৫ আশ্বিন  ১৪২৬  সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আট বা নয়ের দশকের মানুষরা বি আর চোপড়ার ‘মহাভারত’ নিয়ে উন্মাদনার কথা জানেন। সময় পালটেছে। কিন্তু সেদিন সেই ‘মহাভারত’-এর কৃষ্ণের কথা আজও কেউ ভোলেনি। ওই একটা চরিত্রে অভিনয় করেই বিখ্যাত হয়ে গিয়েছেন নীতীশ ভরদ্বাজ। এবার ৩০ বছর পর আবার কৃষ্ণের ভূমিকায় অভিনয় করবেন তিনি। তবে ছোটপর্দায় নয়, মঞ্চে।

১৯৮৮ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত দূরদর্শনে দেখানো হত ‘মহাভারত’। ধারাবাহিক শুরু পর ‘ম্যায় সময় হুঁ’ বলে যে দৈববাণী হত, তা আজও মানুষ ভোলেনি। তাই একতা কাপুর যখন ‘মহাভারত’ করার কথা ঘোষণা করেন, তখন বাকি চরিত্রগুলির সঙ্গে কৃষ্ণেরও তুলনা উঠেছিল। অনেকেই প্রশ্ন তুলেছিলেন, নীতীশ ভরদ্বাজ তো মাইলফলক সৃষ্টি করে গিয়েছেন। সৌরভ রাজ জৈন কি দর্শকের মনে দাগ কাটতে পারবেন? যদিও নীতীশ ভরদ্বাজ এনিয়ে কোনও বাক্য ব্যয় করেনি। যেটুকু বলেছিলেন, তাও অতিমাত্রায় ইতিবাচক। কারণ হাজার হোক, তিনি তো অভিনেতা। তাই তাঁর কাছে অভিনয়ই সব। তা সে তিনিই করুন বা অন্য কেউ।

[ আরও পড়ুন: বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস, কিশোরীর অভিযোগের কী জবাব দিলেন নোবেল? ]

টেলিভিশনে তিনি কৃষ্ণ চরিত্রের জন্য অন্য উচ্চতায় পৌঁছে গিয়েছিলেন। কিন্তু তাই বলে নিজেকে ছোটপর্দার মধ্যে সীমাবদ্ধ রাখেননি তিনি। বড়পর্দাতেও অভিনয় করেছেন তিনি। ২০১৬ সালে তিনি হৃতিক রোশনের সঙ্গে ‘মহেঞ্জোদারো’ ছবিতে অভিনয় করেছেন। ছবিতে হৃতিকের বাবার ভূমিকায় অভিনয় করেছিলেন তিনি। গত বছর ‘কেদারনাথ’ ছবিতে সারা আলি খানের বাবার চরিত্রে তাঁকে দেখা গিয়েছিল। পর্দার পাশাপাশি মঞ্চেও অভিনয় করে যাচ্ছিলেন তিনি। কিন্তু কৃষ্ণ চরিত্রে মঞ্চে এবার অভিনয় করবেন নীতীশ। নাটকের নাম ‘চক্রব্যূহ’। পরিচালক অতুল সত্য কৌশিক। এই সপ্তাহের শেষে দিল্লিতে মঞ্চস্থ হবে এই নাটক। তিনি জানিয়েছেন, কলিযুগেও ‘মহাভারত’-এর গল্প সমানভাবে প্রাসঙ্গিক। তাই ফের কৃষ্ণের চরিত্রে অভিনয় করতে পেরে তিনি যারপরনাই উচ্ছ্বসিত।

অভিনয়ের পাশাপাশি রাজনীতিতেও হাত পাকিয়েছিলেন নীতীশ তিওয়ারি। বিজেপির হয়ে একবার লোকসভা নির্বাচনে লড়েছিলেন তিনি। জিতেওছিলেন। একবারের জন্য লোকসভায় সাংসদ হিসবে কাজ করেন নীতীশ। পরে অবশ্য সক্রিয়ভাবে রাজনীতি তিনি করেননি। পুরোপুরি অভিনয়েই মনোযোগ দিয়েছেন।

[ আরও পড়ুন: প্রয়াত বিশিষ্ট সুরকার খৈয়াম, শোকের ছায়া বলিউডে ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং