১৬ অগ্রহায়ণ  ১৪২৮  শুক্রবার ৩ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

প্রয়াত সাহিত্যিক দিব্যেন্দু পালিত

Published by: Bishakha Pal |    Posted: January 3, 2019 1:30 pm|    Updated: January 3, 2019 2:10 pm

Writer Dibyendu Palit passes away

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলে গেলেন সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক দিব্যেন্দু পালিত। মৃত্যুকালে তাঁর বয়স হযেছিল ৭৯ বছর। বার্ধক্যজনিত সমস্যা নিয়ে যাদবপুরে কেপিসি-তে ভরতি হয়েছিলেন তিনি। বৃহস্পতিবার তাঁর মৃত্যু হয়। 

সাংবাদিক হিসেবে কর্মজীবন শুরু হয়েছিল লেখকের। একাধিক ইংরেজি ও বাংলা সংবাদপত্রে সাংবাদিকতা করেন। ‘সংবাদ প্রতিদিন’-এর সঙ্গেও দীর্ঘদিন ধরে যুক্ত ছিলেন তিনি। এছাড়া বিজ্ঞাপন জগতেও একসময় কাজ করেছেন। কিন্তু লেখক হিসেবে দিব্যেন্দু পালিতের আত্মপ্রকাশ ১৯৫৫ সালে, মাত্র ১৬ বছর বয়সে। তখনই একটি বিখ্যাত দৈনিক কাগজে প্রকাশিত হয়েছিল তাঁর লেখা গল্প ‘ছন্দপতন’। এরপর তিনি লেখেন, ‘সেদিন চৈত্রমাস’, ‘উড়ো চিঠি’, ‘বৃষ্টির পরে’, ‘সিন্ধু বারোঁয়া’, ‘অন্তর্ধান’, ‘মৌন মুখর’, ‘হঠাৎ একদিন’-এর মতো উপন্যাস। এছাড়া ‘চিলেকোঠা’, ‘নামতে নামতে’-র মতো অনেক ছোটগল্পও লেখেন তিনি। শুধু গল্প বা উপন্যাস নয়, কবি হিসাবেও জনপ্রিয় ছিলেন তিনি। তাঁর ‘আত্মীয়’, ‘অপেক্ষা’-র মতো কবিতা আজও মানুষের প্রিয়।

মেঘের হৃদপিণ্ড ফুঁড়ে রোদ্দুর হয়ে গেলেন ‘কলকাতার যিশু’ ]

১৯৮৪ সালে আনন্দ পুরস্কার পান প্রবাদপ্রতিম এই সাহিত্যিক। এরপর ‘ঢেউ’ উপন্যাসের জন্য ১৯৯০ সালে পান বঙ্কিম স্মৃতি পুরস্কার। ১৯৯৮ সালে সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পান ‘অনুভব’ উপন্যাসের জন্য। তাঁর লিখিত ‘অন্তর্ধান’ উপন্যাসের উপর ভিত্তি করে তৈরি হয় চলচ্চিত্র।

বার্ধক্যজনিত কারণে অনেকদিন ধরেই অসুস্থ ছিলেন দিব্যেন্দু পালিত। কয়েকদিন আগে ব্রেন স্ট্রোক হয় তাঁর। এছাড়া উচ্চ রক্তচাপ ও ডায়াবিটিস ভোগাচ্ছিল তাঁকে। গতকাল তাঁকে হাসপাতালে ভরতি করা হয়। বৃহস্পতিবার বেলা ১১টা ৫০ মিনিট নাগাদ হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। লেখকের মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সাহিত্য জগতে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটারে শোকবার্তা জানান।

গান স্যালুটে শেষ শ্রদ্ধা জানানো হবে ‘কলকাতার যিশু’-র স্রষ্টাকে ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে