১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ট্যাবু ভেঙে প্রকাশ্যে স্তন্যদানের বার্তা, ম্যাগাজিনের প্রচ্ছদের প্রশংসায় নেটিজেনরা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 28, 2018 5:31 pm|    Updated: February 28, 2018 5:35 pm

Malayalam magazine Grihalakshmi’s new cover lauded by netizens

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাতৃবক্ষ থেকে নিঃসৃত হয় অমৃত রস। জন্মের পর তাই হয় শিশুর খাদ্য। এর উপরেই টিকে থাকে ছোট্ট শরীরটা। মায়ের শরীর থেকে প্রয়োজনীয় খাদ্য পেয়ে তা ধীরে ধীরে বেড়ে ওঠে। তারপর একদিন সাবলম্বী হয়ে ওঠে। কিন্তু টান থেকেই যায়। ছোট থেকে এভাবেই গড়ে ওঠে মা ও শিশুর এ সম্পর্ক। কিন্তু স্তন্যদানের এই সম্পর্ককেই প্রকাশ্যে বলতে যতো দ্বিধা।

নারী শরীর নিয়ে এ সমাজের বরাবর ট্যাবু রয়েছে। মায়ের স্তন্যদান করার দৃশ্যও যেন অনেকের চোখে লাগে। প্রকাশ্যে এ নিয়েও আপত্তি তোলেন অনেকে। এখানেও শালীনতার প্রশ্ন তোলেন সমাজের নীতি পুলিশরা। সমাজের এই নীতি পুলিশদের বিরুদ্ধেই আওয়াজ তুলেছিল ‘প্যাডম্যান’।  এতদিনে বলিউডে বাস্তবের চালচিত্র কিছুটা হলেও তুলে ধরা হল। কিন্তু তাতে লাভ কতটা হল? এ প্রশ্নের তোয়াক্কা না করেই সরব হয়েছিলেন অক্ষয় কুমার, সোনম কাপুর, রাধিকা আপ্টেরা। ঋতুস্রাব কথার চলন কিছুটা হলেও প্রকাশ্যে শুরু হয়েছে।

[স্কুল ছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দিতে নয়া উদ্যোগ ওড়িশায়]

এমনই এক পদক্ষেপ এবার নিল মালয়ালম ম্যাগাজিন গৃহলক্ষ্মী। শালীনতার বেকার প্রশ্নের তোয়াক্কা না করেই ম্যাগাজিনের প্রচ্ছদে ছাপা হয়েছে এক মায়ের স্তন্যদানের ছবি। ক্যাপশনে লেখা হয়েছে, “ওইভাবে তাকাবেন না, এখন স্তন্যদান করছি”। এভাবেই মাতৃত্বকে ফুটিয়ে তুলেছেন মালয়ালম অভিনেত্রী-মডেল তথা লেখিকা গিলু জোসেফ।

 

প্রকাশ্যে স্তন্যদান নিয়ে বহু আপত্তি রয়েছে। নিজের শিশুকে স্তন্যদান করার জন্য এখনও গোপনীয়তা খুঁজতে হয় মায়েদের। কিন্তু সে গোপনীয়তার যে কোনও যুক্তি নেই। তাই যেন তুলে ধরা হয়েছে এই ম্যাগাজিনের প্রচ্ছদে। এর আগে কোনও ম্যাগাজিনের প্রচ্ছদে এভাবে স্তন্যদানের দৃশ্য তুলে ধরা হয়নি। এমন দৃশ্যের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন নেটিজেনরা। অনেকেই প্রচলিত কুসংস্কারগুলির বাধা পেরিয়ে এগিয়ে যাওয়ার পক্ষে সওয়াল তুলেছেন।

[খারিজ করেছিলেন ডারউইনের তত্ত্ব, বিজ্ঞান দিবসে প্রধান অতিথি সেই মন্ত্রীই]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে