BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

আসন্ন জন্মদিনে মহানায়ককে বিশেষ শ্রদ্ধার্ঘ্য, তৈরি হবে বিশেষ ক্যালেন্ডার

Published by: Suparna Majumder |    Posted: August 20, 2018 8:26 pm|    Updated: August 20, 2018 8:26 pm

Special calendar to launch on his birth anniversary of Uttam kumar

সোমনাথ লাহা: বাংলা চলচ্চিত্রে উজ্জ্বলতম জ্যোতিষ্কস্বরূপ মহানায়ক উত্তমকুমার। এহেন উত্তমকুমারের জন্মদিনে এবার তাঁরই অভিনীত ছবির পোস্টার দিয়ে তৈরি হতে চলেছে ক্যালেন্ডার। মহানায়কের ৯২তম জন্মতিথিতে (৩রা সেপ্টেম্বর) প্রকাশিত হবে এই ক্যালেন্ডার। উত্তমকুমার অভিনীত ২৪টি ছবির পোস্টার থাকবে এই ২০১৯-এর ক্যালেন্ডারে। সেই তালিকায় রয়েছে ‘হারানো সুর’, ‘শাপমোচন’, ‘দুই ভাই’, ‘নায়ক’, ‘অবাক পৃথিবী’, ‘ধন্যি মেয়ে’, ‘ওগো বধূ সুন্দরী’, ‘পুত্রবধূ’-র মতো ছবি।

[প্রযোজক-আর্টিস্ট ফোরামের কাজিয়া অব্যাহত, পুরনো এপিসোডই দেখবেন দর্শকরা?]

এর পাশাপাশি রয়েছে ‘শিকার’, ‘কঙ্কাবতীর ঘাট’-এর মতো বেশ কিছু নাম না জানা ছবির পোস্টারও। উত্তম-সুচিত্রার জনপ্রিয় জুটির ছবির পোস্টারের পাশাপাশি এই ক্যালেন্ডারে ঠাঁই পেয়েছে উত্তমের সঙ্গে অরুন্ধতী দেবী, তনুজা, সুপ্রিয়া দেবীর জুটি অভিনীত ছবির পোস্টারও। এই সমগ্র অনুষ্ঠানটির পুরোভাগে রয়েছেন সুদীপ্ত চন্দ, মূল উদ্যোক্তা সুদীপ্ত পেশায় জনসংযোগের কাজে নিযুক্ত থাকলেও দুষ্প্রাপ্য ছবির পোস্টার সংগ্রাহক হিসাবেও তাঁর বিশেষ পরিচিতি রয়েছে। এই অনুষ্ঠান প্রসঙ্গে সুদীপ্তর অভিমত, “ছোটবেলা থেকেই উত্তমকুমারের সিনেমা দেখে বড় হয়েছি। এখনও মনে আছে যখন ভারতী সিনেমাহলে ‘খোকাবাবুর প্রত্যাবর্তন’, ‘ওগো বধু সুন্দরী’ দ্বিতীয়বার মুক্তি পায় আমি আমার বাবা-মায়ের সঙ্গে দেখতে গিয়েছিলাম। কলেজ জীবন থেকে পোস্টার সংগ্রহ করাটা আমার অন্যতম শখ। সেই সুবাদে উত্তমকুমারের ছবির পোস্টারও সংগ্রহ করেছি, এটা আমার পক্ষ থেকে মহানায়কের প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ।”

[‘আমার জগৎ সাধারণ মানুষ নিয়ে, যাঁদের কোনও বডিগার্ড নেই’]

প্রসঙ্গত, এই ক্যালেন্ডার অন্য ভাষায় লেখা, যেমন ‘বন্দী’ ছবির ওড়িশায় মুক্তিপ্রাপ্ত পোস্টারও জায়গা পেয়েছে এই ক্যালেন্ডারে। তবে এই ক্যালেন্ডারটি বিক্রির উদ্দেশ্যে ছাপা হবে কিনা তা নিয়ে এখনও সিদ্ধান্ত নেওয়া না হলেও, অনুষ্ঠানের দিন ক্যালেন্ডার সংগ্রহের সুযোগ থাকবে উত্তমপ্রেমী তথা সাধারণ মানুষজনের। উক্ত অনুষ্ঠানটি ‘উত্তম মঞ্চে’ অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও, এই বিষয়েও এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

তবে উত্তমকুমারের পোস্টার সম্বলিত এই ক্যালেন্ডার উত্তমফ্যান, চলচ্চিত্রপ্রেমী তথা সাধারণ মানুষের  কাছে যে এক আকর্ষণীয় বিষয় হতে চলেছে তাতে কোনও সন্দেহ নেই।

[প্রয়াত ‘ইংলিশ ভিংলিশ’ খ্যাত অভিনেত্রী সুজাতা কুমার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement