BREAKING NEWS

১৪  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Anek Review: অবহেলিত উত্তর পূর্ব ভারতের কাহিনি ‘অনেক’, কেমন অভিনয় করলেন আয়ুষ্মান খুরানা?

Published by: Suparna Majumder |    Posted: May 27, 2022 3:48 pm|    Updated: May 28, 2022 10:07 am

Actor Ayushmann Khurrana starrer Anek movie is set against the backdrop of North East India | Sangbad Pratidin

সুপর্ণা মজুমদার: এক ভারত। তার অন্দরেই ‘অনেক’ ভারত। উত্তর, দক্ষিণ, পূর্ব, পশ্চিম আর উত্তর পশ্চিম। উত্তর পূর্বের মানুষগুলো একটু অন্যরকম দেখতে। ছোট চোখ, খাটো নাক। তা বলে কি ভারতীয় নয়? এই প্রশ্ন বহুদিনের। কিন্তু বলিউডের বাণিজ্যিক সিনেমায় এতদিন উঠে আসেনি। এই কাজটি করলেন পরিচালক অনুভব সিনহা। ‘আর্টিকেল ১৫’ ছবিতে উচ্চবর্ণ এবং নিম্নবর্ণের বৈষম্যের কঙ্কালসার চেহারা সিনেমার পর্দায় তুলে ধরেছিলেন পরিচালক। এবার অনেক ছবিতে অবহেলিত কিছু মানুষের কাহিনি বললেন। নায়ক আয়ুষ্মান খুরানা (Ayushmann Khurrana)।

Ayushmann Khurrana

ইংরাজিতে ‘ANEK’ শব্দটি লিখলে তার অন্দরেই ‘NE’ অর্থাৎ ‘নর্থ ইস্ট’ কথাটি পাওয়া যায়। পরিচালকের গল্প বলার ধরনও খানিকটা সেরকমই। এ কাহিনি তিনি বলেছেন আয়ুষ্মান খুরানার যশুয়া চরিত্রের মাধ্যমে। আন্ডার কভার এজেন্ট যশুয়া। টাইগার সাংগার মতো বিদ্রোহী নেতার পাশাপাশি উত্তর পূর্বের রাজ্যগুলির অন্যান্য বিদ্রোহী গোষ্ঠীর উপর নজর রাখে সে। যাতে সেখানে শান্তি বজায় রাখা যায়। নিজের কাজের জন্যই আইডো (আন্দ্রেয়া কেভিশুসা) নামের এক উঠতি বক্সারের সঙ্গে সম্পর্কে জড়ায় যশুয়া। আইডো দেশের হয়ে বক্সিং করতে চাইলেও তার বাবা ওয়াংনাও (মিফাম ওৎসাল) ভারতকে নিজের দেশ মনে করে না। সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী গড়ে তোলে।

Andrea-Kevichüsa

[আরও পড়ুন: ‘অতিরিক্ত লোভ আর উচ্চাকাঙ্ক্ষাই শেষ করে দিল মেয়েকে’, আক্ষেপ মঞ্জুষার মায়ের]

অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড এবং ত্রিপুরা – ‘অনেক’ ছবির কাহিনি ভারতের এই ‘সেভেন সিস্টার্সে’র যেকোনও প্রান্তেরই হতে পারে। রাজনীতির পাশাখেলায় মানুষকে ঘুটির মতো অবস্থান বদলাতেই হয়। একজন ঠিক হলে, অন্যজনকে বেঠিক তো হতেই হয়। ‘অনেক’ সিনেমার মাধ্যমে একথাই বলতে চেয়েছেন পরিচালক। উত্তর পূর্বের অবস্থানের সঙ্গে আবার কাশ্মীরের তুলনাও টেনেছে। রাজনীতির স্বার্থে কীভাবে যুদ্ধ বজায় রাখতে হয় তাও দেখিয়েছেন। তাও আবার বলিউডের বাণিজ্যিক সিনেমায়। এই কাজের জন্য পরিচালকের প্রশংসা অবশ্যই প্রাপ্য। তবে কিছু ক্ষেত্রে যেন গল্প একটু পথ হারিয়েছে। আবার মূলস্রোতে ফেরত আসতে সময় লেগেছে।

Ayushmann Khurrana in Anek

একার কাঁধে একটি সিনেমার দায়িত্ব আয়ুষ্মান খুরানা অনায়াসে নিতে পারেন। জাতীয় পুরস্কারজয়ী অভিনেতা সে ক্ষমতা রয়েছে। এক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি। তাঁর পাশাপাশি চেনা মুখ বলতে মনোজ পাহওয়া এবং কুমুদ মিশ্র। দু’জনেই ক্ষমতার অলিন্দে থাকা মানুষের ভূমিকা সুন্দরভাবে পালন করেছেন। বাকি অভিনেতারা প্রত্যেকে উত্তর পূর্বাঞ্চলের এবং প্রত্যেকের অভিনয় প্রশংসার যোগ্য। বিশেষ করে নায়িকার ভূমিকায় নবাগতা আন্দ্রেয়া কেভিশুসা। কিছু জায়গায় অযাচিত গানের ব্যবহার থাকলেও স্থানীয় লোকগানগুলি শুনতে বড় ভাল লাগে। দোষ কার? বা অপরাধী কে? সিস্টেমের মহাভারতে এ প্রশ্নের উত্তর খুঁজতে যাওয়া যেন ঠগ বাছতে গা উজার হয়ে যাওয়ার মতো। তবে হ্যাঁ, ‘অনেকে’র মতো সিনেমা একবার অন্তত দেখা উচিত, যাতে মনে প্রশ্ন জাগে। এই প্রশ্ন থেকে উত্তর খোঁজার তাগিদ তৈরি হতে পারে।

ছবি – অনেক
অভিনয় – আয়ুষ্মান খুরানা, আন্দ্রেয়া কেভিশুসা, মিফাম ওৎসাল, মনোজ পাহওয়া, কুমুদ মিশ্র প্রমুখ
পরিচালনা – অনুভব সিনহা

[আরও পড়ুন: মাদক মামলায় আরিয়ান খানকে ক্লিনচিট এনসিবির!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে