BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সাধকদের জীবনের অত্যাশ্চর্য গল্প এবার ছোটপর্দায়

Published by: Bishakha Pal |    Posted: January 22, 2019 7:06 pm|    Updated: January 22, 2019 7:06 pm

Sop on seers on TV screen

ধর্মসাধকদের জীবনগাথা নিয়ে শুরু হয়েছে ‘শ্রী গুরবে নমঃ’। আকাশ ৮-এ অন্যরকম ধারাবাহিক। লিখছেন সোমনাথ লাহা

‘হে মোর চিত্ত পূণ্যতীর্থে জাগো রে ধীরে, এই ভারতের মহামানবের সাগরতীরে।’ সাধু-সন্ত, মহাত্মাদের পুণ্যভূমি এই ভারতবর্ষ। এই মাটিতেই জন্ম নিয়েছেন বহু ঋষি-মনীষী-ধর্মসাধক পুণ্যাত্মা। তাঁরা যে শুধুমাত্র ধর্মপ্রচারক ছিলেন তা নয়, তাঁদের মূল উদ্দেশ্য ছিল সাধারণ মানুষকে সঠিক পথের দিশা দেখানোর পাশাপাশি সমাজের জনকল্যাণসাধন। অশিক্ষা, গোঁড়ামি, কুসংস্কার আচ্ছন্নতার করালগ্রাস থেকে মানুষকে বের করে নিয়ে এসে তাদের আলোর পথের দিশারী করেছেন তাঁরা। এক অর্থে তাঁরা ছিলেন আলোকবর্তিকাসম। যাঁদের পুণ্যস্পর্শে বারংবার ধন্য হয়েছে এই ধরিত্রী ও সমাজ। নিজেদের কর্মের মাধ্যমে মানুষের চিন্তা-চেতনাকে ব্যাপ্তির পথে নিয়ে গিয়েছেন তাঁরা।

এবার সেই সমস্ত গুরু, ধর্মসাধক তথা মনীষীদের জীবনী অবলম্বনে আকাশ ৮-এর পর্দায় আসতে চলেছে ভক্তিমূলক মেগাধারাবাহিক ‘শ্রীগুরবে নমঃ’। যেখানে এই সমস্ত ধর্মসাধকদের জীবনী, তাঁদের সত্ত্বার পাশাপাশি সেই সময়কার ঐতিহাসিক প্রেক্ষাপটের সত্যতাকে তুলে ধরা হবে। এই মেগাধারাবাহিকটির মধে্য দিয়ে যে সমস্ত গুরু, ঋষি তথা সাধকদের জীবনী দর্শকদের সামনে তুলে ধরা হবে তাঁদের মধ্যে রয়েছেন সাধক রামপ্রসাদ, রামঠাকুর, শ্রীঅরবিন্দ, স্বামী প্রণবানন্দ মহারাজ, অন্নদাঠাকুর, অনুকূলচন্দ্র, বালক ব্রহ্মচারী, বড়মা, লোকনাথ বাবার মতো প্রণম্য ও নমস্য ব্যক্তিত্বরা।

বরাবরই অনরকমের বিষয়ভাবনাকে দর্শকদের সামনে তুলে ধরা আকাশ ৮-এর এটি যে নতুন বছরে এক অনন্য নিবেদন হতে চলেছে তাতে কোনও সন্দেহ নেই। প্রসঙ্গত ইতিপূর্বেই আকাশ ৮-এর পর্দায় সম্প্রচারিত ভক্তিমূলক মেগা ‘জগৎজননী মা সারদা’ রীতিমতো জনপ্রিয়তার শিখর ছোঁয়ার পাশাপাশি সমাদৃত ও প্রশংসিত হয়েছে দর্শকমহলে।  এবার সেই স্লটেই আসতে চলেছে ভিন্ন আঙ্গিকের এই ভক্তিমূলক মেগা ‘শ্রী গুরবে নমঃ’। যেটির ট্যাগলাইন- আপনার আরাধ্য গুরুদেব এবার আসছেন আপনার গৃহে।

অটুট বন্ধুত্বের কথা বলতে আসছে ‘গুড়িয়া যেখানে গুড্ডু সেখানে’ ]

এক অর্থে এটি ধর্মসাধক তথা গুরুদের জীবনী অবলম্বনে নির্মিত মেগা সিরিজ। এই সিরিজে প্রথম কাহিনী হিসাবে দেখানো হবে ‘সাধক রামপ্রসাদ’। যেখানে তুলে ধরা হবে সাধক রামপ্রসাদের জীবন ও সেই সময়কার ঘটনাপ্রবাহ। এটির পরিচালক ফাল্গুনী সান্যাল। প্রযোজনায় অশোক সুরানা। সহ প্রযোজনায় ইশিতা সুরানা। ‘সাধক রামপ্রসাদ’-এ মুখ্যচরিত্র অর্থাৎ রামপ্রসাদের ভূমিকায় রয়েছেন সৌগত সরকার, অন্যান্য চরিত্রে রয়েছেন কুশল চক্রবর্তী, চৈতালী দত্ত বর্মন, সোমজিতা, শ্রীয়াংশ চৌধুরি, চন্দ্রনীভ মুখোপাধ্যায়, মৃণাল মুখোপাধ্যায়, দেবাশিস রায়চৌধুরি, রূপসা ভট্টাচার্য গৌরীশঙ্কর পাণ্ডা, অরিজিৎ গুহ, স্বাগতা বসু ও অন্যান্য শিল্পীরা।

এই ভক্তিমূলক ধারাবাহিকটি প্রসঙ্গে আকাশ ৮-এর ডিরেক্টর ইশিতা সুরানার অভিমত “জগৎ জননী মা সারদা”-র অপার সাফল্যের পরেই আমরা ঠিক করি ভারতবর্ষের গুরু ও ধর্মসাধকদের জীবনীকে ভিত্তি করে মেগাধারাবাহিক নির্মাণ করার। কারণ এই প্রতিটি গল্পের মধ্যেই রয়েছে ঐতিহাসিক সত্যতা। পিরিয়ডিক্যাল এই ড্রামার প্রতিটি কাহিনির বুনন করা হয়েছে রীতিমতো গবেষণা ও তথ্যের উপর ভিত্তি করে। আশা করছি এটিও সকলের মনকে ছুঁয়ে যাবে।” ‘শ্রী গুরবে নমঃ’ শুরু হয়েছে আকাশ ৮-এ সোম থেকে শনি সন্ধে ৬.৩০ টায়।

বড়পর্দায় অভিষেক হতে চলেছে অদ্রিজার ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে