BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

‘বাংলার চাই বাংলার মেয়ে’, একুশের নির্বাচনে মমতার জন্য গান বাঁধলেন কবীর সুমন

Published by: Sucheta Sengupta |    Posted: March 3, 2021 3:14 pm|    Updated: March 3, 2021 3:36 pm

Kabir Suman writes new song for Mamata Banerjee ahead of WB Assembly Election 2021 |SangbadPratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘বাংলা নিজের মেয়েকেই চায়’ – এই রাজনৈতিক স্লোগান তুলে একুশের নির্বাচনে বাংলা (WB Assembly Election) দখলে রাখার লড়াইয়ে নামছে শাসকদল তৃণমূল কংগ্রেস (TMC)। এই স্লোগান নিয়ে ইতিমধ্যেই বিরোধী শিবিরে নানা কটাক্ষ শুরু হয়েছে। পালটা স্লোগান হিসেবে বিজেপির প্রচারের হাতিয়ার – ‘বাংলা তার মেয়েকেই চায়, পিসিকে নয়’। তবে এবার বাংলার মেয়েকে জড়িয়ে তৃণমূলের নয়া স্লোগানকে আরও চাঙ্গা করে তুলতে নতুন গান লিখে ফেললেন  ‘নাগরিক কবিয়াল’ কবীর সুমন (Kabir Suman)। বুধবারই ফেসবুকে গানটি পোস্ট করেছেন তৃণমূলের প্রাক্তন সাংসদ তথা তৃণমূল ঘনিষ্ঠ সংগীতকার। জানিয়েছেন, বাংলা ও মমতার জন্য তাঁর নতুন গান রেকর্ডিং হবে আগামী শনিবার।

‘বাংলা থাকুক বাংলায়/ বাংলা থাকুক মমতায়/ বাংলার চাই বাংলার মেয়ে/ সহানুভূতিতে ক্ষমতায়।’ – এভাবে মমতার পাশে দাঁড়িয়ে নির্বাচনী আবহে গানটি শুরু করেছেন কবীর সুমন। লিখেছেন – ‘মমতা থাকেন পাশে/কাজে আর অবকাশে’। পরবর্তী স্তবকে মমতা বন্দ্যোপাধ্যায়ের জনকল্যাণমূলক সরকারি প্রকল্পগুলির কথা উঠে এসেছে তাঁর গানে। নাম না করে তিনি সবুজসাথী, স্বাস্থ্যসাথী প্রকল্পের উপযোগিতার কথা লিখেছেন নতুন গানে। গানের শেষদিকে ‘বর্গী’ হানার কথা উল্লেখ করে কবীর সুমন লিখেছেন – ‘তোমাকেই চায় মমতা বাংলা/বারবার বারবার/বর্গীর হানা রুখতে মমতা/ তোমাকেই দরকার।’ এতেই স্পষ্ট, এখানে তিনি বিজেপিকে ‘বর্গী’র সঙ্গে তুলনা করে বাংলাকে বিজেপির হাত থেকে মুক্ত করতে লড়াইয়ের ডাক দিয়েছেন। মমতা বন্দ্যোপাধ্যায়কেই (Mamata Banerjee) সামনে রেখেছেন। 

[আরও পড়ুন: নির্বাচনী বিধি ভঙ্গের অভিযোগ, কৈলাসের বিরুদ্ধে কমিশনের দ্বারস্থ ফিরহাদ হাকিম]

কবীর সুমনের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পর্ক অতি ঘনিষ্ঠ। উভয়ের মধ্যে শ্রদ্ধা-স্নেহের সম্পর্কের কথা সর্বজনবিদিত। ২০০৯ সালে যাদবপুর কেন্দ্র থেকে তৃণমূলের সাংসদ হয়েছিলেন কবীর সুমন।পরবর্তীতে অবশ্য তিনি সক্রিয় রাজনীতি থেকে সরে দাঁড়ান। কিন্তু তারপরও তিনি সুর বদলাননি। তৃণমূলের পক্ষেই তুলেছেন কণ্ঠস্বর।মমতা তাঁর অত্যন্ত পছন্দের পাত্রী – বারবার নানা অনুষ্ঠানে সরাসরি এভাবেই প্রশংসা শোনা গিয়েছে কবীর সুমনের মুখে। এমনকী সম্প্রতি তিনি যে বাংলা খেয়াল নিয়ে গবেষণামূলক কাজ করছেন, তাতে একটি রাগের নাম দিয়েছেন – ‘মমতা’।

[আরও পড়ুন: মুজিববর্ষে বঙ্গবন্ধুকে সুরেলা শ্রদ্ধার্ঘ্য, বাংলাদেশে আসর জমাবেন দেবজ্যোতি]

বিজেপি-বিরোধী লড়াইয়ে সংগীতশিল্পী বাংলার মানুষকে মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে থাকার আহ্বানও জানিয়েছেন একাধিকবার। একুশের লড়াইয়ের আগে তাই মমতার পাশে থাকার বার্তা দিতে এবার নতুন গানই লিখে ফেললেন কবীর সুমন। আগামী শনিবার রেকর্ডিং। তারপর থেকে নির্বাচনী প্রচারে কবীর সুমন রচিত গান শোনা যাবে বলে আশা সমর্থকদের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement