BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লকডাউনের জেরে প্রবল সংকটে ব্লাড ব্যাংকগুলি, ‘ঘরে থেকেই রক্তদান’ প্রকল্প চালু করলেন সিধু

Published by: Sandipta Bhanja |    Posted: April 21, 2020 2:00 pm|    Updated: April 21, 2020 2:00 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কথাতেই রয়েছে, ‘ইচ্ছে থাকলেই উপায় হয়।’ আর সেটাই করে দেখালেন গায়ক সিধু এবং তাঁর অনুরাগীরা। লকডাউনে বাইরে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি হলেও মানবিকতায় যে লকডাউন জারি হয়নি, বুঝিয়ে দিলেন ওঁরা। তাই এই কঠিন পরিস্থিতিতে করোনা রুখতে সাধারণ মানুষের সঙ্গে শামিল হলেন সিধুও। আয়োজন করলেন ঘরে বসেই রক্ত দান প্রকল্পের।

দেশজুড়ে লকডাউন পরিস্থিতিতে এই মুহূর্তে ব্লাড ব্যাংকগুলিতে দেখা দিয়েছে প্রবল রক্তসংকট। রক্তের জোগান দিতে প্রায় হিমশিম খেতে হচ্ছে ব্লাড ব্যাংকগুলিকে। হাসপাতালগুলিতেও প্রায় একই চিত্র ধরা পড়েছে। ঠিক এই পরিস্থিতিতে এক মানবিক উদ্যোগ নিলেন সিধু। ঘরে থেকেই কীভাবে রক্ত দান করা যায়, সেই ভাবনা উঁকি দেয় তাঁর মনে। এতে এই পরিস্থিতিতে কিছুটা হলেও রক্তের সংকট মিটিয়ে সাহায্য করা যাবে। সেই ভাবনা থেকেই এমন উদ্যোগ। তবে সিধু যে শুধু একাই উদ্যোগ নিয়ে এগিয়ে এসেছেন, এমনটা নয় কিন্তু! তাঁর ডাকে সাড়া দিয়ে তাঁর ‘ফ্যান গ্রুপ’ও শামিল হয়েছে এই গায়কের উদ্যোগে।

দিন কয়েক আগেই সংবাদপত্রে রক্তের সংকট নিয়ে একটি খবর চোখে পড়েছিল সিধুর। গায়ক হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার আগে একটা সময়ে সিধু নিজেও ডাক্তারি করেছেন। আর তাই বোধহয় এই বিষয়টি প্রবলভাবে নাড়া দিয়েছিল তাঁর মনে। তাই এই লকডাউনে অনেকেই যখন নিজের মতো করে মানুষের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছেন, সিধুও ভাবলেন তাঁর মতো করে। উদ্যোগ নিলেন ঘরে বসেই রক্তদান প্রকল্পের।

[আরও পড়ুন: ‘স্বাস্থ্যের চেয়ে প্রতিরক্ষা খাতে এত বেশি ব্যয় কেন?’, মোদিকে খোলা চিঠি কমল হাসানের]

কলকাতা এবং বর্ধমানের ‘লাভ ইউ সিধুদা’ গ্রুপের সদস্যরা রোগীদের রক্তের চাহিদার কথা মাথায় রেখে এগিয়ে এসেছেন। ‘লাভ ইউ সিধুদা’ গ্রুপের সঙ্গে হাত মিলিয়ে ভোরুকা ব্লাড ব্যাংক এবং বটতলা অ্যাথলেটিকস ক্লাব সোমবার থেকেই শুরু করেছে ‘ঘরে থেকেই রক্তদান প্রকল্প’-এর কাজ। অর্থাৎ এদিনই বাড়ি বাড়ি গিয়ে রক্ত সংগ্রহের কাজ চালু গিয়েছে। উল্লেখ্য, শহরের দুটি ব্লাড ব্যাংকের সঙ্গে যোগাযোগ করেছিলেন সিধু। সোমবারই তাঁর বাড়ি গড়িয়া-সংলগ্ন এলাকা থেকে প্রায় ৬ ইউনিট রক্ত সংগ্রহ করে সূচনা হয়েছে এই প্রকল্পের। শুধু তাই নয়, ঘরে বসেই রক্তদান প্রকল্প নিয়ে ফেসবুকে একটি চ্যালেঞ্জ শুরু করার কথাও ভাবছেন সিধু। তাঁর বন্ধু পটা, শিলাজিৎদেরও এই উদ্যোগে শামিল করার কথা ভেবেছেন সিধু।  

শুধু রক্তদানই নয়, ‘লাভ ইউ সিধুদা’ গ্রুপের সদস্যরা বিভিন্নভাবে এই দুঃসময়ে মানুষের পাশে দাঁড়িয়েছে। মাস্ক বিলি করার পাশাপাশি বেশ কিছু দুস্থ পরিবারের হাতে ৩ কেজি চাল, ডাল, দুধের প্যাকেট, সাবান, সরষের তেল-সহ বিভিন্ন অত্যাবশকীয় জিনিস বিতরণ করছেন।

[আরও পড়ুন: ‘মুসলিম ভাইদেরকে বলছি, বাড়িতে বসেই রমজানের প্রার্থনা করুন’ আবেদন জাভেদ আখতারের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement