BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৭  সোমবার ২১ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

৭০ বছরের ইতিহাসে প্রথম ICCR-এর সঙ্গে যুক্ত সিনেজগৎ, প্রতিনিধিত্ব করবেন বিবেক অগ্নিহোত্রী

Published by: Sandipta Bhanja |    Posted: September 15, 2020 8:47 pm|    Updated: September 15, 2020 8:47 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচার রিলেশনস (Indian Council For Culture Relations) অর্থাৎ ICCR-এর ৭০ বছরের ইতিহাসে এই প্রথমবার ভারতীয় সিনেজগৎকেও সংশ্লিষ্ট সংগঠনের সঙ্গে যুক্ত করা হল। চলচ্চিত্র জগতের হয়ে ICCR-এ প্রতিনিধিত্ব করবেন বলিউডের বিশিষ্ট পরিচালক বিবেক রঞ্জন অগ্নিহোত্রী (Vivek Ranjan Agnihotri)। প্রেসিডেন্ট বিনয় সহস্রবুদ্ধি ICCR-এর সংস্কৃতি বিভাগের নয়া প্রতিনিধি হিসেবে নিযুক্ত করলেন বিবেক অগ্নিহোত্রীকে। তবে এক্ষেত্রেও কিন্তু অনেকে রাজনৈতির রং টেনে এনে কটাক্ষ শুরু করেছেন। 

কেন্দ্রীয় সরকারের এই সংগঠনে নয়া দায়িত্বপদ পেয়ে বেজায় উচ্ছ্বসিত বিবেক অগ্নিহোত্রী। সংশ্লিষ্ট বিষয়ে তিনি জানান, “আমি গর্ববোধ করছি এই নতুন দায়িত্বপদ পেয়ে। গোটা বিশ্বের দরবারে ভারতীয় সংস্কৃতি তথা সিনেমাকে তুলে ধরতে পারব। এই প্রথম সিনেজগতের কোনও ব্যক্তিত্বকে এই দায়িত্ব দেওয়া হয়েছে, যার জন্যে অত্যন্ত সম্মানিত বোধ করছি। আন্তর্জাতিক ময়দানে যথাসাধ্য ভারতীয় চলচ্চিত্র জগতের গৌরবান্বিত দিক তুলে ধরার চেষ্টা করব।” উল্লেখ্য, সেন্ট্রাল বোর্ড অফ ফিল্ম সার্টিফিকেশনেরও (Central Board of Film Certification) সদস্য তিনি। 

[আরও পড়ুন: সোনিকা চৌহান মৃত্যু মামলায় অভিনেতা বিক্রমের বিরুদ্ধে নয়া চার্জ গঠন আলিপুর আদালতের]

কেন্দ্রীয় সরকারের ঘনিষ্ঠ হওয়াতেই এই পদ পেলেন বিবেক? অনেকে কিন্তু ইতিমধ্যেই এই প্রশ্ন তুলেছেন। কারণ, অতীতেও গেরুয়া শিবির ঘনিষ্ট একাধিক ব্যক্তিত্বকে ফিল্ম স্কুলের পদের দায়িত্ব দেওয়া হয়েছে। দিন কয়েক আগেই প্রাক্তন বিজেপি সাংসদ পরেশ রাওয়াল ন্যাশনাল স্কুল অফ ড্রামার অধ্যক্ষ পদে নিযুক্তু হয়েছেন। এবার ICCR-এর সদস্য পদে বিকে অগ্নিহোত্রীর নিযুক্ত হওয়াকেও কিন্তু সেই মাপকাঠিতেই ফেলছেন অনেকে।

‘দ্য তাসকেন্ট ফাইলস’, ‘বুদ্ধা ইন আ ট্রাফিক জ্যাম’-এর মতো একাধিক ছবি পরিচালনা করেছেন বিবেক। রাজনৈতিক প্রেক্ষাপটে তৈরি এই ছবি নিয়ে বিতর্কও কম হয়নি। ২০১৯ সালে পাকিস্তান আক্রমণ প্রসঙ্গে জওহরলাল নেহেরুর ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেও বিতর্কে জড়িয়েছিলেন এই পরিচালক। ‘আর্বান নকশাল’ নিয়েও বই লিখেছেন তিনি। প্রসঙ্গত, গত বছর ‘দ্য কাশ্মীর ফাইলস’ নামেও একটি ছবি তৈরির কথা ঘোষণা করেছিলেন তিনি।

প্রসঙ্গত, ১৯৫০ সালে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচার রিলেশনস সংগঠনটি প্রতিষ্ঠা করেন মওলানা আবুল কালাম আজাদ, যিনি কিনা স্বাধীন ভারতের প্রথম শিক্ষামন্ত্রী পদে নিযুক্ত ছিলেন। এই সংগঠনের মূল লক্ষ্য, ভারত ও অন্যান্য দেশের মধ্যে সাংস্কৃতিক সুসম্পর্ক বজায় রাখা কিংবা অন্যান্য দেশের সঙ্গে ভারতের সাংস্কৃতিক আদান-প্রদান বিষয়ে সক্রিয়ভাবে অংশ নেওয়া। এবার কেন্দ্রীয় সরকারের এই সংগঠনেই নতুন সদস্যপদে নাম লেখালেন বিবেক রঞ্জন অগ্নিহোত্রী।

[আরও পড়ুন: মাদকের নামে বলিউডকে অপমান! কঙ্গনাকে ‘কোণঠাসা’ করে জয়ার পাশে তাপসী-সোনমরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement