BREAKING NEWS

১২ কার্তিক  ১৪২৭  বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০ 

Advertisement

লকডাউনে বোরো ধান কাটায় সমস্যা, কৃষি কার্যালয় খোলা রাখার নির্দেশ জেলাশাসকের

Published by: Sayani Sen |    Posted: April 24, 2020 8:15 pm|    Updated: April 24, 2020 8:25 pm

An Images

সৌরভ মাজি, বর্ধমান: বোরো ধান কাটার মরশুম শুরু হচ্ছে। কিন্তু লকডাউনের কারণে পূর্ব বর্ধমান জেলায় তৈরি হয়েছে শ্রমিক সংকট। জেলার মধ্যে ও বাইরের জেলা থেকে শ্রমিক আনার ক্ষেত্রে বেজায় সমস্যায় কৃষকরা। জেলা প্রশাসনের কাছে নালিশও জানানো হয়েছে। এই বিষয়ে কৃষি দপ্তরকে কড়া নির্দেশ দিয়েছেন জেলাশাসক। জেলার কৃষি দপ্তরের সব কার্যালয় খোলা রাখা ও ধান কাটার শ্রমিক, হার্ভেস্টর (ধান কাটা ও ঝারাই মেশিন), হার্ভেস্টর অপারেটরদের যাতায়াতে যাতে কোনওরকম সমস্যা না হয় তার জন্য কৃষি দপ্তরকে নির্দেশ দেওয়া হয়েছে।

শস্যগোলা বর্ধমানে প্রায় ১ লক্ষ হেক্টর জমিতে বোরো ধান চাষ হয়েছে। ধান কাটার সময় এটি। অথচ ঠিক সেই সময়ই দেশজুড়ে শুরু লকডাউন। তার ফলে কীভাবে ধান কাটার কাজ চলবে, তা নিয়ে চিন্তিত কৃষকরা। জেলাশাসক বিজয় ভারতী বলেন, “জেলার মধ্যে শ্রমিকদের যাতায়াতের ক্ষেত্রে কৃষিদপ্তরের মাধ্যমে অনুমতি দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। এছাড়া পুরুলিয়া, বাঁকুড়া জেলা থেকে প্রচুর শ্রমিক ধান কাটার কাজে আসেন। তাঁদের যাতায়াতেও অনুমতির ব্যবস্থা করা হচ্ছে।”

[আরও পড়ুন: লকডাউনের জেরে মার খাচ্ছে গম চাষ, চরম সংকটে বাংলার চাষীরা]

কয়েকটি ব্লকে কৃষি দপ্তরের কার্যালয় খোলা থাকছে না বা শ্রমিকদের যাতায়াতের বিষয়ে অনুমতি নিতে গিয়েও কারও দেখা মিলছে না বলেও অভিযোগ উঠেছে। জেলাশাসক এই বিষয়ে কৃষিদপ্তরের আধিকারিকদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন। জেলাশাসক সাফ জানিয়েছেন, ধান কাটার মরশুমে যাতে চাষিদের কোনওরকম সমস্যা না হয় তার জন্য সবরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে।

[আরও পড়ুন: লকডাউনে বন্ধ রপ্তানি, খেতেই ৪১ কোটি টাকার আনারস নষ্টের আশঙ্কা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement