২৮ আশ্বিন  ১৪২৬  বুধবার ১৬ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবছর ৯২ তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড অনুষ্ঠান। আর সেখানেই সেরা আন্তর্জাতিক বিদেশি ভাষার ছবি হিসেবে ভারত থেকে অফিশিয়াল এন্ট্রি পেল জোয়া আখতার পরিচালিত ‘গাল্লি বয়’। খবর পেয়ে উচ্ছ্বসিত রণবীর এবং আলিয়া। শনিবার অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের আন্তর্জাতিক ভাষার সিনেমা বিভাগে ‘গাল্লি বয়’ এর মনোনীত হওয়ার খবর প্রকাশ্যে আনেন পরিচালক জোয়া আখতারের ভাই তথা বলিউডের খ্যাতনামা গায়ক-অভিনেতা ফারহান আখতার।

[আরও পড়ুন: ফের বড় পর্দায় নটী বিনোদিনী উপাখ্যান, নেপথ্যে বলিউড পরিচালক রামকমল ]

শনিবার ফারহান আখতার টুইট করে জানান, ‘‘৯২তম অস্কার পুরস্কারে ‘গাল্লি বয়’ নির্বাচিত হয়েছে ভারতের অফিশিয়াল এন্ট্রি হিসেবে।” অস্কারের মঞ্চে জোয়ার ছবি নির্বাচিত হওয়ায় উচ্ছ্বসিত আরেক পরিচালক গুণীত মোংগাও। গত বছর অস্কার জয়ী ডকুমেন্টারি ‘পিরিয়ড’ নামে একটি তথ্যচিত্রের প্রযোজনা করেছেন গুণীত। ট্যুইটারে ছবির কলাকুশলীদের শুভেচ্ছা জানিয়ে পোস্টও করেছেন তিনি।

মুম্বই-এর রাস্তা ও বস্তি থেকে উঠে আসা এক ব়্যাপার কীভাবে একজন জনপ্রিয় শিল্পী হয়ে ওঠে, তাঁর জীবনের সেই লড়াই ও স্বপ্নের পিছনে দৌড়ের গল্প দেখানো হয়েছে ‘গাল্লি বয়’তে। ছবিতে অভিনয় করেছেন রণবীর সিং এবং আলিয়া ভাট। রণবীর-আলিয়াও যারপরনাই উচ্ছ্বসিত এই খবর পাওয়ার পর। সূত্রের খবর, অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের সেরা আন্তর্জাতিক বিদেশি ভাষার সিনেমার দৌড়ে এবার নাম ছিল ‘অন্ধাধুন’, ‘আর্টিকল ১৫’, ‘বাধাই হো’, ‘বদলা’র মতো ছবিগুলির। তবে এই সুযোগ বাগিয়ে নিয়েছে জোয়া আখতারের ‘গাল্লি বয়’।

ranveer singh

উল্লেখ্য, এই প্রথমবার ফিল্ম সিলেকশনের আসর বসেছিল খাস কলকাতায়। জুরি কমিটির চেয়ারপার্সন হিসেবে ছিলেন পরিচালক-অভিনেত্রী অপর্ণা সেন। নির্বাচন কমিটির সদস্য হিসেবে উপস্থিত ছিলেন পরিচালক প্রতীম ডি গুপ্তও। সূত্রের খবর, ২৭টি ছবির মধ্যে থেকে বেছে নেওয়া হয়েছে ‘গাল্লি বয়’কে। উল্লেখ্য, ছবিটি ২০১৯ সালের বাহরিন ফিল্ম ফেস্টিভ্যালে ওয়ার্ল্ড প্রেমিয়ারের সুযোগ পেয়েছিল।

[আরও পড়ুন: শিলাদিত্যর ‘হৃৎপিণ্ড’ ছবির জন্য জুটি বাঁধলেন সাহেব-অর্পিতা ]

অন্যদিকে বাংলা ভাষার ছবিগুলির মধ্যে অস্কার নমিনেশনের দৌড়ে ছিল শিবপ্রসাদ-নন্দিতার ‘কণ্ঠ’, কৌশিক গঙ্গোপাধ্যায়ের ‘নগরকীর্তন’ এবং চূর্ণী গঙ্গোপাধ্যায়ের ‘তারিখ’। একাধিক ভিন্ন ভাষার ছবি পিছনে ফেলে একমাত্র ‘গাল্লি বয়’ই সুযোগ পেয়েছে।  ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হবে ৯২তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের অনুষ্ঠান। 

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং