১৬ ফাল্গুন  ১৪২৭  সোমবার ১ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

CAA যুগে ‘কাগজ’-এর মূল্য বোঝালেন পঙ্কজ ত্রিপাঠি, পড়ুন ফিল্ম রিভিউ

Published by: Suparna Majumder |    Posted: January 9, 2021 3:24 pm|    Updated: January 9, 2021 3:24 pm

An Images

সুপর্ণা মজুমদার: বাস্তব যখন সিনেমার পর্দায় কাহিনি হিসেবে ধরা দেয়। তাতে কল্পনার মিশ্রণ থাকে বটে তবে জীবনের ছোঁয়াও থাকে। আমার জীবন, আপনার জীবন কিংবা অন্য কারও জীবন। প্রত্যেকের কাহিনি আলাদা, সংগ্রাম আলাদা। এমনই এক বাস্তব গল্প লাল বিহারির, থুড়ি লাল বিহারি মৃতকের। আমার আপনার তাঁকে খুব একটা চেনার কথা নয়। কবিগুরুর কল্পনায় যে “কাদম্বিনী মরিয়া প্রমাণ করিল, সে মরে নাই”, তাকেও লাল বিহারির চেনার কথা নয়। কিন্তু উত্তরপ্রদেশের ছোট্ট গ্রামের এই মানুষটাই বছরের পর বছর লড়াই করে নিজেকে জীবন্ত প্রমাণ করেছেন। এখনও হাজার হাজার ‘মৃতক’-এর বাঁচার প্রমাণপত্র জোগাড় করতে লড়াই করে যাচ্ছেন। বাস্তবের কাহিনিকেই নিজের কলমের ছোঁয়ায় ‘কাগজ’ (Kaagaz) সিনেমার রূপ দিয়েছেন পরিচালক সতীশ কৌশিক (Satish Kaushik)। প্রযোজনায় অংশীদার হয়েছেন স্বয়ং সলমন খান (Salman Khan)। কিন্তু এ ছবির আসল সম্পদ পঙ্কজ ত্রিপাঠি (Pankaj Tripathi)। অজগরের মতো একাই গ্রাস করেছেন সহ-অভিনেতাদের। সমস্ত নজর নিজের দিকে ঘুরিয়ে নিয়েছেন অভিনেতা।

কাহিনির শুরুতেই “গ্রাম ছাড়া ঐ রাঙ্গামাটির পথ”-এর মেজাজ তৈরি করে সলমন খানের কণ্ঠ। কিন্তু তারপরই তাল কাটে সূত্রধর হিসেবে পরিচালক সতীশ কৌশিকের কণ্ঠ। বর্ষীয়ান অভিনেতা এই ছবিতে আইনজীবীর চরিত্রে ভালই অভিনয় করেছেন। সূত্রধর হিসেবে অন্য কারও কণ্ঠ বাছলেই ভাল করতেন। কিংবা সূত্রধরের বোধহয় প্রয়োজনও ছিল না। কারণ একজনই, ‘দ্য ওয়ান ম্যান আর্মি’ পঙ্কজ ত্রিপাঠি। সময়ের সঙ্গে সঙ্গে যেন অপ্রতিরোধ্য হয়ে উঠছেন তিনি।

[আরও পড়ুন: সুশান্তের স্বপ্নপূরণ করতে নতুনভাবে তৈরি হবে ‘চন্দা মামা দূর কে’, অভিনেতার বিকল্প কে?]

গ্রামের পরিবেশকে সুন্দরভাবে তুলে ধরেছেন পরিচালক। কোথাও যেন নিজের ছোটবেলাও খুঁজেছেন। কাগজের মূল্য কি রক্তমাংসে গড়া মানুষের থেকেও বেশি? সংশোধিত নাগরিকত্বের এই যুগে এই প্রশ্ন ভীষণভাবে প্রাসঙ্গিক। তেমনই প্রাসঙ্গিক লালফিতের ফাঁস আর গণতন্ত্রের গ্যাঁড়াকল। স্ল্যাপস্টিক কমেডির মাধ্যমে সিরিয়াস এই বিষয়গুলি সুন্দরভাবে তুলে ধরেছেন পরিচালক। তবে ছবিতে পঙ্কজের চরিত্রের নাম লাল বিহারির বদলে ভরতলাল রাখার প্রয়োজন কি ছিল? বিশেষ করে যেখানে ক্লাইম্যাক্সে ছবি সমেত আসল মানুষটির কথা তুলে ধরা হয়েছে।

‘কাগজ’-এ পঙ্কজের স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন মোনাল গুজ্জর। গুজরাটি সিনেমার জগতে পরিচিত মুখ মোনাল। তামিল, তেলুগু, মালয়ালম ছবিতেও অভিনয় করেছেন। গ্রাম্যবধূর মিষ্টত্ব তাঁর অভিনয়ে রয়েছে। শুধু আবেগের দৃশ্যগুলিতে একটু দুর্বল লেগেছে। ছোট ছোট চরিত্রে মিতা বশিষ্ঠ, ব্রিজেন্দ্র কালা, অমর উপাধ্যায় নিজেদের ভূমিকা পালন করেছেন। তবে অনামি অভিনেতারা যথেষ্ট ভাল অভিনয় করেছেন। সব গানের প্রয়োজন এ ছবিতে ছিল না। কারণ পঙ্কজ ত্রিপাঠিই এ ছবির সবচেয়ে বড় সম্পদ। শুধুমাত্র তাঁর অভিনয়ের জোরেই ‘কাগজ’ দেখা যায় Zee5 ওয়েব প্ল্যাটফর্মে।

[আরও পড়ুন: কলকাতায় ওয়েব সিরিজের শুটিং করবেন মল্লিকা শেরাওয়াত, পরিচালনায় কে?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement