১২ মাঘ  ১৪২৯  শুক্রবার ২৭ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

Qala Movie Review: নিখুঁত না হয়েও মন ছুঁয়ে যায় স্বস্তিকা-তৃপ্তির ‘কলা’, পড়ুন সিনেমার রিভিউ

Published by: Suparna Majumder |    Posted: December 5, 2022 1:07 pm|    Updated: December 5, 2022 1:07 pm

Qala movie is entairely Swastika Mukherjee and Triptii Dimri's show | Sangbad Pratidin

সুপর্ণা মজুমদার: সাদা-কালো নয়, ধূসর কিছু চরিত্রের গল্প ‘কলা’ (Qala Movie)। নেটফ্লিক্সে মুক্তি পাওয়া ছবিটি যেন টাইম মেশিন। যাতে চড়ে সাদা-কালো জমানার গ্ল্যামার জগতের সন্ধান পাওয়া যায়। আর পাওয়া যায় মা ও মেয়ের কাহিনি। যে কাহিনি নিখুঁত না হয়েও মন ছুঁয়ে যায়।

Qala-1

এর আগে ‘বুলবুল’ সিনেমা তৈরি করেছিলেন অন্বিতা দত্ত। রহস্যের পরত ছিল সে ছবিতে। তবে ‘কলা’ ছবিতে মা ও মেয়ের মান-অভিমানের গল্প দেখিয়েছিন পরিচালক। উর্মিলা মঞ্জুশ্রী ও তার মেয়ে কলাকে কেন্দ্র করে আবর্তিত হয়েছে গল্প। বাকি চরিত্ররা শুধুমাত্র নিজেদের ভূমিকা পালন করেছেন। বরফে ঘেরা কাশ্মীরের এক আলো-আঁধারি বাড়িতে থাকে উর্মিলা (স্বস্তিকা মুখোপাধ্যায়)। সংগীতের আভিজাত্য আছে তার পরিবারের। কিন্তু ‘পণ্ডিত’ যে শুধু ছেলেদেরই বলা হয়! তাই যমজ সন্তানের মধ্যে মেয়ের বেঁচে থাকা মেনে নিতে পারে না সে। তাও আবার এটা জানার পর যে কন্যাভ্রুণ যাবতীয় পুষ্টি পাওয়ায় গর্ভেই মৃত্যু হয়েছে পুত্রসন্তানটির।

[আরও পড়ুন: মিথ্যে বয়ানের অভিযোগ, আবারও শ্রাবন্তীর বিরুদ্ধে মামলা তৃতীয় স্বামী রোশনের]

মায়ের অবহেলা সত্ত্বেও তাঁকেই গুরু হিসেবে মেনে নেয় কলা (তৃপ্তি ডিমরি)। ছোট থেকে বড় হওয়া পর্যন্ত শুধু মায়ের ভালবাসাই চেয়েছিল সে। তাই জগন (বাবিল খান) নামে ছেলেটিকে মায়ের স্নেহ পেতে দেখে হিংসায় ভরে যায় তার মন। এমন কাজ করে যার বোঝা তাঁকে সংগীত জগতে ‘গোল্ডেন ভিনিল’ পাওয়ার পরও বয়ে বেড়াতে হয়।

Qala-2

একেবারেই পরিচালকের ছবি ‘কলা’। চরিত্ররাও যেন তাঁর নির্দেশেই চালিত হয়েছে। উর্মিলার চরিত্রে সুন্দরভাবে প্রাণ প্রতিষ্ঠা করেছেন স্বস্তিকা (Swastika Mukherjee)। তাঁর অভিনয় বলিষ্ঠ হলেও মার্জিত। কলার চরিত্রের অসহায়তা দেখাতে সফল হয়েছেন তৃপ্তি (Triptii Dimri)। প্রয়াত অভিনেতা ইরফান খানের ছেলে বাবিলের এটি প্রথম ছবি। নারীপ্রধান সিনেমায় জগন হিসেবে বাবিলের (Babil Khan) সুযোগ তেমন ছিল না। তবে ইরফানপুত্রর এক্সপ্রেশন ভাল। অন্য ভূমিকায় তাঁকে দেখার অপেক্ষা থাকল।

সমীর কোচর, অমিত সিয়াল, বরুণ গ্রোভার ও অভিষেক বন্দ্যোপাধ্যায় পার্শ্ব চরিত্রের কাজটি করেছেন মাত্র। ক্যামিও চরিত্রে অনুষ্কা শর্মা সাদা-কালো জমানার অভিনেত্রীদের মনে করান। কিছু জায়গায় ছবিটি একটু ধীর গতির মনে হতে পারে। তবে মানুষের মনের ক্রিয়া-প্রতিক্রিয়া নিয়েই চিত্রনাট্য সাজিয়েছেন অন্বিতা। তাতে সফলও হয়েছেন। ছবির কয়েকটি দৃশ্য সুপারহিট আমেরিকান ছবি ‘ব্ল্যাক সোয়ান’-এর কথা মনে করায়।

সিনেমা – কলা
অভিনয়ে – স্বস্তিকা মুখোপাধ্যায়, তৃপ্তি ডিমরি, বাবিল খান, অমিত সিয়াল, বরুণ গ্রোভার, অনুষ্কা শর্মা (ক্যামিও)
পরিচালনায় – অন্বিতা দত্ত

[আরও পড়ুন: খোয়া গিয়েছে ব্যাগ, বিমান সংস্থাকে তোপ ‘বাহুবলী’ তারকা রানা দাগ্গুবতির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে