Advertisement
Advertisement

সাধারণ সৈনিক থেকে পার্বত্য যোদ্ধা হয়ে ওঠার গল্প এবার ছোটপর্দায়

কীভাবে হয় প্রশিক্ষণ?

How a soldier become a mountain warrior, story will telecast in Discovery
Published by: Bishakha Pal
  • Posted:October 27, 2018 8:23 pm
  • Updated:October 27, 2018 8:23 pm

ডিসকভারির স্পেশাল সিরিজে এবার হস্-এর কাহিনি। সাধারণ সৈনিক থেকে পার্বত্য যোদ্ধা হয়ে ওঠার রোমাঞ্চকর মুহূর্ত গুলমার্গে। লিখছেন সোমনাথ লাহা

১৮০ জন সৈনিক। প্রত্যেকেই জীবনযুদ্ধে স্বমহিমায় সহিষ্ণুতার পরীক্ষায় রত। আর সেই পরীক্ষায় একেবারে পাহাড়ের অতীব উচ্চতায়। এক অর্থে যাকে বলে হাই অল্টিচিউডে। সেখানেই দেওয়া হবে অতি উচ্চতায় যুদ্ধ করার প্রশিক্ষণ। পরীক্ষায় সফলরা কীভাবে একে একে সাধারণ সৈনিক থেকে যুদ্ধবিদ্যায় পারদর্শী পার্বত্য যোদ্ধা তথা মাউন্টেন ওয়ারিয়রস হয়ে ওঠেন প্রতি মুহূর্তে প্রতিফলিত হবে তারই প্রতিচ্ছবি, আর তাও প্রথমবার ছোটপর্দায় ডিসকভারি চ্যানেলে।

Advertisement

ইতিমধ্যেই ডিসকভারি চ্যানেলে শুরু হওয়া ব্রেকিং পয়েন্ট ফ্র্যানচাইজির অন্যতম শো ‘হাই অল্টিচিউড ওয়ারফেয়ার স্কুল (হস্)’-এ। চার পর্বের এই অনুষ্ঠানটি দেখা যাবে ৯ নভেম্বর পর্যন্ত প্রতি শুক্রবার করে।

Advertisement

ডান্স রিয়ালিটি শোয়ে দেখা যাবে নিক-প্রিয়াঙ্কাকে! ]

প্রসঙ্গত এই ১৮০ জন সৈনিকের প্রত্যেকেই হাই অল্টিচিউড ওয়ারফেয়ার স্কুল তথা হস্ (HAWS)-এর প্রশিক্ষণাধীন। গুলমার্গে অবস্থিত ভারতীয় সৈন্যদের প্রশিক্ষণ দেওয়া এমনই একটি ট্রেনিং স্কুলের রোমাঞ্চকর মুহূর্তের প্রতিচ্ছবিই এবার উঠে আসবে ডিসকভারি চ্যানেলের এই অনুষ্ঠানটিতে। কীভাবে সাফলে্যর সঙ্গে এই সমস্ত সৈনিকরা জীবনকে বাজি রেখে সহিষ্ণুতার পরীক্ষা অতিক্রম করেন তা-ই দেখানো হবে এই সিরিজের পর্বগুলি জুড়ে। তবে শুধুমাত্র ভারতীয় সৈনিকরাই নন, গুলমার্গের এই স্কুলটিতে প্রশিক্ষণ নিতে আসেন ভারতের প্রতিবেশী বন্ধু দেশগুলির সৈনিকরাও।

ব্রেকিং পয়েন্ট ফ্র্যানচাইজিতে এ বছরের শুরুতেই ডিসকভারি চ্যানেলে দেখানো হয়েছে এয়ারফোর্স অ্যাকাডেমির উওমেন ফাইটার পাইলটস ও ইন্ডিয়ান সাব মেরিনারসদের উপর স্পেশাল সিরিজ।

ডিসকভারির ব্রেকিং পয়েন্ট ফ্র‌্যানচাইজির এই অনুষ্ঠানটি প্রসঙ্গে ডিসকভারি কমিউনিকেশনস্ ইন্ডিয়ার ভাইস প্রেসিডেন্ট এবং হেড (প্রিমিয়াম ও ডিজিটাল নেটওয়ার্কের জুলফিয়া ওয়ারিস জানান, “এই অনুষ্ঠানটির মধ্যে দিয়ে ভারতীয় সেনাবাহিনীর এক অনন্য দিক তুলে ধরা হয়েছে। ব্রেকিং পয়েন্ট সিরিজে ইতিমধ্যেই আমরা ইন্ডিয়ান আর্মিকে ট্রেনিং দেয় এমন কিছু প্রতিষ্ঠানের বিষয় দর্শকদের সামনে তুলে ধরেছি। হস-এ ট্রেনিং-প্রাপ্ত ভারতীয় সৈন্যরা কীভাবে অসাধারণ দক্ষতার সঙ্গে হাই অল্টিচিউডে বিভিন্ন বাধা অতিক্রম করেছেন তা-ই তুলে ধরা হয়েছে।”

ডিসকভারি ও ডিসকভারি এইচডি চ্যানেলে ‘দ্য হাই অল্টিচিউড ওয়ারফেয়ার স্কুল’ অনুষ্ঠানটি দেখা যাচ্ছে প্রতি শুক্রবার রাত ১০টায়।

এবার প্রতি রাতে আপনিও পেতে পারেন ‘নিশির ডাক’! ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ