১৭  আষাঢ়  ১৪২৯  রবিবার ৩ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Escaype Live Review: ভারচুয়াল জগতের ভয়ংকর রূপ দেখাল ‘এস্কেপ লাইভ’ ওয়েব সিরিজ, পড়ুন রিভিউ

Published by: Suparna Majumder |    Posted: May 29, 2022 9:32 am|    Updated: May 29, 2022 4:06 pm

Review of Disney+ Hotstar special web series Escaype Live | Sangbad Pratidin

সুপর্ণা মজুমদার: প্রযুক্তির কল্যাণে সভ্যতার চাকার গতি বেড়েছে। এই গতির সঙ্গে পাল্লা দিয়ে ছুটছে মানুষ। বাস্তবের থেকেও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে ভারচুয়াল জগৎ। কিছু মানুষের জীবন যেন এখন শুধু সোশ্যাল মিডিয়ার চারপাশেই চরকির মতো ঘুরতে থাকে। লাইক, সাবস্ক্রাইব, শেয়ারের জন্য সব কিছু করা যেতে পারে। আধুনিক সমাজের এই সোশ্যাল মিডিয়া নির্ভরতার কাহিনিই ফুটে উঠেছে ডিজনি প্লাস হটস্টার ওয়েব প্ল্যাটফর্মের ‘এস্কেপ লাইভ’ (Escaype Live) সিরিজে।

Escaype-Live-2

সায়েন্স ফিকশন থ্রিলার তৈরি করেছেন পরিচালক সিদ্ধার্থ কুমার তিওয়ারি। এর আগে সিরিয়ালের জগতে ছিলেন তিনি। এই প্রথমবার ডিজনি প্লাস হটস্টারের (Disney+ Hotstar) জন্য ওয়েব সিরিজ তৈরি করলেন। বিষয়বস্তু বেশ গুরুত্বপূর্ণ। সত্যিই তো আধুনিক প্রজন্মের ওয়েব নির্ভরতা বেড়েছে। এর জন্য শুধু করোনা (Coronavirus) পরিস্থিতিই দায়ি নয়, মানুষের মানসিকতাও পালটে গিয়েছে। সেলফি, রিল ভিডিওর রমরমা চারপাশে একটু খেয়াল করলেই লক্ষ্য করা যায়। এই বিষয়গুলিই ‘এস্কেপ লাইভ’ সিরিজে উঠে এসেছে। 

Escaype-Live-1

[আরও পড়ুন: অষ্টম দিনে টিকিট বিকোল মাত্র ২০ টা, কঙ্গনার ‘ধাকড়’ ছবির রোজগার মোটে ৪৪২০ টাকা!]

বিষয়বস্তু এবং অভিসন্ধি ভাল। বাস্তব অবলম্বনেই তৈরি হয়েছে চিত্রনাট্য। যেখানে  ‘এস্কেপ লাইভ’ নামের এক অনলাইন অ্যাপকে কেন্দ্র করে এগিয়েছে গল্প। জনপ্রিয় এই অ্যাপে সব বয়সের মানুষ অংশ নিতে পারে। নিজেদের প্রতিভা প্রদর্শন করে দর্শকদের কাছ থেকে লাইক, কমেন্ট পেতে পারে। আর পেতে পারে ‘ডায়মন্ড’।  যার যত বেশি ‘ডায়মন্ড’, সে তত প্রভাবশালী। প্রতিযোগিতার শেষে সবচেয়ে বেশি ‘ডায়মন্ড’ যার কাছে থাকবে, সেই হবে জয়ী। এই তাগিদেই লড়াই শুরু হয় ‘ডান্স রানি’, ‘ফেটিশ গার্ল’, ‘ডার্ক অ্যাঞ্জেল’, ‘মীনা’, ‘আমচা স্পাইডারে’র মতো প্রতিযোগীদের মধ্যে। যা সময়ের সঙ্গে সঙ্গে ভয়ংকর রূপ নিতে থাকে।

Escaype-Live-3 

সিরিজে ‘এস্কেপ লাইভ’ ওয়েব প্ল্যাটফর্মের কর্মী হিসেবে কাজ করেছেন দক্ষিণী তারকা সিদ্ধার্থ। অভিনেতা হিসেবে বেশ সুনাম রয়েছে সিদ্ধার্থের। কিন্তু এই সিরিজে তাঁকে বড্ড সাধারণ মনে হল। বরং তাঁর চেয়ে অনেক ভাল অভিনয় করেছেন সুমেধ মুদগলকর (ডার্ক অ্যাঞ্জেল), শিশুশিল্পী আদ্যা শর্মা (ডান্স রানি)। সিরিজে সমকামী মালার ভূমিকায় অভিনয় করেছেন স্বস্তিকা মুখোপাধ্যায় (Swastika Mukherjee)। স্বস্তিকার অভিনয় দক্ষতা নিয়ে বাঙালি দর্শককে অন্তত নতুন করে কিছু বলার নেই। কিন্তু এখানে যেন সুযোগই পেলেন না তিনি। জাভেদ জাফরির অভিনয়ও মনঃপুত হল না। এত বেশি চরিত্র এবং তাঁদের এত সমস্যা, তাতেই যেন মূল কাহিনি হারিয়ে গিয়েছে। অবশ্য প্রথম মরশুমের ন’টি এপিসোডেই ‘এস্কেপ লাইভ’ সিরিজ শেষ হয়নি। শেষে দ্বিতীয় মরশুমের ইঙ্গিতও রয়েছে। 

সিরিজ – এস্কেপ লাইভ
অভিনয়ে – সিদ্ধার্থ, স্বস্তিকা মুখোপাধ্যায়, জাভেদ জাফরি, শ্বেতা ত্রিপাঠি, সুমেধ মুদগলকর, প্লাবিতা বড়ঠাকুর, রোহিত চান্দেল, আদ্যা শর্মা, ঋত্বিক সাহোরে
পরিচালনা – সিদ্ধার্থ কুমার তিওয়ারি

[আরও পড়ুন: ফের কর্ণি সেনার চোখ রাঙানি, চাপে পড়ে বদলে গেল অক্ষয়ের ‘পৃথ্বীরাজ’ ছবির নাম!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে