ট দেশ হিসেবে দৃষ্টান্ত প্রতিস্থাপন করেছে বলিভিয়া। তবে সোশ্যাল মিডিয়ায় সরব বিনোদুনিয়ায় তারকারা। অক্ষয় কুমার, অনুষ্কা শর্মা, অর্জুন কাপুর, আলিয়া ভাট থেকে হংসিকা মোতওয়ানে, একাধিক তারকারা জলন্ত আমাজনের ছবি শেয়ার করে দুঃখপ্রকাশ করেছেন সোশ্যাল মিডিয়ায়।

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 

Amazon is burning at record rate..Save Amazon to save the World..#Prayers

A post shared by Dev Adhikari (@imdevadhikari) on

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে