BREAKING NEWS

১৬ ফাল্গুন  ১৪২৭  সোমবার ১ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

প্রিয়াঙ্কা-রাজকুমারকে ছাপিয়ে ‘দ্য হোয়াইট টাইগার’ হয়ে উঠলেন আদর্শ! পড়ুন রিভিউ

Published by: Suparna Majumder |    Posted: January 24, 2021 3:15 pm|    Updated: January 24, 2021 6:01 pm

An Images

সুপর্ণা মজুমদার: ম্যান বুকার প্রাইজ পেয়েছিল অরবিন্দ আদিগার (Aravind Adiga) ‘দ্য হোয়াইট টাইগার’ (The White Tiger)। বেস্ট সেলার উপন্যাস নিয়ে সিনেমা নতুন ঘটনা নয়। এমন সিনেমা তৈরি করার একটা বাড়তি চ্যালেঞ্জ থাকে। পাঠকের আগে থেকে তৈরি হওয়া কল্পনার সঙ্গে সিনেমার দৃশ্যগুলি মেলাতে পারা বড্ড কঠিন। এই কঠিন কাজের দায়িত্ব নিয়েছিলেন ইরানি বংশোদ্ভূত মার্কিন পরিচালক রামিন বাহরানি (Ramin Bahrani)। ‘আন্ডারডগ’দের কাহিনি বলতে ভালবাসেন পরিচালক। তাই এক্ষেত্রে খুব একটা অসুবিধা হয়নি তাঁর। নিজের লক্ষ্যের অনেকটা কাছাকাছিই পৌঁছতে পেরেছেন।

নেটফ্লিক্স (Netflix) অরিজিনাল ছবির কাহিনি আবর্তিত হয় বলরামকে কেন্দ্র করে। নিচু জাতের দরিদ্র পরিবারে জন্ম বলরামের। কিন্তু বুদ্ধি তার ক্ষুরধার। তার জোরেই নিজের ভাগ্য পালটাতে চেয়েছিল। কিন্তু দারিদ্রের অভিশাপ কেড়ে নেয় তার পড়াশোনার অধিকার। তবু হাল ছাড়েনি বলরাম। চালাকির দ্বারাই কার্যসিদ্ধি করেছে। জমিদারের ছেলে অশোকের (রাজকুমার রাও) ড্রাইভার হয়ে যায়। অশোক ও তাঁর স্ত্রী পিঙ্কির (প্রিয়াঙ্কা চোপড়া) সান্নিধ্যে আবার স্বপ্ন দেখতে শেখে। এবার স্বপ্নপূরণে কোনও আপস করতে নারাজ বলরাম। সাদাবাঘের মতো নিজের অধিকার ছিনিয়ে নিতে মরিয়া হয়ে ওঠে সে। কাহিনিতে আলাদা কিছু নেই। কিন্তু বলরামের চরিত্রে অনামী আদর্শ গৌরবের (Adarsh Gourav) অভিনয়ই বড় তফাৎ গড়ে দেয়।

[আরও পড়ুন: ‘নেতাজিরও হয়তো আজ হাজারবার মৃত্যু হত’, বিতর্কিত টুইট সায়নী ঘোষের]

১২৫ মিনিটের সিনেমার শুরু থেকে শেষ পর্যন্ত আদর্শই নায়ক। রাজকুমার রাও (Rajkummar Rao) ও প্রিয়াঙ্কা চোপড়া (Priyanka Chopra) কেবল তাঁকে সঙ্গত দিয়েছেন মাত্র। খুব বেশি কিছু তাঁদের করার ছিল না। জমিদারের চরিত্রে মহেশ মাঞ্জরেকরের এবং তাঁর বড় ছেলের চরিত্রে বিজয় মৌর্যও কেবল নিজেদের ভূমিকা পালন করেছেন। আদর্শ গোটা সিনেমায় দর্শকদের ধরে রেখেছেন। ভারতীয় সমাজের শ্রেণি বৈষম্যকে নিজের সিনেমায় তুলে ধরেছেন পরিচালক রামিন। ‘মুরগির খাঁচা’র তত্ত্বটিকেও খুব একটা ভুল বলা যায় না। তবে কোথাও কোথাও ছবির গতি বেশ শ্লথ। আর বিদেশি পরিচালকের চোখে ভারতের দারিদ্র একটু অতিরঞ্জিত লেগেছে। তবে অতীত, বর্তমান ও ভবিষ্যতের টাইমলাইনে ভালই খেলেছেন পরিচালক রামিন। বাকি কাজ সেরেছেন বলরামের চরিত্রে আদর্শ গৌরব। 

[আরও পড়ুন: ‘হ্যালো ৩’ ওয়েব সিরিজ রিভিউ: অকারণ গল্প টেনে দর্শকদের বিরক্তই করলেন পরিচালক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement