BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘এ আমার ভারতবর্ষ নয়’, গৌরী হত্যায় ক্ষুব্ধ এ আর রহমান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 9, 2017 9:03 am|    Updated: August 17, 2021 2:12 pm

Gauri Lankesh Murder: This is not my India, Says A R Rahaman

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একদিকে গৌরী আবাহনের প্রস্তুতি। তার মধ্যেই বিসর্জন। অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের হাতে খুন হয়েছেন সাংবাদিক গৌরী লঙ্কেশ। তাঁর মৃত্যুতে সারা দেশে নিন্দার ঝড়। সরব বিশিষ্টরাও। সেই তালিকায় এবার অস্কারজয়ী সুরকার এ আর রহমানও।  গৌরী হত্যার প্রতিক্রিয়া জানাতে গিয়ে তিনি বললেন, এ যেন তাঁর ভারতবর্ষ নয়।

আরএসএস-এর বিরুদ্ধে লেখার কারণেই মৃত্যু গৌরীর, স্বীকার বিজেপি বিধায়কের ]

সাম্প্রদায়িক মনোভাবের কড়া সমালোচক ছিলেন গৌরী। সে কারণেই তাঁকে প্রাণ হারাতে হল বলে বিশ্বাস অনেকের। কেরলে আরএসএস কর্মী খুন হওয়ার পরও কলম ধরেছিলেন তিনি। এক বিজেপি বিধায়ক জানিয়েছেন, যেভাবে তিনি লিখেছিলেন তা কখনওই গ্রহণযোগ্য ছিল না। ফলে সংঘ পরিবারের ক্ষোভ যে গৌরীর উপর ছিল তা স্পষ্ট। এদিকে জানা যাচ্ছে, নকশালদের মূলস্রোতে ফেরানোর কাজ করে চলেছিলেন গৌরী।  সে কারণে নকশালদের একাংশের বিরাগভাজন হয়ে পড়েছিলেন। মৃত্যুর কারণ হিসাবে এই দিকটিও তুলে ধরছেন কেউ  কেউ। তাঁর মৃত্যু নিয়ে নানা জল্পনা ঘুরলেও কোনও পোক্ত সূত্র মেলেনি। গৌরী হত্যার কিনারা করতে সিট গঠন করেছে সিদ্ধারামাইয়া সরকার।

[ গৌরীর পর মৌলবাদীদের হিট লিস্টে লেখিকা অরুন্ধতী রায়! ]

 এই ঘটনার নিন্দায় গোটা দেশ। দেশের বিভিন্ন প্রান্তে সাংবাদিকরা প্রতিবাদ মিছিল করে জানিয়ে দিয়েছেন, গণমাধ্যমের উপর এই আক্রমণ কখনও সাংবাদিকতাকে হীনবল করে তুলবে না। এই প্রেক্ষিতেই এবার মুখ খুললেন এ আর রহমান। বিখ্যাত এই সংগীত পরিচালক জানালেন, ‘এই ঘটনা অত্যন্ত দুঃখজনক। এই ধরনের ঘটনা ভারতে ঘটে না। এ যেন আমার ভারতবর্ষ নয়।  দেশকে আরও প্রগতিশীল ও উদার হয়ে উঠতে হবে।’  গৌরী হত্যার মতো ঘটনা যে দেশের ঐতিহ্যের পরিপন্থী তা জানিয়ে দিতে দ্বিধা করেননি এই অস্কারজয়ী সংগীত পরিচালক।

মৃত্যু নেই, প্রয়াণেও অন্যের চোখে আলো ফোটাবেন গৌরী ]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে