৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

Ek Duaa Review: কন্যা সন্তানের জন্মে আজও এত আপত্তি কেন? প্রশ্ন তুলল এষার ছবি

Published by: Suparna Majumder |    Posted: July 26, 2021 2:59 pm|    Updated: July 26, 2021 8:54 pm

Review of Esha Deol starrer Ek Duaa short film directed by Ram Kamal Mukherjee | Sangbad Pratidin

নির্মল ধর: হাইটেক যুগের এই সময়েও কন্যা সন্তান নিয়ে বিভ্রান্তি, দ্বিধা, লিঙ্গ বিভেদের চিন্তায় তেমন কোনও ছেদ পড়েনি। ভাবতে অবাক লাগে, তথকথিত শিক্ষিত পরিবারের অন্দরেও এমন কুসংস্কার রয়েছে। আবার অধিকাংশ ক্ষেত্রে মহিলারাই কন্যা সন্তানের বিরোধিতা করেন। ভারতবর্ষে ভ্রুণের লিঙ্গ জানা আইনত দণ্ডনীয়। তাও কিছু মানুষের জানার আগ্রহ প্রবল। আবার বাড়িতে কন্যা সন্তান থাকলে তার প্রতি পক্ষপাতিত্বের ঘটনাও নতুন নয়। নারী ও পুরুষ একে অপরের পরিপূরক। একজন ছাড়া অন্যের অস্তিত্ব হতে পারে না। এই চিরন্তন সত্য অনেকেই স্বীকার করে নিতে পারেন না।

সমাজের এই লিঙ্গ বৈষম্যের কাহিনিই নিজের ‘এক দুয়া’ (Ek Duaa) ছবিতে তুলে ধরলেন পরিচালক রামকমল মুখোপাধ্যায় (Ram Kamal Mukherjee)। গরীব ট্যাক্সিচালক ও তাঁর স্ত্রীর দুই সন্তান – এক ছেলে, এক মেয়ে। আর বাড়িতে আছেন বৃদ্ধা শাশুড়ি। ইদের (Eid) উৎসবে নতুন উপহার প্রাপ্য সকলেরই। ধার করে হলেও সেটা বাৎসরিক প্রাপ্তি। কিন্তু বাবা এবং ঠাকুমার মনে শিশুকন্যাকে নিয়ে কোথায় যেন একটা দ্বিধা কাজ করে। মা (এষা দেওল) ব্যতিক্রম। রামকমল চিত্রনাট্যে মুসলিম ট্যাক্সিচালকের পারিবারিক পরিমণ্ডল বেশ আন্তরিকভাবেই সাজিয়েছেন। দুই সন্তানের প্রতি আপাতভাবে মা স্নেহশীল। ঠাকুমা নন। তাঁর কাছে নাতি বেশি প্রিয়, চান আরও একটি নাতি হোক। এখান থেকেই গল্প ভিন্ন পথে চলতে থাকে। শেষ পর্যন্ত কী ঘটে, তা নাহয় Voot প্ল্যাটফর্মেই দেখে নিলেন।

[আরও পড়ুন: Viral Video: ধোনিকে সামনে পেয়েই জড়িয়ে ধরলেন Ranveer Singh, আড্ডা দিতে বসলেন পায়ের কাছে!]

ছবির পরতে পরতে রামকমল বাস্তব জীবন ও সংসারের প্রাত্যহিক খুঁটিনাটির দিকে নজর রেখে ছবিটিকে সরল স্বাভাবিক করেই বানিয়েছেন। নাটক বা অতি নাটকের কোনও জায়গা রাখেননি। এখানেই ‘এক দুয়া’ দর্শকদের মন জিতে নেয়। সহজভাবে বলা গল্পের আকর্ষণ বেশি। তাতেই ‘এক দুয়া’ মন ছুঁয়ে যায়। আবিদার চরিত্রে এষা দেওল তাখতানি (Esha Deol Takhtani) ও সুলেমানের চরিত্রে রাজবীর অঙ্কুর সিং (Rajveer Ankur Singh) চিত্রনাট্যের গতি ও চলন মেনে সুন্দর, সহজ ও সাবলীল। ছবির আরও একটি বড় আকর্ষণ মধুরা পালিতের চিত্রগ্রহণ। শুধু ঘরের ইনডোর শটে নয়, মুম্বইয়ের রাস্তায়, বাজারে সবখানেই সময় ও মুড অনুযায়ী মধুরার ক্যামেরা চোখের পক্ষে আরামদায়ক। সামাজিক সচেতনামূলক ছবি ‘এক দুয়া’। তবে তাকে সর্বাঙ্গসুন্দর করে তুলতে কোনও ত্রুটি রাখেননি রামকমল।

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Esha Deol Takhtani (@imeshadeol)

  • ছবি – এক দুয়া
  • পরিচালক – রামকমল মুখোপাধ্যায়
  • অভিনয় – এষা দেওল তখতানি, রাজবীর অঙ্কুর সিং

[আরও পড়ুন: আগামী বছরই বিয়ে করবেন অভিনেত্রী ঋতাভরী? টলিপাড়ায় শুরু নতুন গুঞ্জন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×