৭  আশ্বিন  ১৪২৯  মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘মহারাজা শতবর্ষে তোমারে সেলাম’, সত্যজিৎ স্মরণে ‘ইস্কুলে বায়োস্কোপ’

Published by: Sandipta Bhanja |    Posted: May 2, 2020 11:59 am|    Updated: May 2, 2020 12:00 pm

'Ishkule Bioscope' arranged for Satyajit Ray's 100th birth anniversary

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রস্তুতি চলছিল গত বছর থেকেই। কারণ, আজ ২ মে। শতবর্ষের আলোকে বাংলা রেনেসাঁ যুগের উজ্জ্বলতম প্রতিভা সত্যজিৎ রায়কে দেখার দিন। যাঁকে বিশ্ব চলচ্চিত্রের অন্যতম পথিকৃৎ। আন্তর্জাতিক আঙিনায় ভারতীয় চলচ্চিত্রকে প্রতিষ্ঠা করেছেন। যাঁর জন্মদিনে আজ শহরজুড়ে সাজো সাজো রব হওয়ার কথা ছিল। সেই মতো হচ্ছিল আয়োজনও। কিন্তু ভাঁটা পড়ল এই কঠিন মহামারীর কারণে। কিন্তু তা বলে কি মহারাজার জন্মদিন পালন থেকে বিরত থাকা যায়! সেই ভাবনা থেকেই ‘ইস্কুলে বায়োস্কোপ’।

যদিও ‘দ্য সস ব্র্যান্ড কমিউনিকেশনস’-এর তরফে প্রতি বছরই ‘ইস্কুলে বায়োস্কোপ’ নামক শিশু চলচ্চিত্র উৎসবের আয়োজন করা হয়, কিন্তু এবার করোনা মহামারীর জেরে বন্ধ সমস্ত বিদ্যালয়। অগত্যা অনলাইনই ভরসা। ২রা মে সত্যজিৎ রায়ের জন্মদিন, আর ‘ইস্কুলে বায়োস্কোপ’ শুরু হচ্ছে ৪ মে থেকে। এবারে সত্যজিৎ রায়ের ১০০ বছরের জন্মদিন উপলক্ষে বিশেষ আয়োজন, যে অনুষ্ঠানের নাম রাখা হয়েছে ‘মহারাজা শতবর্ষে তোমারে সেলাম।’ বাড়ি বসেই ছবি দেখতে পারবে ছাত্রছাত্রীরা। আর শুধু ছবি দেখাই, সত্যজিৎ রায় কিংবা তাঁর সিনেমা সম্পর্কে কতটা জ্ঞান রয়েছে তাঁদের, সেই পরীক্ষাও হবে। লকডাউনে ছাত্রছাত্রীদের জন্য এর থেকে অভিনব আয়োজন আর কী-ই বা হতে পারে! সিনেমা দেখার পাশাপাশি নিজেদের ঝালিয়ে নেওয়ার সুযোগও পাবে তারা। ৪মে থেকে শুরু হতে চলেছে এই অনুষ্ঠান। কলকাতার ও শহরতলীর ১০০টি স্কুলে আয়োজন করা হয়েছে।

বিদ্যালয় বন্ধ থাকার দরুন এই অনুষ্ঠানের প্রথম পর্যায়ের পুরোটাই হবে অনলাইনে। অর্থাৎ, ছাত্র-ছাত্রীরা যে যার বাড়িতে থেকেই এই অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবে। বিভিন্ন স্কুলের শিক্ষক ও শিক্ষিকাদের মারফৎ কতগুলো কাজ ছাত্রছাত্রীদের কাছে পাঠিয়ে দেওয়া হবে যেগুলো করতে গেলে সবার আগে তাদের সত্যজিৎ রায়ের ছ’টি ছায়াছবি মন দিয়ে দেখতে হবে ও বুঝতে হবে। সেই ছ’টি ছায়াছবি হল- ‘গুপী গাইন বাঘা বাইন’, ‘হীরক রাজার দেশে’, ‘গুপী বাঘা ফিরে এলো’, ‘সোনার কেল্লা’, ‘জয় বাবা ফেলুনাথ’ ও ‘ফটিকচাঁদ’। ছাত্র-ছাত্রীরা কাজগুলো করে ইন্টারনেট মারফৎ পাঠিয়ে দেবে তাদের ইস্কুলের শিক্ষক ও শিক্ষিকাদের কাছে। তাদের মধ্যে থেকেই বেছে নেওয়া হবে কয়েক জন সঠিক উত্তরদাতাকে। সব ঠিক থাকলে আগামী জুলাই মাসের শেষ দিকে একটি পুরস্কারপ্রদান অনুষ্ঠানের আয়োজন করা হবে।

[আরও পড়ুন: শতবর্ষের আলোকে সত্যজিৎ, প্রচুর পরিকল্পনা থাকলেও করোনার জন্য স্থগিত উদযাপন]

দ্য সস ব্র্যান্ড কমিউনিকেশনস-এর কর্ণধার শ্রী কৌশিক চক্রবর্তী বললেন, “প্রতি বছর আমাদের এই অভিনব শিশু চলচ্চিত্র উৎসবটি হয় জুন-জুলাই মাসে। কিন্তু এবছর আমরা মে মাসেই সেই উৎসব এগিয়ে আনার পরিকল্পনা শুরু করেছিলাম। তার একটাই কারণ, এবার সত্যজিৎ রায় জন্মশতবার্ষিকী। দিন দুয়েক পর থেকেই শুরু হয়ে যাবে এই উৎসব।”

সেই প্রসঙ্গে শ্রী কৌশিক চক্রবর্তী জানালেন, “ইতিমধ্যেই আমরা অভিজ্ঞ সিনে দর্শকদের কাছে ই-মেল ও ওয়াটসঅ্যাপ মারফৎ পাঁচটি প্রশ্ন পাঠিয়ে দিয়েছি। সেই প্রশ্নগুলির মাধ্যমে সত্যজিৎ রায় সম্পর্কিত বিভিন্ন তথ্য ও ধারণা আমরা একত্রিত করতে পারব। এবং সেগুলো দিয়ে আমরা একটি তথ্যচিত্র নির্মাণ করব যার নাম হবে ‘মহারাজা তোমারে শতবর্ষের সেলাম’। এটিই সম্ভবত সত্যজিৎ রায়ের উপর নির্মিত প্রথম ক্রাউড-সোর্সড তথ্যচিত্র হতে চলেছে।”

[আরও পড়ুন: ‘কিছু গল্প না বলাই রয়ে গেল’, ঋষির সঙ্গে কাজ না করতে পারার আক্ষেপ শিবপ্রসাদের কণ্ঠে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে