BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ভারচুয়াল জগতেও কি সুরক্ষিত নারী? প্রশ্ন তুলল ‘নেকেড’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 8, 2017 8:07 am|    Updated: March 8, 2017 8:17 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নারী। এক অঙ্গে অনেক রূপ। কখনও একা হাতে সংসার সামলানো মা তো কখনও ভরসার মর্যাদা রাখা ভাল বন্ধু। কখনও পটু স্ত্রী তো কখনও দায়িত্ববান কর্মী। জীবনের প্রতিটি মুহূর্তে নিজের দায়িত্ব পালন করে চলেছে নারী। তবু সমাজের এক অংশের রক্তচক্ষুর কাছে মাঝে মধ্যেই নিজেকে অসহায় মনে হয় নারীর। অনিয়ন্ত্রিত পৌরুষ আর লালসায় ক্ষতবিক্ষত হয়ে যেতে হয় তাদের। এক মুহূর্তের ঘটনা গোটা জীবনকে ঠেলে দেয় গভীর অন্ধকারে। যেখান থেকে নিজেদের আর উদ্ধার করতে পারেন না অনেকেই। আবার হয়তো কেউ কেউ পারেন। ঘুরে দাঁড়িয়ে লড়াই চালান সমাজের হীনমন্যতার বিরুদ্ধে। তেমনই দুই প্রতিবাদী নারীর যুগলবন্দি, অনলাইনে ফুটিয়ে তুললেন পরিচালক রাকেশ কুমার। নারীদিবসে মুক্তি পেল তাঁর ছবি ‘নেকেড’।

(ফের সোশ্যাল মিডিয়ায় অনুষ্কাকে প্রেম নিবেদন বিরাটের)

ধর্ষণ মানে তো শুধুই নারী শরীর ক্ষত-বিক্ষত হওয়া নয়। একবিংশ শতকে প্রতিনিয়ত ভারচুয়াল দুনিয়াতেও ধর্ষিত হতে হচ্ছে বহু মহিলাকে। সোশ্যাল মিডিয়ায় পোশাক নিয়ে কট্টরপন্থীদের কটাক্ষের শিকার হতে হয় সেলিব্রিটিদেরও। এই ছবিতেও নিজেদের তেমনই ‘নগ্ন’ অভিজ্ঞতার কথা জানাচ্ছেন অভিনেত্রী কালকি কোয়েচলিন এবং ঋতাভরী চক্রবর্তী। সমালোচনাকে ভয় পান না তাঁরা। কিন্তু অশ্লীল মন্তব্য তাঁদেরও মন খারাপ করে দেয়। বডিশেমিংয়ের উদাহরণ বর্তমান সমাজে নেহাত কম নয়। অনেকের আবার ধারণা নারীর পোশাক, ইন্টারনেটে যৌনতার বাড়বাড়ন্তই নাকি দেশে ধর্ষণের সংখ্যা বাড়ছে। নায়িকার প্রশ্ন, তবে ৫ বছরের শিশু অথবা বুরখার আড়ালে থাকা মহিলার দোষ কোথায়? উত্তর এখনও অজানা।

(সাংবাদিকতার নয়া পাঠ নিয়ে হাজির সোনাক্ষী)

তবে ছবির মাধ্যমে পরিচালক নারীদের একটি গুরুত্বপূর্ণ পরামর্শ দিয়ে গেলেন। যে ভারচুয়াল মিডিয়া মানুষকে মনের কথা খুলে বলার স্বাধীনতা দিয়েছে, সেখানে প্রতিবাদের রাস্তাও তো খোলা। এবার সেই রাস্তায় হাঁটার পালা। কটূক্তিতে চুপ করে না থেকে অন্যায়ের বিরুদ্ধে সরব হতে হবে। তা সে অ্যাকচুয়াল হোক অথবা ভারচুয়াল দুনিয়া। পরিবর্তন নিজে থেকে আসে না, আনতে হয়। নারীদিবসে সে কথাই মনে করিয়ে দিলেন কালকি এবং ঋতাভরী।

(‘নেকেড’ কতটা ঝড় তোলে তার অপেক্ষায় আছি: ঋতাভরী)

দেখে নিন সদ্য মুক্তি পাওয়া সেই শর্ট ফিল্ম ‘নেকেড’।

নেকেড

পরিচালনা- রাকেশ কুমার

অভিনয়- কালকি কোয়েচলিন, ঋতাভরী চক্রবর্তী

ডিজিটাল মিডিয়া পার্টনার- ক্লেরাস মিডিয়া

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement