BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

হলদিয়ায় কৃষি বিপ্লব, পমফ্রেট চাষ বাংলার কৃষকের

Published by: Sayani Sen |    Posted: August 26, 2019 6:37 pm|    Updated: August 26, 2019 6:48 pm

Promphet fish cultivation in East Medinipur's Haldia

চঞ্চল প্রধান, হলদিয়া: ব্লক মৎস্য দপ্তরের সহযোগিতায় রাজ্যে প্রথম দুই ভেনামী চাষি সামুদ্রিক আমেরিকান পমফ্রেট মাছের চাষ শুরু করলেন। এই পমফ্রেটের চারা এসেছে সুদূর তামিলনাড়ুর মান্ডপাম সামুদ্রিক মৎস্য গবেষণা কেন্দ্র থেকে। মান্ডপাম থেকে মাদুরাই, আবার সেখান থেকে বিমানপথে চেন্নাই হয়ে দমদম বিমানবন্দরে নিয়ে আসা হয়েছে এই আমেরিকান পমফ্রেটের চারাগুলি। এরপর দমদম থেকে হলদিয়া ব্লক মৎস্য আধিকারিকের তত্বাবধানে একেবারে শীতাতপ নিয়ন্ত্রিত গাড়িতে চেপে “আমেরিকান পমফ্রেট” মাছের পোনা নিয়ে আসা হয়েছে হলদিয়ায়। হলদিয়ার দুই ভেনামী চাষি তুষার জানা ও মদন জানা এই সুস্বাদু আমেরিকান পমফ্রেটের চাষ করবেন।

[আরও পড়ুন: খুব সহজে বাড়িতেই ফলান শসা, জেনে নিন চাষের পদ্ধতি]

হলদিয়ার মৎস্যচাষ সম্প্রসারণ আধিকারিক সুমনকুমার সাহু জানান, গোটা বিশ্বে সামুদ্রিক নোনাজলের চাষযোগ্য মাছের মধ্যে এখন সবচেয়ে বেশি জনপ্রিয় এই আমেরিকান পমফ্রেট। বিজ্ঞানসম্মত নাম ট্রাচিনোটাস ব্লোচি। মাছগুলি খুব উচ্চ পুষ্টিগুণসম্পন্ন ও সুস্বাদু। আমেরিকা, চিন, তাইওয়ান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপিন্স ও ভিয়েতনামে এই মাছের চাষবহুল প্রচলিত। সুমনবাবু আরও জানান, এখানে নোনাজলে চিংড়ি চাষের মধ্যবর্তী সময়ে চাষের জন্য অত্যন্ত উপযোগী এই মাছ। একদিকে যেমন ভেনামী চিংড়ি চাষে রোগের সম্ভাবনা অনেকটাই কমবে, তেমনি এই আমেরিকান পমফ্রেট মাছ চাষ করে লাভবান হবেন চাষিরা। তাছাড়া এই মাছের রোগ প্রতিরোধক ক্ষমতাও অনেক বেশি। চার মাসে চাষে ১০০ গ্রাম ও ছয় মাসে ২৫০ গ্রাম ও আট মাসে ৪৫০-৫০০ গ্রাম ওজন হয়ে থাকে এই আমেরিকান পমফ্রেটের। এছাড়া বিদেশে রপ্তনিযোগ্য মাছ হিসেবে আমেরিকান পমফ্রেটের বিশেষ কদর আছে।

[আরও পড়ুন: একই জমিতে ফলান আপেল-ড্রাগন, জেনে নিন চাষের পদ্ধতি]

হলদিয়া ব্লক মৎস্য দপ্তর ভেনামী চাষিদের উদ্বুদ্ধ  করে হাতেকলমে এই আমেরিকান পমফ্রেট মাছের চাষ করাচ্ছে। এই বিষয়টিকে পূর্ব মেদিনীপুর জেলা পরিষদের মৎস্য কর্মাধ্যক্ষ আনন্দময় অধিকারী শুভেচ্ছা জানিয়েছেন। হলদিয়ার বিডিও তুলিকা দত্ত বন্দ্যোপাধ্যায় পাধ্যায়, সভাপতি সুব্রতকুমার হাজরা ও মৎস্য কর্মাধ্যক্ষ গোকুল মাঝি জানান, হলদিয়ার চাষিদের ব্লক মৎস্য দপ্তর সবরকম সহযোগিতা করছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement