১৬ ফাল্গুন  ১৪২৭  সোমবার ১ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

ফের তাল কাটল ভারতীয় ধ্রুপদী সংগীত জগতের, প্রয়াত উস্তাদ গুলাম মুস্তাফা খান

Published by: Sucheta Sengupta |    Posted: January 17, 2021 6:30 pm|    Updated: January 17, 2021 7:26 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন বছরে ফের দুঃসংবাদ। সুর, তাল, লয় কাটল ভারতীয় শাস্ত্রীয় সংগীত (Classical Music)জগতের। রবিবার প্রয়াত হলেন প্রখ্যাত সংগীতশিল্পী উস্তাদ গুলাম মুস্তাফা খান (Ustad Ghulam Mustafa Khan)। তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। রবিবার দুপুর সাড়ে ১২টার পর মুম্বইয়ে নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সংগীতশিল্পী। ‘পদ্ম’ সম্মানপ্রাপ্ত উস্তাদ গুলাম মুস্তাফা খানের মৃত্যুতে শোকস্তব্ধ বলিউডের সংগীত মহলও। উস্তাদ আমজাদ আলি খান থেকে এ আর রহমান, লতা মঙ্গেশকর থেকে বিশাল দাদলানি – সকলেই টুইটে শোকপ্রকাশ করেছেন।

বেশ কয়েকদিন ধরে অসুস্থ ছিলেন উস্তাদ গুলাম মুস্তাফা খান। তাঁর শুশ্রূষার জন্য ২৪ ঘণ্টা সেবিকা রাখা হয়েছিল। এদিন শিল্পীর পুত্রবধূ নম্রতা গুপ্ত জানিয়েছেন, ”সকালেও উনি সুস্থ ছিলেন। দুপুরবেলা নার্স তাঁকে মাসাজ করানোর সময় হঠাৎ বমি করতে শুরু করেন। আমরা ছুটে যাই। তখনই তাঁর নিঃশ্বাস নিতে সমস্যা হচ্ছিল, চোখ বন্ধ হয়ে আসছিল। আমি সঙ্গে সঙ্গে ডাক্তারকে ফোন করি। উনি এসে শারীরিক পরীক্ষা করে জানান, মৃত্যু হয়েছে।”

[আরও পড়ুন: রাম মন্দির নির্মাণে অনুদান দিলেন অক্ষয়, সকলকে চাঁদা দেওয়ার আরজি ‘খিলাড়ি’ কুমারের]

উত্তরপ্রদেশের বদায়ুনের এক সংগীত পরিবারে জন্ম উস্তাদ গুলাম মুস্তাফা খান। তিনি রামপুর-সহাস্বণ ঘরানার উচ্চাঙ্গ সংগীতের সাধক ছিলেন। দীর্ঘ সংগীত জীবনে পেয়েছেন বহু সম্মান। সংগীত-নাটক অ্যাকাডেমি পুরস্কার, পদ্মভূষণ ও পদ্মবিভূষণ সম্মানে ভূষিত হয়েছেন।

[আরও পড়ুন: সেরা ভারতীয় ব্যক্তিত্বের সম্মান পেলেন বিশ্বজিৎ চট্টোপাধ্যায়, আপ্লুত ছেলে প্রসেনজিৎ]

এহেন শিল্পীর প্রয়াণে ব্যথিত সংগীত মহল। লতা মঙ্গেশকর টুইট করে তাঁর সঙ্গে নিজের আলাপচারিতার কথা স্মরণ করেছেন। টুইটে সুরসম্রাজ্ঞী জানান যে তাঁর ভাইঝি গান শিখেছেন উস্তাদ গুলাম মোস্তাফা খানের কাছে। তিনিও অল্পবিস্তর শিখেছেন। কিন্তু শেখার ছিল আরও অনেক। তার আগেই সকলকে ছেড়ে সুরলোকে পাড়ি দিয়েছেন উস্তাদজি। এই খবর শুনে মাথায় আকাশ ভেঙে পড়ে বলেও নিজের অনুভূতি প্রকাশ করেছেন লতা মঙ্গেশকর। 

টুইটারে শোকপ্রকাশ করেছেন উস্তাদ আমজাদ আলি খানও।

বলিউডের সংগীত পরিচালক বিশাল দাদলানির প্রতিক্রিয়া, উস্তাদ গুলাম মোস্তাফা খানের মৃত্যু সংগীত জগতের একটা অধ্যায়ের সমাপ্তি। তাঁর পরিবারের সদস্য ও শিষ্যদের প্রতি সমবেদনা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement