BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Nirmala Mishra Passes Away: চলে গেলেন নির্মলা মিশ্র, বাঙালি হারাল তার গানের ‘তোতাপাখি’কে

Published by: Biswadip Dey |    Posted: July 31, 2022 2:18 am|    Updated: July 31, 2022 8:38 pm

Veteran singer Nirmala Mishra passes away | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত নির্মলা মিশ্র (Nirmala Mishra)। বর্ষীয়ান এই কিংবদন্তি সংগীতশিল্পী দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন। শনিবার রাত ১২টা নাগাদ হৃদরোগে মৃত্যু হয় তাঁর। বাঙালি শ্রোতার গানের ‘তোতাপাখি’র শেষকৃত্য হবে রবিবার।

নির্মলা মিশ্রর প্রয়াণ কেবল একজন সংগীতশিল্পীর চলে যাওয়া নয়। বলা যায়, গানের জগতের এমন এক অধ্যায়ের সমাপ্তি, যে অধ্যায় বাংলা গানের সোনালি দিনের এক যুগান্তকারী পর্ব। একথা সত্যি, কেবল বাংলা নয় ওড়িশাতেও তাঁর জনপ্রিয়তা আকাশছোঁয়া। তিনি নিজেই বলতেন, বম্বের লতা, বাংলার সন্ধ্যার মতোই তিনি ওড়িশার নির্মলা। বহু ওড়িয়া ছবিতে প্লেব্যাক করেছেন তিনি। কিন্তু বাঙালি শ্রোতা? তাঁর কাছেও যে তিনি বড় আপন। বড় নিবিড় সেই সম্পর্ক। এখনও ইউটিউবে ‘ও তোতাপাখি রে’ শুনলে চোখের কোলে মুক্তোবিন্দু আবিষ্কার করেন মা হারানো সন্তান। আবার তাঁর ‘এমন একটি ঝিনুক খুঁজে পেলাম না’ গানে রয়েছে প্রেম নামের পরশপাথর খুঁজে বেড়ানো এক চিরকালীন পিপাসু মনের ছবি। একই ভাবে বাঙালি শ্রোতার মনে ‘বলো তো আরশি’, ‘আমি তো তোমার’, ‘ওগো তোমার আকাশ দু’টি চোখে’, ‘ছোট্ট সে কথা ভালবাসা’, ‘এই বাংলার মাটিতে’-র মতো অজস্র গান চিরকা‌লীন মুক্তোভরা ঝিনুক হয়ে ফুটে থাকবে। কেবল আধুনিক গান নয়, বাংলা ছবিতেও তাঁর গাওয়া বহু প্লেব্যাক গানের আবেদন আজও একই রকম। ‘তুমি আকাশ এখন যদি’, ‘ওই আকাশের চাঁদ’ কিংবা ‘আমি হারিয়ে ফেলেছি গানের সাথীরে’— তালিকা সেক্ষেত্রেও অনেক দীর্ঘ।

দুর্গাপুজোর সপ্তমীর দিন তাঁর জন্ম দক্ষিণ ২৪ পরগনার জয়নগরে। বাবা পণ্ডিত মোহিনীমোহন মিশ্রর বদলির চাকরির কারণে পরে চলে আসা কলকাতার চেতলায়। বাড়িতেই ছিল গানের পরিবেশ। বাবা ছাড়াও দাদা মুরারিমোহন মিশ্র ছিলেন খ্যাতনামা সংগীত ব্যক্তিত্ব। ছোট থেকেই গান ভালবাসতেন। টাইফয়েডের মতো বিশ্রী অসুখের ধাক্কায় চোখের ক্ষতি হওয়ায় পড়াশোনার অসুবিধা হত। অবশেষে গানকেই জীবনের ধ্রুবতারা করে এগিয়ে যাওয়া। ১৯৬০ সালে ‘শ্রী লোকনাথ’ ছবিতে গান গাওয়ার মাধ্যমে গানের জগতে প্রবেশ করেন নির্মলা। এবং দ্রুতই জনপ্রিয় হয়ে ওঠেন। কেবল আধুনিক আর প্লে ব্যাক তো নয়। নজরুলগীতি, শ্যামা সংগীত, লোকগীতি, দেশাত্মবোধক সব ধরনের গানেই শ্রোতাদের মন জয় করেছিলেন তিনি।

বাংলা গানের স্বর্ণযুগের প্রতিনিধিদের অনেকেই সময়ের নিয়মে একে একে বিদায় নিয়েছেন। এবার চলে গেলেন নির্মলাও। কিন্তু রেখে গেলেন তাঁর গানের ভাণ্ডার। যে ভাণ্ডারের কোনও ক্ষয় নেই। সেই সব গানের ভিতর দিয়ে নির্মলাও থাকবেন শ্রোতাদের সঙ্গেই। বাংলা গানের আকাশে চিরকালীন এক তোতাপাখি হয়ে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে