BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

নিলামে রেকর্ড দামে বিক্রি অসমের এই বিশেষ চা, জানেন প্রতি কেজির মূল্য কত?

Published by: Abhisek Rakshit |    Posted: October 30, 2020 8:36 pm|    Updated: October 30, 2020 8:39 pm

Manohari Gold Tea from Assam's sold at Rs 75,000 per kg at auction. What makes it so special? | Sangbad Pratidin‌‌

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ এক, দুই বা দশ ‌হাজার টাকা নয়। কেজি প্রতি ৭৫ হাজার টাকা! তাও আবার চায়ের দাম। হ্যাঁ, শুনতে অবাক লাগলেও এমনটাই ঘটেছে। বিশেষ একপ্রকার অসম চায়েরই নিলামে এতটা দাম উঠেছে।

জানা গিয়েছে, ওই স্পেশ্যাল চায়ের নাম মনোহরি গোল্ড স্পেশ্যালিটি ‌টি (Manohari Gold Speciality Tea)। বৃহস্পতিবার গুয়াহাটির চা নিলাম কেন্দ্রে (Guwahati Tea Auction Centre) এই স্পেশ্যাল চা বিক্রি হয়েছে প্রতি কেজি ৭৫ হাজার টাকায়। যা এ বছরের সর্বোচ্চ। এর আগে গত বছর এই চা বিক্রির সুযোগ পায়নি জিটিএসি। অনন্য স্বাদ, গন্ধ এবং রং-এই তিনটি জিনিসই এই চা পাতার বিশেষত্ব।

[আরও পড়ুন: হাসপাতালের শৌচাগারে দলীয় পতাকার মতো রং! যোগী প্রশাসনের নিন্দায় মুখর সমাজবাদী পার্টি]

ছবি: প্রতীকী

এই প্রসঙ্গে গুয়াহাটি চা নিলাম ক্রেতা সমিতির সচিব দীনেশ বিহানি জানিয়েছেন, ‘‌‘‌এক বছর পরে জিটিএসি মনোহরি গোল্ড স্পেশালিটি চা নিলামে বিক্রি করতে পেরেছি। প্রতি কেজি ৭৫ হাজার টাকায় বিক্রি হয়েছে। কন্টেমপোরারি ব্রোকার্স প্রাইভেট লিমিটেড বিক্রি করেছে। গুয়াহাটি ভিত্তিক চা ব্যবসায়ী বিষ্ণু চা সংস্থা এই চা কিনেছে। এই সংস্থাটি ই–কমার্স ওয়েবসাইট ‘‌9amtea.com’‌ –এর মাধ্যমে এই চা বিশ্বজুড়ে বিক্রি করবে।জিটিএসির সচিব আরও জানান, ‘‌‘‌গোটা বিশ্বের অর্থনীতি করোনা মহামারীতে ক্ষতিগ্রস্ত হয়েছে। এই পরিস্থিতিতে এটি একটি দুর্দান্ত সাফল্য। মনোহরি টি এস্টেট সেপ্টেম্বর মাসে এই বিশেষ চা উৎপাদনে জোর দিয়েছিল। তারপরেই তারা তা বিক্রির জন্য পাঠিয়েছিল।’‌’‌

[আরও পড়ুন: মাস্ক না পরলে জরিমানা, নয়তো পরিষ্কার করতে হবে রাস্তা! অভিনব ‘শাস্তি’ মহারাষ্ট্রে]

এর আগের বছর প্রতি কেজি ৫০ হাজার টাকায় বিক্রি হয়েছিল এই মনোহরি গোল্ড স্পেশ্যালিটি চা। এতদিন সেটিই সর্বোচ্চ ছিল। অর্থাৎ এবার তা নিজেরই রেকর্ড ভাঙল। এর আগে গত বছরের ১৩ আগস্ট গুয়াহাটি চা নিলাম কেন্দ্রে ৭৫ হাজার টাকা প্রতি কেজিতে ‘গোল্ডেন বাটারফ্লাই’ নামে আরও একপ্রকার বিশেষ চা বিক্রি হয়েছিল। সেটি আবার উৎপাদিত হয়েছিল আপার অসম ডিকম টি এস্টেটে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement